ডাব্লিউএইচওর 'হ্যাঁ'

এইচআইভি সংক্রমণের ঝুঁকিতে থাকা লোকদের জন্য প্রতিরোধক ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক ওষুধ কম্পানি জিলিড সায়েন্সেসের তৈরি এইচআইভি প্রতিরোধক ওষুধ ট্রুভাডা গত শুক্রবার এই অনুমোদন পেয়েছে।


ওষুধের গুণাগুণ সম্পর্কে সুস্পষ্ট ধারণা নেওয়ার জন্য ধনী-গরিব সব দেশকে এ-সংক্রান্ত পরীক্ষামূলক প্রকল্প হাতে নেওয়ার পরামর্শ দিয়েছে ডাব্লিউএইচও।
যুক্তরাষ্ট্রে খাদ্য ও ওষুধের মান নিয়ন্ত্রণকারী সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) থেকে অনুমোদন পাওয়ার চার দিন পর ডাব্লিউএইচওর স্বীকৃতি পেল ট্রুভাডা। এইডস আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসায় ইতিমধ্যেই ট্রুভাডা ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। ট্রুভাডার মাধ্যমে এবারই প্রথমবারের মতো এইচআইভি সংক্রমণ প্রতিরোধে কোনো ওষুধ ব্যবহারের অনুমোদন দেওয়া হলো। এইচআইভি সংক্রমণ হয়নি, কিন্তু এইডস আক্রান্ত লোকদের সঙ্গে যৌন সম্পর্ক আছে_এমন নারী ও পুরুষদের জন্য প্রতিষেধক হিসেবে ট্রুভাডা ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।
গত শুক্রবার এক বিবৃতিতে ডাব্লিউএইচও জানায়, যেসব দেশ এইচআইভি প্রতিরোধক ওষুধ ব্যবহারে আগ্রহী, ছোট ছোট প্রকল্প হাতে নিয়ে স্বাস্থ্যকর্মীদের মধ্যে এ ব্যাপারে স্পষ্ট ধারণা তৈরির পরামর্শ দেওয়া হচ্ছে তাদের। এর মাধ্যমে ওষুধের সম্ভাব্য গুণাগুণ সম্পর্কেও ধারণা তৈরি হবে। আন্তর্জাতিক গবেষণায় এইচআইভি সংক্রমণের ঝুঁকিতে থাকা ব্যক্তিদের মধ্যে ট্রুভাডার কার্যকারিতার ভালো প্রমাণ পাওয়া গেছে বলেও বিবৃতিতে উল্লেখ করে ডাব্লিউএইচও।
ডাব্লিউএইচওর মুখপাত্র সারাহ রাসেল জানান, ডাব্লিউএইচও প্রতিষেধক নির্দিষ্ট কোনো ওষুধ ব্যবহারের পরামর্শ দিতে পারে না। কিন্তু ট্রুভাডার মতো এ রকম আরো ওষুধ তৈরি হওয়া দরকার। তিনি বলেন, 'আমাদের বিশ্বাস, জিলিড ট্রুভাডার বাৎসরিক খরচ জনপ্রতি ১০০ ডলারে নামিয়ে নিয়ে আসবে।' বর্তমানে কোনো ব্যক্তির এক বছরের ট্রুভাডা ব্যবহারের খরচ প্রায় ১৪ হাজার ডলার পড়ে। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.