ইউরোপে ‘সামাজিক বিস্ফোরণের’ আশঙ্কা ইইউ পার্লামেন্ট-প্রধানের

স্পেনের অর্থনৈতিক সংকট ইউরোপ মহাদেশজুড়ে ‘সামাজিক বিস্ফোরণ’ ছড়িয়ে দিতে পারে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পার্লামেন্টের প্রেসিডেন্ট মার্টিন শুল্জ এই আশঙ্কা প্রকাশ করেছেন। জার্মানির বহুল প্রচারিত দৈনিক বিল্ডকে দেওয়া সাক্ষাৎকারে ইইউ পার্লামেন্ট-প্রধান তাঁর আশঙ্কার কথা জানিয়েছেন।


গতকাল শনিবার সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে।
মার্টিন শুল্জ বলেন, ‘স্পেনে যা ঘটছে তাতে এটাই প্রতিফলিত হচ্ছে যে, ইউরোপের অল্প বয়সী ছেলেমেয়েদের বেকারত্বের উচ্চহারের কারণে একটি সামাজিক বিস্ফোরণের আবির্ভাব ঘটছে।’ তিনি এই প্রজন্মের জন্য চূড়ান্তভাবে আরও অনেক চাকরির ক্ষেত্র তৈরির জন্য নতুন নতুন ইউরোপীয় কর্মসূচি হাতে নেওয়ার আহ্বান জানান।
অবশ্য স্পেনের অবস্থা এখনো গ্রিসের চেয়ে ভালো আছে বলে মনে করছে জার্মানির সোশ্যাল ডেমোক্র্যাট দল। তাদের মতে, স্পেনে শিল্পপ্রতিষ্ঠানের ভিত অনেক মজবুত এবং সেখানে একটি সুসংগঠিত জনপ্রশাসন রয়েছে। তাই দেশটির সংকট সাফল্যের সঙ্গে উতরে ওঠা সম্ভব।
স্পেনের সরকার গত শুক্রবার জানায়, চলতি অর্থনৈতিক মন্দা ২০১৩ সালেও অব্যাহত থাকবে। চলতি বছরে বেকারত্বের হার বেড়ে ২৪ দশমিক ৬ শতাংশে ঠেকতে পারে বলে আভাস দিয়েছে দেশটির সরকার। এমন এক সময়ে স্পেনের সরকারের পক্ষ থেকে এই পূর্বাভাস দেওয়া হলো, যখন দেশটির বাজারব্যবস্থায় চরম অনিশ্চয়তা এবং লোকজনের মধ্যে ব্যাপকভাবে সামাজিক অসন্তোষ বিরাজ করছে।
গত বৃহস্পতিবার স্পেনের লাখো ক্ষুব্ধ লোক রাস্তায় নামে। তারা সরকারের ওপর হতাশা ব্যক্ত করে। তবে এত কিছুর পরও দেশের অর্থনীতির দৈন্য কাটাতে সরকারের সামনে আর কোনো পথ খোলা নেই বলেই মনে হচ্ছে। ঋণে জর্জরিত স্পেনের ব্যাংকগুলো ঋণের পরিমাণ ১০০ বিলিয়ন ইউরো ছুঁতে পারে, যেটা গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে অনুমোদন করেছে ইউরো জোন। তবে তা দেশের বাজারকে শান্ত করতে পারবে বলে মনে হচ্ছে না। স্পেনের ব্যাংকগুলোর দৈন্য কাটিয়ে উঠতে ইউরো জোনের মন্ত্রীরা ওই ঋণ অনুমোদন করা সত্ত্বেও দেশটির অর্থনৈতিক সংকট কার্যত আরও ঘনীভূত হয়েছে বলেই মনে করা হচ্ছে। এএফপি।

No comments

Powered by Blogger.