পবিত্র কোরআনের আলো-শেষ বিচারের দিন পাপিষ্ঠরা একে অপরকে দোষারোপ করবে কিন্তু শাস্তি পাবে সবাই

৩৮. ক্বা-ল দ্খুলূ ফী উমামিন ক্বাদ খালাত মিন ক্বাবলিকুম্ মিনাল জিন্নি ওয়ালইনছি ফিননারি; কুল্লামা দাখালাত্ উম্মাতুল্ লাআ'নাত্ উখ্তাহা; হাত্তা ইযাদ্ দা-রাকূ ফীহা জামীআ'ন ক্বা-লাত্ উখরা-হুম্ লিঊলা-হুম রাব্বানা হা-উলা-য়ি আদ্বাল্লূনা ফাআ-তিহিম আ'যা-বান দ্বি'ফাম্ মিনান নারি; ক্বা-লা লিকুলি্লন দ্বি'ফুন ওয়ালা-কিল্ লা-তা'লামূন।


৩৯. ওয়া ক্বা-লাত ঊলা-হুম লিউখরা-হুম ফামা কা-না লাকুম আ'লাইনা মিন্ ফাদ্বলিন ফাযূক্বুল আ'যা-বা বিমা কুনতুম তাকছিবূন। ৪০. ইন্নাল্লাযীনা কায্যাবূ বিআ-ইয়া-তিনা ওয়াছতাকবারূ আ'নহা লা-তুফাত্তাহু লাহুম আবওয়া-বুচ্ছামা-য়ি ওয়া লা ইয়াদ্খুলূনাল জান্নাতা হাত্তা ইয়ালিজাল জামালু ফিছ্মিল খিইয়া-তি্ব ওয়া কাযা-লিকা নাজ্যিল মুজরিমীন।
[সুরা : আল-আ'রাফ, আয়াত : ৩৮-৪০]

অনুবাদ : ৩৮. আল্লাহ বলবেন, যাও! তোমাদের আগে জিন ও ইনসানের যেসব সম্প্রদায় গত হয়েছে, তাদের সঙ্গে তোমরাও জাহান্নামে প্রবেশ করো। এভাবে যখনই যে সম্প্রদায় জাহান্নামে প্রবেশ করবে। তারা অপর সম্প্রদায়কে অভিসম্পাত করবে। এমনিভাবে যখন একের পর এক সবাই তাতে গিয়ে একত্র হবে, তখন তাদের পরবর্তীরা পূর্ববর্তীদের সম্পর্কে বলবে, হে প্রভু! এরাই আমাদের বিভ্রান্ত করেছিল। অতএব তাদের আগুনের শাস্তি দ্বিগুণ করে দাও। আল্লাহ বলবেন, প্রত্যেকের জন্য দ্বিগুণ শাস্তি রয়েছে। কিন্তু তোমরা তা জান না। ৩৯. পূর্ববর্তীরা পরবর্তীদের বলবে, তোমরা আমাদের চেয়ে মোটেও ভালো নও। সুতরাং তোমরা তোমাদের কৃতকর্মের জন্য প্রাপ্য শাস্তি ভোগ করো।
৪০. অবশ্যই যারা আমাদের আয়াতগুলোকে মিথ্যা প্রতিপন্ন করতে চেয়েছে এবং অহংকারে মুখ ফিরিয়ে নিয়েছে, তাদের জন্য আকাশের (রহমতের) দুয়ার খুলে দেওয়া হবে না। এদের জন্য জান্নাতে প্রবেশ করা অসম্ভব, যেমন সুচের ছিদ্র দিয়ে উট প্রবেশ করা অসম্ভব। আমি এভাবেই পাপিষ্ঠদের পাপের প্রতিফল দিয়ে থাকি।

ব্যাখ্যা : ৩৮ নম্বর আয়াতে কাল হাশরের ময়দানে পাপিষ্ঠদের যে অবস্থা হবে, এর কিঞ্চিৎ বর্ণনা দেওয়া হয়েছে। কাল হাশরের ময়দানে আল্লাহ তায়ালা পাপিষ্ঠদের নির্দেশ দেবেন জাহান্নামে প্রবেশ করতে। যেভাবে তাদের পূর্ববর্তীরা জাহান্নামে প্রবেশ করেছে, সেভাবেই তাদের প্রবেশ করতে বলা হবে। যখন তারা জাহান্নামে প্রবেশ করবে, তখন এক দল অপর দলকে অভিসম্পাত দেবে এবং দোষারোপ করবে। অর্থাৎ যারা নেতাদের অধীনে ছিল তারা তাদের সেই নেতাদের প্রতি অভিসম্পাত করবে, যারা তাদের পথভ্রষ্ট করেছিল। অপরদিকে নেতারা তাদের অধীনস্থদের এ কারণে অভিসম্পাত করবে যে তারা নেতাদের প্রতি সীমাতিরিক্ত সম্মান দেখিয়ে তাদের গোমরাহিকে আরো পাকাপোক্ত করেছিল। অপরদিকে পরবর্তীরা দোষারোপ করবে পূর্ববর্তীদের ওপর এবং পূর্ববর্তীরা দোষারোপ করবে পরবর্তীদের ওপর।
এক হিসেবে পূর্ববর্তী উম্মতদের গুনাহ বড়, কারণ তারা পরবর্তীদের জন্য পথনির্দেশ করে গেছেন; অপর হিসেবে পরবর্তী উম্মতের গুনাহ বড়, কারণ তারা পূর্ববর্তীদের অবস্থা দেখেও উপদেশ গ্রহণ করেনি। সুতরাং আল্লাহর নির্দেশ হলো প্রত্যেকের শাস্তিই দ্বিগুণ হবে।
অর্থাৎ সংগত কারণেই পূর্ববর্তীদের জন্য এবং পরবর্তীদের জন্যও দ্বিগুণ শাস্তি প্রাপ্য হবে।
৩৯ নম্বর আয়াতে পূর্ববর্তীরা পরবর্তীদের উদ্দেশে যে জবাবটি দেবে, তা বর্ণনা করা হয়েছে। পূর্ববর্তীরা পরবর্তীদের দোষারোপ নাকচ করে দিয়ে বলবে, তোমাদের নিজেদের পাপকর্মের জন্য শাস্তি তোমাদের প্রাপ্য হয়েছে। সুতরাং তোমরা শাস্তি ভোগ করো। ৪০ নম্বর আয়াতে স্পষ্টভাবে বলে দেওয়া হয়েছে, যারা আল্লাহর আয়াত অর্থাৎ কোরআন প্রত্যাখ্যান করেছে এবং অহংকারে মুখ ফিরিয়ে নিয়েছে, তাদের প্রতি আল্লাহর রহমতের দরজা খোলা হবে না। সুচের ছিদ্র দিয়ে উটের প্রবেশ উপমাটি একটি আরবি প্রবচন। এর অর্থ সুচের ছিদ্র দিয়ে উট প্রবেশ করা যেমন অসম্ভব, তেমনি কাফেরদের জান্নাতে প্রবেশ করাও অসম্ভব।
গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.