ফুটবল থেকে ক্রিকেটে- যদি কিছু নিয়মকানুন ধার করা হয়

ফুটবলের নিয়মকানুন কত সহজ। যদি ক্রিকেট খেলায় ফুটবল খেলা থেকে কিছু নিয়মকানুন ধার করা হয়, তাহলে নিশ্চিত, আমরা জিতে যাব। ফুটবলের কোন কোন নিয়ম ধার করে আমরা ক্রিকেটের কোন কোন জায়গায় ব্যবহার করব, সে সম্পর্কেই দিকনির্দেশনা দিচ্ছেন ইকবাল খন্দকার
বাংলাদেশ যখন ব্যাটিং করে, তখন প্রতিপক্ষের ক্ষমতা দেখে আমরা বিস্মিত হই। তাদের তখন এমন ক্ষমতাই থাকে যে তারা সবাই বল ধরতে পারে। তার মানে বাংলাদেশ বল পেটানোর সঙ্গে সঙ্গে তারা সেটা ধরে ফেলে। আর ধরে ফেলার কারণে বল দূরেও যেতে পারে না, রান করাও সম্ভব হয় না। অথচ এখানে ফুটবলের নিয়মটা চালু করা হলে কত সুবিধাই না হতো। ফুটবলের কোন নিয়মটার কথা বলছি বুঝতে পারছেন তো? ওই যে ফুটবলে কেবল দুই গোলকিপার ছাড়া আর কেউ বল ধরার অধিকার রাখে না। ক্রিকেটেও যদি তা-ই হতো, তাহলে প্রতিপক্ষগুলোর মধ্য থেকে দুজন ছাড়া আর কেউ বল ধরতে পারত না। বলে বলে বাংলাদেশ চার-ছয় করতে পারত।

সকালবেলা কোনো রকমে নাশতা খেয়ে অথবা না খেয়ে ক্রিকেটাররা সেই যে খেলা শুরু করে, রাত গভীর হয়ে ঘুমের টাইম হয়ে গেলেও এই খেলা আর শেষ হতে চায় না। সুদীর্ঘ সময় ধরে খেলা চলতে থাকার কারণে প্রতিপক্ষরা রান করতেই থাকে করতেই থাকে। ৫০০-৬০০ করে ফেলে। অথচ ফুটবল খেলায় কী চমৎকার নিয়ম। ৯০ মিনিটের বেশি খেলার নিয়ম নেই। ক্রিকেট খেলায়ও যদি ৯০ মিনিটের নিয়ম চালু করা হতো, তাহলে প্রতিপক্ষরা ৫০০-৬০০ রান করার টাইম পেত না। আমাদের প্লেয়ারদেরও রানের পাহাড় দেখে ভয়ে ঢোঁক গিলতে হতো না। লক্ষ করুন, ফুটবল খেলায় টাইম কম থাকার কারণে কখনোই ৫০০-৬০০ গোল হয় না।

খেলার সময় আমরা দেখতে পাই, প্রতিপক্ষ বল পেটাতেই থাকে, পেটাতেই থাকে। সে কী নির্মম পিটানি। একেকটা পিটানি দেয় আর বল চলে যায় সীমানার বাইরে। কোনোটা যায় মাটি কামড়ে, কোনোটা যায় মাটিকে কোনো রকম পাত্তা না দিয়ে। এই চার-ছয়ের তেলেসমাতি দিয়ে প্রতিপক্ষ গড়ে তোলে রানের পাহাড়। আর সেই পাহাড়ের নিচে চাপা পড়ে আমাদের ক্রিকেটাররা। অথচ ফুটবলে কী সুন্দর নিয়ম। বল দাগের বাইরে গেলেই আউট। ক্রিকেটে যদি এ নিয়মটা ধার করা যেত, তাহলে প্রতিপক্ষের বলগুলোকে চার-ছয়ের মর্যাদা না দিয়ে আউট বলে গণ্য করা যেত।

বল ধরাসংক্রান্ত আরও একটা নিয়ম। আমাদের ক্রিকেটাররা যেসব কারণে ঘন ঘন আউট হয়, সেই কারণগুলোর মধ্যে অন্যতম প্রধান একটা কারণ হচ্ছে—ক্যাচ। তারা হয়তো আয়েশ করে একটা বাড়ি দিল, সেই বাড়ি লেগে বল ওপরে উঠে গেল, সঙ্গে সঙ্গে লুফে নেয় প্রতিপক্ষ। অথচ ফুটবলের নিয়ম কত মনোরম। লাথি খেয়ে বল যদি ওপরে ওঠে, তাহলে কেউ সেটা ধরার চেষ্টা না করে ঠেলাঠেলি করতে থাকে কার আগে কে হেড করবে। ইশ, ক্রিকেটেও যদি হেড করার নিয়মটা চালু হতো! বলে রাখা ভালো, ক্রিকেটে হেড করার নিয়ম চালু হলে ক্রিকেটাররা বাড়তি সুবিধা ভোগ করতেন। কারণ, তাঁরা হেলমেট পরে হেড নিতে পারতেন। মাথায় চোট লাগত না।

No comments

Powered by Blogger.