বাংলাদেশী শিার্থীদের জন্য ব্র“নাই সরকারের বৃত্তির দরখাস্ত আহ্বান

ব্র“নাইয়ের বিভিন্ন উচ্চ শিাপ্রতিষ্ঠানে অধ্যয়নের জন্য বাংলাদেশীসহ বন্ধুপ্রতিম দেশগুলোর শিার্থীদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করেছে ব্র“নাই সরকার।
দণি-পূর্ব এশিয়ার তেলসমৃদ্ধ দেশটির খ্যাতনামা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি ব্র“নাই দারুসসালাম (ইউবিডি), কারিগরি বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট টেকনোলজি ব্র“নাই (আইটিবি) ও সুলতান শরীফ আলী ইসলামী বিশ্ববিদ্যালয়ে স্নাতক, উচ্চতর ডিপ্লোমা, স্নাতকোত্তর ও পিএইচডি কোর্সের জন্য এ বৃত্তি দেয়া হবে। বিশ্বের খ্যাতনামা অধ্যাপকদের তত্ত্বাবধানে ইংরেজি মাধ্যমে ব্র“নাইয়ে উচ্চশিা দেয়া হয়ে থাকে। বৃত্তির আওতায় মাসিক ৫০০ ব্র“নাই ডলার (৩২ হাজার ৫০০ টাকা), খাবার খরচ ১৫০ ব্র“নাই ডলার (১০ হাজার টাকা), বার্ষিক বইপুস্তক কেনা বাবদ ৪০ হাজার টাকা এবং কোর্স শেষে ৩২ হাজার ৫০০ টাকা ব্যাগেজ ভাতা দেয়া হবে। এ ছাড়া আবাসিক হলে বিনামূল্যে বাসস্থান ছাড়াও টিউশন ফি ও অন্যান্য আনুষঙ্গিক ফি থেকে পূর্ণ অব্যাহতির সুবিধা রয়েছে।

ব্র“নাইয়ের বিশ্ববিদ্যালয়গুলোতে প্রকৌশল অনুষদের মধ্যে সিভিল, মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, কম্পিউটার নেটওয়ার্কিং অ্যান্ড সিকিউরিটি, ক্রিয়েটিভ মাল্টিমিডিয়া, ডিজিটাল মিডিয়া ইত্যাদি; বিজ্ঞান অনুষদে এনার্জি স্টাডিজ, বায়োডাইভার্সিটি, বায়োটেকনোলজি, কম্পিউটার সায়েন্স, পদার্থবিজ্ঞান, বায়োমেডিক্যাল সায়েন্স, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা ইত্যাদি; বিজনেস অনুষদে ফিনান্স অ্যান্ড ই-কমার্স, ই-মার্কেটিং, এমবিএ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে নৃবিজ্ঞান, ইংরেজি, পরিবেশ, প্রফেশনাল কমিউনিকেশন ও মিডিয়া, অর্থনীতি এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ে শরিয়া, উসুলুদিন, ইসলামি ব্যাংকিং অ্যান্ড ফিনান্স, আইন, ফিকাহ ইত্যাদি বিষয়ে পড়ার সুযোগ রয়েছে। ব্র“নাই সরকারের বৃত্তির জন্য আবেদনকারীকে শিা মন্ত্রণালয়ে আগামী ৩ ফেব্র“য়ারির মধ্যে আবেদন করতে হবে। বিস্তারিত তথ্যের জন্য শিা মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.moedu.gov.bd ও ব্র“নাইয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট http://www.mofat.gov.bn/ index.php/bd-scholarship দেখা যেতে পারে। এ ছাড়াও ইউনিভার্সিটি ব্র“নাই দারুসসালামের ‘গ্র্যাজুয়েট রিসার্চ স্কলারশিপ’ প্রোগ্রামের আওতায় উন্মুক্ত প্রতিযোগিতার ভিত্তিতে পিএইচডি কোর্সের জন্য স্বতন্ত্র একটি বৃত্তি দেয়া হয়।
       

No comments

Powered by Blogger.