আমাজন বনে জরিপ চালাবে ব্রাজিল

বিশ্বের বৃহত্তম রেইন ফরেস্ট আমাজনের মাটি ও জীববৈচিত্র্যের ওপর জরিপ চালাবে ব্রাজিল। পরিবেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে গত শুক্রবার এ ঘোষণা দেওয়া হয়। পরিবেশমন্ত্রী ইসাবেলা তিজিরা জানান, এই জরিপ পরিবেশ নীতি প্রণয়ণে সরকারকে সাহায্য করবে।
বনমন্ত্রী আন্তোনিও কার্লোস হামেল জানান, এ জরিপ আমাজন বনের ওপর বিস্তারিত ধারণা দেবে। জরিপ সম্পন্ন এবং উদ্ভিদের বিভিন্ন প্রজাতি, কতগুলো গাছ রয়েছে এবং মাটি ও জীববৈচিত্র্যের ওপর বিস্তারিত তথ্য প্রকাশ করতে চার বছর লেগে যাবে। তবে কাজের অগ্রগতির ওপর ভিত্তি করে জরিপের বার্ষিক ফল প্রকাশ করা হবে। এই বনভূমি বৃক্ষনিধন এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকির মধ্যে রয়েছে বলে মন্তব্য করেন হামেল।
উল্লেখ্য, এর আগে আমাজনের ওপর পূর্ণাঙ্গ জরিপ চালানো হয় সত্তরের দশকে। এর ফল প্রকাশ করা হয় ১৯৮৩ সালে। সরকারি মতে, ২০ বছরেরও বেশি সময় ধরে পর্যবেক্ষণে দেখা গেছে, বনটি ধ্বংস হতে হতে সর্বনিম্ন পর্যায়ে এসে ঠেকেছে। ব্রাজিল সরকার ২০২০ সালের মধ্যে বন ধ্বংসের মাত্রা ৮০ শতাংশে কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিল ২০০৯ সালে। মন্ত্রীরা বলছেন, নির্ভুল তথ্য পাওয়া গেলে কাজটি ফলপ্রসূ হবে।
জরিপ প্রকল্পে দেশটির জাতীয় উন্নয়ন ব্যাংক তিন কোটি ৩০ লাখ ডলার অর্থায়ন করবে বলে জানা যায়। বিজ্ঞানীরা বলছেন, আমাজন বনকে অনেক সময় পৃথিবীর ফুসফুস বলে অভিহিত করা হয়। এ বনভূমির গাছপালা থেকে যে পরিমাণ অক্সিজেন তৈরি হয়, তা আশঙ্কাজনক মাত্রায় কমে যাচ্ছে।
উল্লেখ্য, আমাজন বন দক্ষিণ আমেরিকা মহাদেশের ৯টি দেশজুড়ে বিস্তৃত। তবে এর প্রায় ৬০ শতাংশই পড়েছে ব্রাজিলের মধ্যে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.