ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন- ফায়ার সার্ভিসকে আন্তর্জাতিক মানে উন্নীত করা হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অগ্নিকাণ্ড ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা এবং জনপ্রতিরক্ষার প্রস্তুতির জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে আন্তর্জাতিক মানে উন্নীত করা হবে। এই লক্ষ্য অর্জনে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। গতকাল রোববার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০১২-এর উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। খবর বাসসের।
রাজধানীর মিরপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার প্রয়োজনীয় সরঞ্জাম ক্রয়ের মাধ্যমে সংস্থাটিকে সমৃদ্ধ করে আন্তর্জাতিক মানে উন্নীত করতে অনেক পদক্ষেপ নিয়েছে। নবম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে সরকার প্রতি উপজেলায় একটি করে ফায়ার সার্ভিস স্টেশন প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে। প্রাথমিক পর্যায়ে ২৫টি স্টেশন স্থাপন করা হয়েছে এবং দ্বিতীয় পর্বে ১৫৬টি স্টেশন নির্মাণের অনুমতি দেওয়া হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগের সময় অগ্নিনির্বাপক ও উদ্ধারকর্মী দলকে সহায়তা করতে, বিশেষ করে স্কুল ও কলেজের শিক্ষার্থীদের নিয়ে ৬২ হাজার সদস্যের ‘নগর কর্মী গ্রুপ’ গঠনের মহাপরিকল্পনা নিয়েছে সরকার।
অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী সাহারা খাতুন, খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, তিন বাহিনীর প্রধানেরা, বিভিন্ন দেশের কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার ফায়ার সার্ভিসের কর্মীদের ভাতা ও সুযোগ-সুবিধা বাড়ানোর কথা সক্রিয়ভাবে বিবেচনা করছে। ঝুঁকি ভাতা চালু ও অপারেশনাল ওয়ার্কারদের রেশনের আওতায় আনা হয়েছে। অগ্নিনির্বাপণ কর্মীদের দুই রঙের ইউনিফর্ম ও পর্যাপ্তসংখ্যক বিশ্ব মানের ফায়ার স্যুট দেওয়া হয়েছে। তিনি বলেন, সাহসিকতার জন্য পুুরস্কারের সংখ্যা বাড়িয়ে ৫০টি করা হয়েছে। এ ছাড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সকে একাডেমিতে উন্নীত করার কাজ চলছে।
এর আগে প্রধানমন্ত্রী কর্মীদের মহড়া ও সম্প্রতি কেনা সরঞ্জামের প্রদর্শনী পরিদর্শন করেন। পরে তিনি টেলিকনফারেন্সিংয়ের মাধ্যমে রাজশাহীর চারঘাট ও কুষ্টিয়ার খোকসায় নবনির্মিত ফায়ার সার্ভিস স্টেশনের উদ্বোধন করেন।

No comments

Powered by Blogger.