জিএসপি সুবিধা হারানোর আশঙ্কা বাণিজ্যমন্ত্রীর

শ্রমিকদের অধিকার নিশ্চিত না হওয়ায় আমেরিকার সাথে টিকফা চুক্তি হচ্ছে না বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী জি এম কাদের।
জি এম কাদের বলেন, শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে না পারলে টিকফা চুক্তি হবে না। একই কারণে পোশাকশিল্পে জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্স (জিএসপি) সুবিধা হারানোর আশঙ্কা করেন তিনি।

শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনের অষ্টম আন্তর্জাতিক প্লাস্টিক মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। জাস্ট নিউজ। মন্ত্রী বলেন, আমাদের দেশের শ্রমিক অধিকার নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশ উদ্বেগ জানাচ্ছে। তাই এর কারণে টিকফা ও জিএসপি সুবিধা হারালে দেশের ভাবমূর্তি নষ্ট হবে। এ সময় প্যাকেজিংয়ের েেত্র জুট বাধ্যতামূলক আইনের সংশোধন করার আশ্বাস দেন তিনি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বেঙ্গল গ্রুপ ও আরটিভির চেয়ারম্যান মোর্শেদ আলম, বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক অ্যাসোসিয়েশনের (বিপিজিএমইএ) সভাপতি মো: জসিম উদ্দীন, তাইওয়ানের চান চো ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেডের টাইগার লিন, বিপিজিএমইএ সাধারণ সম্পাদক কে এম ইকবাল হোসেন ও সাবেক সভাপতি এ এস এম কামাল। যৌথভাবে মেলাটি আয়োজন করছে বিপিজিএমইএ ও তাইওয়ানের চ্যান চ্যাও ইন্টারন্যাশনাল কোম্পানি। এ মেলায় মেশিনারিজ, মোল্ড, কাঁচামাল উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। দেশী-বিদেশী ১৫০টি প্রতিষ্ঠানের ৩৫০টি স্টল ছিল এতে। এর মধ্যে ১৫০টি দেশীয় এবং বাকি ২০০টি বিদেশী স্টল। চার দিনের এ মেলায় মোট আগত দর্শনার্থী ও ক্রেতার সংখ্যা ছিল দেড় লাধিক। এতে বিক্রি ও স্পর্ট অর্ডারে নির্দিষ্ট পরিমাণ জানাতে পারেনি মেলা কর্তৃপ। তবে বিক্রি ও স্পর্ট অর্ডার সন্তোষজনক বলে তারা জানান।
       


No comments

Powered by Blogger.