সিএসআর হতে পারে সরকারের উন্নয়ন কার্যক্রমের সহায়ক

করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) বেসরকারি খাতের মনোভাব ইতিবাচক পরিবর্তনের সূচনা করেছে এবং সরকারের উন্নয়নপ্রয়াসে সম্পূরক ভূমিকা পালন করছে।
গতকাল রাজধানীতে ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) সিএসআর অভিজ্ঞতাবিষয়ক প্রকাশনা ‘ভিশন ফর এ নিউ বন্ডিং/ নব সংযোগ’- এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা জানানো হয়।সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দীন মাহমুদ তার বক্তব্যে সমাজের প্রতি ব্যবসায়ীদের দায়িত্বের বিষয় উল্লেখ করে বলেন, ‘সরকার, ব্যবসায়ী সম্প্রদায় এবং বেসরকারি সংস্থাগুলোর উন্নয়নকার্যক্রমের মধ্যে সমন্বয় সাধনের এখনই উপযুক্ত সময়।’ সামাজিক উন্নয়নের সাথে ব্যবসায় প্রতিষ্ঠানের সংযোগ স্থাপনে এমআরডিআইয়ের প্রয়াসের প্রশংসা করে খ্যাতিমান এই অর্থনীতিবিদ বিপ্তি অনুদান প্রদানের পরিবর্তে অগ্রাধিকারভিত্তিক উন্নয়নকার্যক্রমে সহায়তা দানের জন্য ব্যবসায়ী সমাজের প্রতি আহ্বান জানান। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী বলেন, গত কয়েক বছরে বিশেষ করে ব্যাংকিং খাতে সিএসআর তহবিলের পরিমাণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে এবং কেন্দ্রীয় ব্যাংকের কিছু পদেেপর কারণে ব্যাংকগুলোতে সিএসআর-কার্যক্রম বাস্তবায়নের েেত্র পদ্ধতিগত অগ্রগতি সাধিত হয়েছে। মানুষের জন্য ফাউন্ডেশনের (এমজেএফ) নির্বাহী পরিচালক শাহীন আনাম আশা  প্রকাশ করেন যে এমজেএফ ও এমআরডিআইয়ের উদ্যোগে উন্নয়নকার্যক্রম বাস্তবায়নে করপোরেট ও বেসরকারি সংস্থার মিলিত সাফল্য অন্যদেরও অনুপ্রাণিত করবে।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের মহাব্যবস্থাপক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আনিস এ খান টেকসই উন্নয়নের জন্য সুর্নিদিষ্ট খাতে পরিকল্পিত উপায়ে সিএসআর তহবিল ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন। এ প্রসঙ্গে তিনি উপকূলবর্তী এলাকায় স্কুলভবন নির্মাণে তার ব্যাংক ও এমআরডিআইয়ের যৌথ প্রয়াসের বিষয় উল্লেখ করেন। অনুষ্ঠানের সভাপতি সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এবং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট রোকিয়া আফজাল রহমান বলেন, সিএসআরের টেকসই ও দৃশ্যমান সাফল্য এবং এর সুফল উদ্দিষ্ট জনগোষ্ঠীর কাছে পৌঁছে দেয়ার জন্য একটি কৌশলগত ও সমন্বিত প্রয়াসের কোনো বিকল্প নেই। অনুষ্ঠানের সঞ্চালক দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস পত্রিকার সম্পাদক মোয়াজ্জেম হোসেন সিএসআর তহবিলের সুনির্দিষ্ট ল্যমুখী ও পরিকল্পিত ব্যবহার ইতিবাচক পরিবর্তন আনয়নের মাধ্যমে একটি যতœশীল সমাজ নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে মত প্রকাশ করেন। এমআরডিআইয়ের নির্বাহী পরিচালক হাসিবুর রহমান স্বাগত বক্তব্যে উন্নয়ন অংশীদারদের ধন্যবাদ জানিয়ে বলেন, তাদের সহায়তা ছাড়া এ সাফল্য অর্জন সম্ভব হতো না। সিএসআর প্রসারের এই উদ্যোগ যেন বন্ধ হয়ে না যায় এ জন্য তিনি সব মহলের সহায়তা কামনা করেন।

শিাবিদ, ব্যবসায়ী নেতৃবৃন্দ, সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও সুশীলসমাজের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.