পিকেকে বন্দিদের অনশন স্থগিত

তুরস্কের সঙ্গে শান্তি আলোচনায় অগ্রগতির সূত্র ধরে আমরণ অনশন প্রত্যাহার করেছে বন্দি পিকেকে বিদ্রোহীরা। কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) নির্বাসিত নেতা আব্দুল্লাহ ওকালানের আহ্বানে সাড়া দিয়ে ৬৮তম দিনে অনশন স্থগিতের ঘোষণা দিলেন প্রায় এক হাজার ৭০০ কারান্তরীণ মিলিশিয়া।
নরওয়ের অসলোতে তুরস্কের গোয়েন্দা সংস্থা ও পিকেকের শীর্ষস্থানীয় নেতাদের মধ্যে কয়েক বছরের আলোচনা সাফল্যের দিকে এগোচ্ছে বলে সে দেশের গণমাধ্যম জানায়।
অনশনকারীরা আব্দুল্লাহ ওকালানের দ্বীপান্তরের সাজা প্রত্যাহার, কুর্দিস্তানে স্বৈরতান্ত্রিক শাসন প্রত্যাহার, দক্ষিণ তুরস্কে কুর্দি ভাষার স্কুল-কলেজ স্থাপন ও কুর্দিদের স্বাধীনভাবে সাংস্কৃতিক কার্যক্রম চালানোর দাবিতে এ অনশন কার্যক্রম শুরু করেছিল। ওকালান মর্মর সাগরের ইমরাইল দ্বীপে নির্বাসিত অবস্থায় সাজা ভোগ করছেন। গত সপ্তাহে 'কুর্দিস পিস অ্যান্ড ডেমোক্রেসি পার্টি'র সাতজন শীর্ষস্থানীয় নেতা অনশনকারীদের সঙ্গে সংহতি প্রকাশের পর পিকেকের আন্দোলন আরো জোরদার হয়। ১৯৮৪ সাল থেকে সশস্ত্র সংগ্রামে নিয়োজিত পিকেকের সঙ্গে তুরস্কের নিরাপত্তা বাহিনীর লড়াইয়ে প্রায় ৪০ হাজার মানুষ মারা গেছে।
ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোর অভিযোগ, সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের বিরুদ্ধে কুর্দিদের অস্ত্র ও অর্থ দিয়ে সহায়তা করছেন। তবে সাম্প্রতিক আলোচনা ও বন্দিদের অনশন প্রত্যাহার তুরস্কের অভ্যন্তরীণ রাজনীতিতে নতুন দিগন্তের সূচনা করবে বলে সরকারের শীর্ষ কর্মকর্তারা আশা প্রকাশ করেছেন। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.