সম্মিলিত প্রচেষ্টায় প্রতিকূলতা অতিক্রম করে এগিয়ে যাবে নয়া দিগন্ত

‘বর্তমান সময় সংবাদপত্র তথা গণমাধ্যমের জন্য ক্রান্তিকাল। প্রতিনিয়ত নানা রকম বিপদ গণমাধ্যমের ওপর আসছে। এতে হতাশ হলে চলবে না। টিকে থাকার জন্য লড়াই সংগ্রাম করতে হবে।
নিত্যনতুন ভালো সংবাদ পরিবেশন করে জাতির কাছে নিজেদের গ্রহণযোগ্যতা আরো বাড়াতে হবে। যত বাধা-বিপত্তি আসুক, সবার সম্মিলিত চেষ্টা ‘সত্যের সঙ্গে প্রতিদিন’Ñ এই স্লেøাগান বুকে ধারণ করে এগিয়ে যাবে নয়া দিগন্ত।’Ñ গতকাল নয়া দিগন্তের ব্যুরো প্রধান, অফিস প্রধান ও জেলা সংবাদদাতাদের নিয়ে দিনব্যাপী এক সম্মেলনে দিগন্ত মিডিয়া করপোরেশনের ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ইস্কান্দার আলী খান এসব কথা বলেন। অনুষ্ঠানের শুরুতে কুরআন তিলাওয়াত করেন সহসম্পাদক আবুল কালাম। নয়া দিগন্তের ন্যাশনাল ডেস্ক সম্পাদক মুহাম্মদ সাইফুল ইসলামের পরিচালনায় এবং সম্পাদক আলমগীর মহিউদ্দিনের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন দিগন্ত মিডিয়া করপোরেশনের (ডিএমসিএল) চেয়ারম্যান (এমসি) ইঞ্জিনিয়ার ইস্কান্দার আলী খান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিগন্ত মিডিয়া করপোরেশনের ম্যানেজিং ডিরেক্টর শিব্বির মাহমুদ। আরো বক্তব্য রাখেন ডিএমসিএলের অন্যতম পরিচালক মোহাম্মদ ইউনুস, আবুল কালাম আজাদ ও খন্দকার এনায়েত হোসেন, নির্বাহী সম্পাদক সালাহউদ্দীন মুহাম্মদ বাবর, ডেপুটি এডিটর মাসুদ মজুমদার, আযম মীর শাহীদুল আহসান ও মাসুমুর রহমান খলিলী। উপস্থিত ছিলেন অতিরিক্ত বার্তা সম্পাদক মুহাম্মদ বাকের হোসাইন, সিটি এডিটর তৌহিদুল ইসলাম, চিফ রিপোর্টার হারুন জামিল প্রমুখ। বিশেষ ক্ষেত্রে অবদানের জন্য সাতজনকে পুরস্কৃত করা হয়। তারা হলেনÑ চট্টগ্রাম ব্যুরো প্রধান হেলাল হুমায়ুন, বরিশাল ব্যুরো রিপোর্টার খালিদ সাইফুল্লাহ, নোয়াখালী সংবাদদাতা হানিফ ভুঁইয়া, পাবনা সংবাদদাতা আব্দুল মজিদ দুদু, বেড়া (পাবনা) সংবাদদাতা শফিউল আযম, শেরপুর (বগুড়া) উপজেলা সংবাদদাতা আকরাম হোসেন এবং রূপগঞ্জ (নারায়ণঞ্জ) সংবাদদাতা এস এম শাহাদাত।

প্রধান অতিথি ইস্কান্দার আলী বলেন, মিডিয়া অত্যন্ত শক্তিশালী মাধ্যম। এর মাধ্যমে সত্যকে মিথ্যা, মিথ্যাকে সত্যের আবরণ দেয়া সম্ভব। কিন্তু আমরা সত্যটাকে জাতির কাছে তুলে ধরতে চাই। যদিও কাজটা বেশ কঠিন। তিনি বলেন, নয়া দিগন্ত আট বছর ধরে লড়াই করছে। আগামীতে আরো লড়াই করবে। তিনি বলেন, এর পরও আমরা এগিয়ে যাবো এবং জয়ী হবো ইনশাআল্লাহ। এ জন্য মফস্বল সংবাদদাতাদের ভূমিকা রাখতে হবে। আরো বেশি ভালো প্রতিবেদন দিয়ে পত্রিকার গুণগত মান বাড়াতে হবে, যেন পাঠক বিশ্বস্ততার সাথে পত্রিকা পড়ে।

