পাকিস্তানকে প্রণবের হুঁশিয়ারি

ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপন উপলক্ষে জাতির উদ্দেশে দেয়া ভাষণে ভারতীয় প্রেসিডেন্ট প্রণব মুখার্জি প্রতিবেশী পাকিস্তানকে হুঁশিয়ার করে দিয়েছেন।
তিনি সন্ত্রাসবাদী সংগঠনগুলোর কার্যক্রম নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে স্পষ্ট ভাষায় বলেছেন, ভারত যেকোনো মূল্যে পাকিস্তানের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিতে প্রস্তুত রয়েছে। তবে তাকে নিশ্চিত বলে ধরে নেয়া উচিত না। বিবিসি ও আলজাজিরা।

গত শুক্রবার রাতে দেয়া এ ভাষণে ভারতে সাম্প্রতিক আন্দোলন, আন্তর্জাতিক সন্ত্রাসবাদ এবং কাশ্মির সীমান্ত নিয়ে বক্তব্য রাখেন প্রণব মুখার্জি। তিনি বলেন, দিল্লিতে গণধর্ষণের ঘটনা একই সাথে হৃদয়বিদারক এবং চাঞ্চল্যকর। গত ১২ ডিসেম্বরের এ ঘটনা ঘটার পর এক মাস কেটে গেছে কিন্তু প্রতিবাদ আর আন্দোলনের সেই স্মৃতি এখনো ম­ান হয়ে যায়নি। নারীর সাথে পাশবিকতা অর্থ সমাজের সাথে পাশবিকতা।   দিল্লির নির্যাতিতা তরুণীর স্মৃতির প্রতি গভীর শোক প্রকাশ করে প্রণব বলেন, আমরা শুধু একটা তাজা জীবনকেই হারালাম না, একটা স্বপ্নকে হারালাম। সম্প্রতি পাকিস্তানের সৈন্যদের হাতে দুই ভারতীয় সৈন্যের মৃত্যু প্রসঙ্গে ভারতীয় প্রেসিডেন্ট বলেন, কয়েক দিন ধরে সীমান্তে বেশ কিছু নৃশংসতার নজির দেখেছে ভারত। প্রতিবেশী রাষ্ট্রের মতবিরোধ থাকতেই পারে। কিন্তু জঙ্গি সংগঠনগুলোর মাধ্যমে সন্ত্রাসে মদদ দেয়া দুই দেশের জন্যই তিকর।
       

No comments

Powered by Blogger.