ইরানি কর্মকর্তাদের ভিসা দিতে যুক্তরাষ্ট্রের অস্বীকৃতি

নিউ ইয়র্কে জাতিসংঘের একটি বৈঠকে যোগ দিতে ইচ্ছুক ইরানি কর্মকর্তাদের যুক্তরাষ্ট্র ভিসা দিচ্ছে না বলে অভিযোগ করেছে ইরান। গত শনিবার এ খবর জানিয়েছে ইরানি রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আইআরএনএ। ইরানের বিচার বিভাগীয় মানবাধিকারবিষয়ক সদর দপ্তর থেকে এক বিবৃতিতে জানানো হয়, ইরানের একটি প্রতিনিধিদল নিউ ইয়র্কে জাতিসংঘের সামাজিক ইস্যু ও মানবাধিকারবিষয়ক এক বৈঠকে যোগ দিতে যেতে চাইলে তাদের ভিসা দিতে অস্বীকার করে যুক্তরাষ্ট্র।
বিবৃতিতে বলা হয়, 'ভিসা না দিয়ে জাতিসংঘের বৈঠকে ইরানি প্রতিনিধিদের উপস্থিতি আটকাতে চায় যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে জাতিসংঘের সঙ্গে ইরানি প্রতিনিধিদের যোগাযোগ ও সহযোগিতার ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে তারা।'
ইরানি বিচার বিভাগীয় ওই সংস্থাটি জানায়, জাতিসংঘের সদর দপ্তর যুক্তরাষ্ট্রে অবস্থিত হওয়ায় এসব বিষয়ে ভিসা দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বাধ্যবাধকতা আছে। বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে এ সিদ্ধান্তের বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।
তবে কতজন ইরানি কর্মকর্তা ভিসার জন্য আবেদন করেছিলেন এবং কবে নাগাদ তাঁরা নিউ ইয়র্কে যেতে চান, সে বিষয়ে আইআরএনএর সংবাদে কিছু জানানো হয়নি। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.