হেডলিকে হস্তান্তর করবে না যুক্তরাষ্ট্র

মুম্বাইয়ে চালানো জঙ্গি হামলার অন্যতম পরিকল্পনাকারী ডেভিড কোলম্যান হেডলিকে ভারতের কাছে হস্তান্তর করেব না যুক্তরাষ্ট্র। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বাকে মুম্বাইয়ে হামলা চালাতে সাহায্য করায় গত বৃহস্পতিবার পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক হেডলিকে ৩৫ বছরের কারাদণ্ড দিয়েছেন শিকাগোর আদালত।
এ রায়ে অসন্তোষ প্রকাশ করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ বলেন, হেডলির আরো কঠোর সাজা হওয়া উচিত ছিল।
২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বাইয়ে চালানো হামলায় বিদেশিসহ ১৬৬ জন নিহত হয়। এ হামলা ছাড়াও মহানবী (সা.)কে ব্যঙ্গ করে কার্টুন ছাপানোয় ড্যানিশ একটি পত্রিকায় হামলার পরিকল্পনার সঙ্গে জড়িত ছিলেন হেডলি। একই অভিযোগে গত সোমবার হেডলির বন্ধু তাহাউর হোসেন রানার ১৪ বছরের কারাদণ্ড হয়েছে।
ভারতের কাছে হেডলিকে হস্তান্তর প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, 'হেডলিকে হস্তান্তর করা নিয়ে এরই মধ্যে বিচার বিভাগ কথা বলেছেন। এখানেই তাঁর বিচার করে সাজা দেওয়া হয়েছে। কাজেই যুক্তরাষ্ট্রেই সাজা ভোগ করবেন তিনি।' ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (এফবিআই) হাতে ধরা পড়েন হেডলি। ওই সময় হেডলির সঙ্গে এ মর্মে সমঝোতা হয় যে, হেডলি তাঁর অপরাধ স্বীকার করলে এবং অন্যান্য তথ্যপ্রমাণ দিয়ে এফবিআইকে সহায়তা করলে তাঁকে ফাঁসি দেওয়া হবে না কিংবা ভারত, পাকিস্তান অথবা ডেনমার্কের কাছে হস্তান্তর করা হবে না।
হেডলির সাজা প্রসঙ্গে খুরশিদ বলেন, 'অপরাধের তুলনায় তাঁর (হেডলি) শাস্তি আরো কঠোর হওয়া উচিত ছিল। নয়াদিলি্ল এখনো তাঁর প্রত্যর্পণ চায়।' সূত্র : জিনিউজ।

No comments

Powered by Blogger.