শিব্বির মাহমুদ বলেন, মফস্বল সংবাদদাতাদের লেখনীতে শক্তি আছে। তারা পত্রিকার প্রাণ। পত্রিকার কিছু সমস্যার কথা উল্লেখ করে তিনি বলেন, শিগগিরই এ সমস্যা আমরা অতিক্রম করতে পারব। আপনারা সমর্থন ও সহায়তা করলে আমরা খুব দ্রুত এগিয়ে যেতে পারব। যেমন একটি রাত শেষে সুন্দর সকাল আসে, তেমনি আপনাদের পরিশ্রমে নয়া দিগন্ত আরো সমৃদ্ধ হবে।

সম্পাদক আলমগীর মহিউদ্দিন বলেন, আমাদের সমস্যাগুলো আমরা কাটিয়ে উঠতে পেরেছি। আগের চেয়ে এখন মফস্বলের সংবাদকে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। এখন শহর বা গ্রাম বলে কোনো কথা নেই। সবাই সতেজ ও টাটকা খবর পড়ছেন। নয়া দিগন্তের গ্রহণযোগ্যতা ধরে রাখতে হলে আপনাদের বেশি শ্রম দিতে হবে। হিউম্যান স্টোরি দিয়ে সমৃদ্ধ করলে সত্য ও সুন্দরের সাথে নয়া দিগন্ত এগিয়ে যাবে বলে আশা করেন তিনি।

খন্দকার এনায়েত হোসেন মফস্বল সংবাদদাতাদের উদ্দেশে বলেন, আমরা সবাই একই পরিবারভুক্ত। এগিয়ে যেতে হবে সাহসিকতার সাথে। আন্তরিকতা নিয়ে কাজ করতে হবে।

আবুল কালাম আজাদ বলেন, হলুদ সাংবাদিকতা মোকাবেলা করতেই ‘সত্যের সঙ্গে প্রতিদিন’Ñ এই স্লোগানকে উপজীব্য করে ২০০৪ সালের ২৪ অক্টোবর যাত্রা শুরু করেছিল নয়া দিগন্ত। জেলা সংবাদদাতাদের উদ্দেশে তিনি বলেন, এখন পত্রিকার পরিধি বেড়েছে, আপনারা ভালো খবর দিয়ে সাহায্য করবেন। আপনারাই হলেন সংবাদপত্রের নেয়ামক শক্তি।

সবাইকে শুভেচ্ছা জানিয়ে নির্বাহী সম্পাদক সালাহউদ্দীন মুহাম্মদ বাবর বলেন, আমরা এখন মফস্বল সংবাদ বলি না, এখন বলি ন্যাশনাল ডেস্ক। সার্বিকভাবে সঙ্কট মোকাবেলা করে নয়া দিগন্তকে এগিয়ে নিতে ব্যুরো, জেলা ও উপজেলা সংবাদদাতাদের সাহায্য কামনা করেন তিনি।

আযম মীর বলেন, যে অঙ্গীকার নিয়ে নয়া দিগন্ত যাত্রা শুরু করেছিল তা পালনে সদা সচেষ্ট আমরা। সবার সহযোগিতায় বাধা অতিক্রম করে নয়া দিগন্ত সামনে এগিয়ে যাবে বলে আশা করেন তিনি। আযম মীর সম্মেলনে অংশগ্রহণকারীদের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা শোনেন এবং নানা প্রশ্নের উত্তর দেন।

মাসুমুর রহমান খলিলী বলেন, আমরা এগিয়ে যাচ্ছি এবং যাবো। এক রাস্তা বন্ধ হলে আরেক রাস্তার সন্ধান করতে হবে। কোনো বৈরিতা বা সঙ্কট আমাদের থামাতে পারবে না।

মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, সমস্যা দূর করে সম্ভাবনাগুলোকে কিভাবে প্রস্ফুটিত করা যায় সে জন্য এ সম্মেলন খুবই গুরুত্বপূর্ণ। মফস্বল সংবাদদাতারা এখন গুরুত্বহীন নন। আপনারা সমগ্র জাতির আশার প্রতিফলন ঘটাবেন সুন্দর লেখনীর মাধ্যমেÑ এটাই হোক এ সম্মেলনের প্রতিশ্রুতি।

No comments

Powered by Blogger.