অভিবাসন-প্রক্রিয়া সহজ করেছে কানাডা

অস্থায়ী বিদেশি শ্রমিক ও ছাত্রদের জন্য অভিবাসনপ্রক্রিয়া সহজ করেছে কানাডা সরকার। এর ফলে সেখানে স্থায়ীভাবে বসবাসের অনুমোদন পাওয়া অনেক সহজ হবে।
অভিবাসন প্রক্রিয়ায় 'কানাডা এক্সপেরিয়েন্স ক্লাস' নামের এ কর্মসূচি দেশটিতে প্রথম চালু হয় ২০০৮ সালে। এতে স্থায়ী অভিবাসনের অনুমতি পেতে হলে বিদেশিকর্মী ও ছাত্রদের কমপক্ষে দুই বছর কাজের অভিজ্ঞতা থাকার বাধ্যবাধকতা ছিল। কিন্তু ২০১৩ সাল থেকে ওই সময়সীমা শিথিল করে এক বছর করা হয়েছে। এর ফলে দেশটিতে যোগ্যতাসম্পন্ন ভারতীয়সহ প্রায় ১০ হাজার লোকের স্থায়ী অভিবাসী হওয়ার সুযোগ সৃষ্টি হলো যা ২০০৯ সালের সংখ্যার চারগুণ। যেসব বিদেশি ছাত্র দেশটিতে এক বছর পড়াশোনা করেছে এবং ১২ মাসের কাজের অভিজ্ঞতা রয়েছে তারাও স্থায়ী অভিবাসনের আবেদন করতে পারবেন।
অভিবাসন বিশেষজ্ঞদের বিশ্বাস, এর ফলে সবচেয়ে বেশি উপকৃত হবেন ছাত্ররা। টরেন্টোভিত্তিক আইনি সহায়তা প্রতিষ্ঠান গ্রিন অ্যান্ড স্পিগেল এলএলপির কর্মকর্তা রবি জৈন বলেন, 'এটা এক বিশাল সুযোগ।' তিনি বলেন, 'দুই থেকে তিন বছর টিউশন ফি দেওয়ার পরিবর্তে এখন থেকে ছাত্ররা এক বছর টিউশন ফি দিলেই হবে। তারা এক বছরের কোনো কোর্সে ভর্তি হবেন। এরপর এক বছরের কাজ করার অনুমতি পাবেন। আর এক বছর কাজের অভিজ্ঞতা থাকলেই যে কেউ কানাডা এক্সপেরিয়েন্স ক্লাসের আওতায় স্থায়ী অভিবাসনের জন্য আবেদন করতে পারবেন।'
কানাডা ইউনিভার্সিটি অ্যাপ্লিকেশন সেন্টারের পরিচালক মেল ব্রয়টম্যান বলেন, 'কানাডা কর্তৃপক্ষ এমনসব নীতি বাস্তবায়ন করে যা লোকজনকে কানাডায় কাজ করতে ও পড়তে আসায় উদ্বুদ্ধ করে। তারা এখানে এসে একজন কানাডীয়র মতোই থাকতে পারে।' সূত্র : হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.