ওবামা মিয়ানমার যাচ্ছেন আজ- রোহিঙ্গা প্রশ্নে আলোচনা হতে পারে

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর এশিয়া সফরের অংশ হিসেবে আজ সোমবার মিয়ানমার যাচ্ছেন। মিয়ানমারের নেতাদের সঙ্গে বৈঠকে ওবামা দেশটিতে জাতিগত সংঘাতের ইস্যু, বিশেষ করে রোহিঙ্গা মুসলিম-সংকট নিরসন প্রশ্নে চাপ দেবেন বলে আশা করা হচ্ছে।
মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা টম ডলিয়ন গত শুক্রবার ওয়াশিংটনে এক বিবৃতিতে বলেছেন, সফরকালে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে রোহিঙ্গা সমস্যার বিষয়টি তুলবেন ওবামা।
মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের সঙ্গে বৌদ্ধধর্মাবলম্বী ব্যক্তিদের সহিংসতা চলছে। গত জুন ও অক্টোবরে দুই দফায় বড় ধরনের সহিংসতায় অন্তত ১৬৭ জন প্রাণ হারায়। ক্ষতিগ্রস্ত হয় ৪২টি গ্রামের অন্তত চার হাজার ৭০০ বাড়ি। বাস্তুচ্যুত হয় ৭৫ হাজার মানুষ, যাদের অধিকাংশই রোহিঙ্গা মুসলিম। এদের অনেকেই প্রাণভয়ে পালিয়ে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করে। এসব সহিংসতায় মিয়ানমারের নিরাপত্তা বাহিনী ও সরকারি কর্মকর্তারা প্রত্যক্ষ মদদ জোগায় বলে অভিযোগ রয়েছে।
মিয়ানমার রোহিঙ্গাদের সে দেশের নাগরিক বলে স্বীকার করে না। শুধু রাখাইন রাজ্যেই নয়, মিয়ানমারের উত্তরাঞ্চলীয় কাচিন এলাকাতেও জাতিগত সংঘাত চলছে।
এশিয়া সফরের শুরুতে গতকাল রোববার থাইল্যান্ডে পৌঁছান ওবামা। আজ সোমবার তাঁর মিয়ানমার পৌঁছানোর কথা। ওবামার সফরসঙ্গী ও মার্কিন জাতীয় নিরাপত্তাবিষয়ক উপ-উপদেষ্টা বেন রডস সাংবাদিকদের বলেন, ‘মিয়ানমারে গণতান্ত্রিক সংস্কারের পাশাপাশি দেশটির বিভিন্ন স্থানে চলমান জাতিগত সংঘাত আমাদের উদ্বেগের বিষয়। আমার মনে হয়, প্রেসিডেন্ট ওবামা মিয়ানমারের নেতাদের সঙ্গে বৈঠকে এসব বিষয়ে গুরুত্ব দেবেন।’
ওবামা মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন ও দেশটির বিরোধী দলের নেত্রী শান্তিতে নোবেল পুরস্কারজয়ী অং সান সুচির সঙ্গে বৈঠক করবেন। থেইন সেইন গত শুক্রবার জাতিসংঘের মহাসচিব বান কি মুনের কাছে চিঠি দিয়ে দেশটিতে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে চলমান সহিংসতা বন্ধে পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। রয়টার্স ও এএফপি।

No comments

Powered by Blogger.