২২ অক্টোবরকে নিরাপদ সড়ক দিবস ঘোষণা- প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান ইলিয়াস কাঞ্চন

২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন চলচ্চিত্র অভিনেতা ইলিয়াস কাঞ্চন। একই সঙ্গে এই দিনটিকে নিরাপদ সড়ক দিবস ঘোষণার প্রক্রিয়াকে যারা বাধাগ্রস্ত করছে তাদের শাস্তি দাবি করেন।
গতকাল রোববার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি ইলিয়াস কাঞ্চন এ দাবি জানান। তিনি বলেন, ১৯ বছর ধরে নিসচার সামাজিক আন্দোলন বাংলাদেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে সমাদৃত। দিনটি দেশের বিভিন্ন প্রান্তে পালিতও হয়েছে।
১৯৯৩ সালের ২২ অক্টোবর স্ত্রী জাহানারা কাঞ্চন সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার পর ইলিয়াস কাঞ্চন নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শুরু করেন। তিনি স্ত্রীর দুর্ঘটনার দিনটিকে নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষণার দাবি জানিয়ে আসছেন দীর্ঘদিন ধরে। তিনি বলেন, বিভিন্ন সরকারের আমলে দিবসটি ঘোষণার জন্য প্রশাসনের বিভিন্ন স্তরে অনুমোদন মিললেও তা জাতীয়ভাবে স্বীকৃত হয়নি। সর্বশেষ ২০১১ সালের ৫ অক্টোবর দিবসটি পালনের সুপারিশ প্রধানমন্ত্রীর কাছে পাঠালে তিনি তাতে সম্মতি দেন। ইলিয়াস কাঞ্চন বলেন, হঠাৎ করে এ বছরের মে মাসে মন্ত্রণালয়ের এক সভায় ১১ জুলাইকে নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষণার সুপারিশ করা হয়।
জনমত যাচাইয়ের প্রক্রিয়ার সমালোচনা করেন ইলিয়াস কাঞ্চন। সংবাদ সম্মেলনে নিসচার মহাসচিব শামীম আলম বক্তব্য দেন।

No comments

Powered by Blogger.