একাত্তরের এই দিনে

* বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে আলোচনার উদ্দেশ্যে পিপলস পার্টি প্রধান ভুট্টো করাচি থেকে ঢাকা আসেন। ঢাকা বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানান আওয়ামী লীগ নেতা কামরুজ্জামান, তাজউদ্দীন আহমদ ও জহীরুদ্দিন।
* ভুট্টো তেজগাঁও বিমানবন্দরে পৌঁছার পর ভিআইপি লাউঞ্জে সাংবাদিকদের সঙ্গে আলোচনায় মিলিত হন। আলোচনাকালে আওয়ামী লীগ যদি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে শাসনতন্ত্র প্রণয়ন করে তাহলে তাঁর মনোভাব কী হবে জানতে চাইতে তিনি বলেন, 'নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতাকে আমি শ্রদ্ধা করি।'
* বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ভুট্টো শাসনতন্ত্র বিষয়ে আলোচনার জন্য বঙ্গবন্ধুর ধানমণ্ডির বাসভবনে রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হন। বৈঠক শুরু হয় পূর্ব পাকিস্তান সময় সন্ধ্যা ৭টা ১০ মিনিটে এবং শেষ হয় রাত ৮টা ২৫ মিনিটে। ৭৫ মিনিট স্থায়ী এই বৈঠকে তাঁদের সঙ্গে কোনো সহযোগী ছিল না। বৈঠক শেষে ভুট্টো প্রথমেই অপেক্ষমাণ সাংবাদিকদের বলেন, 'শেখ মুজিবুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আমি আনন্দিত। আমরা বহু বিষয়ে আলোচনা করেছি।' বঙ্গবন্ধু বলেন, 'আমরা সবেমাত্র আলোচনা শুরু করেছি এবং তা অব্যাহত রাখব।' বঙ্গবন্ধু এবং ভুট্টো যখন বৈঠক চালাচ্ছিলেন তখন সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, কামরুজ্জামান প্রমুখ আওয়ামী লীগ নেতা এবং পিপলস পার্টির অন্যান্য নেতা অন্য একটি কক্ষে অপেক্ষা করছিলেন। আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম একবার বৈঠক কক্ষে কয়েক মিনিটের জন্য ঢুকে বের হয়ে আসেন।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.