কাল আসছেন হুমায়ূন সমাধি নুহাশ পল্লীতে

নন্দিত কথাশিল্পী হুমায়ূন আহমেদের মরদেহের স্বদেশে ফেরা এক দিন পিছিয়েছে। আজ নয়, আগামীকাল সোমবার সকালে তাঁর মরদেহ ঢাকায় এসে পৌঁছাবে। আজ রবিবার ফেরার কথা থাকলেও টিকিট সংকটের কারণে তা এক দিন পিছিয়েছে বলে জানা গেছে।


হুমায়ূন আহমেদের প্রতি সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদন ও জানাজা অনুষ্ঠিত হবে কাল সোমবার। মঙ্গলবার নুহাশ পল্লীতে তাঁকে সমাহিত করা হবে।
হুমায়ূন আহমেদের মরদেহ দেশে পৌঁছার পর সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনারে নিয়ে যাওয়া হবে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় এখানে শ্রদ্ধা নিবেদন করা হবে সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত। এরপর জাতীয় ঈদগাহে দুপুর আড়াইটায় তাঁর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। সেখান থেকে মরদেহ বারডেমের হিমঘরে রাখা হবে। মঙ্গলবার সকাল ৯টায় মরদেহ নুহাশ পল্লীতে নিয়ে যাওয়া হবে। গাজীপুরের বৃক্ষঘেরা এই স্বপ্নের বাগানবাড়িতেই বাদ জোহর তৃতীয় দফা জানাজা শেষে সমাহিত করা হবে তাঁকে। হুমায়ূন আহমেদের প্রচ্ছন্ন ইচ্ছা অনুসারে নুহাশ পল্লীতেই তাঁকে সমাহিত করার জন্য পারিবারিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হুমায়ূন আহমেদের মরদেহ শহীদ মিনারে নিয়ে যাওয়ার পথে তাঁর বৃদ্ধ মাকে দেখানোর কর্মসূচিও রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
নিউ ইয়র্ক সময় গত শুক্রবার রাতে হুমায়ূন আহমেদের মরদেহ নিয়ে তাঁর স্বজনদের ঢাকার উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল। কিন্তু মরদেহ এবং একই সঙ্গে স্বজনদের টিকিট না পাওয়ার কারণে জটিলতার সৃষ্টি হয়। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধে সংযুক্ত আরব আমিরাতের বিমান সংস্থা এমিরেটসের একটি ফ্লাইটে তাঁদের টিকিটের ব্যবস্থা হয়েছে। সব ঠিকঠাক থাকলে মরদেহ নিয়ে স্বজনরা আজ রবিবার সকাল সাড়ে ৯টায় (নিউ ইয়র্ক সময় শনিবার রাত সাড়ে ১১টা) যুক্তরাষ্ট্রের জন এফ কেনেডি বিমানবন্দর থেকে তাঁরা রওনা হয়ে সোমবার সকাল পৌনে ৯টায় ঢাকায় পৌঁছাবেন। যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদের স্থানীয় সাংবাদিকদের এসব তথ্য জানান।
জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ কে এম মোমেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মরদেহ দেশে পাঠানো নিয়ে সৃষ্ট জটিলতার অবসান হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে হুমায়ূন আহমেদের মরদেহ দেশে নিয়ে যাওয়ার সব দায়িত্ব গ্রহণ করেছেন।
হুমায়ূন আহমেদের মরদেহ দেশে আনার সার্বিক বিষয় তদারক করছে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন। চিকিৎসার জন্য নিউ ইয়র্কে যাওয়ার পর বাংলাদেশ সরকার তাঁকে এই মিশনের উপদেষ্টা পদে নিয়োগ দিয়েছিল।
হুমায়ূন আহমেদের মরদেহ নিয়ে দেশে ফিরছেন তাঁর স্ত্রী অভিনেত্রী মেহের আফরোজ শাওন, দুই ছেলে নিষাদ ও নিনিত, শাওনের মা তহুরা আলী এমপি, বোন সেঁজুতি এবং অন্যপ্রকাশের মাজহারুল ইসলাম। হুমায়ূন আহমেদের মরদেহ, তাঁর স্ত্রী ও সন্তানদের যাতায়াত খরচ বাংলাদেশ সরকার বহন করছে বলে ড. এম এ মোমেন জানান।
ছেলের ফিরে আসার প্রহর গুনছেন হুমায়ূন আহমেদের বৃদ্ধ মা আয়েশা ফয়েজ। গতকাল পরিবারের স্বজন ও বিশিষ্টজনরা হুমায়ূন আহমেদের ছোট ভাই আহসান হাবীবের মিরপুর পল্লবীর বাসায় গিয়ে আয়েশা ফয়েজসহ পরিবারের সদস্যদের সান্ত্বনা জানান। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গতকাল শনিবার হুমায়ূন আহমেদের মা আয়েশা ফয়েজের সঙ্গে দেখা করে সান্ত্বনা জানান। এ সময় হুমায়ূন আহমেদের ভাই কার্টুনিস্ট আহসান হাবীব ও তাঁর বোনসহ অন্যরা উপস্থিত ছিলেন।
এদিকে নিউ ইয়র্ক থেকে ইউএসএ নিউজ অনলাইন জানায়, হুমায়ূন আহমেদের ছোট ভাই ড. মুহম্মদ জাফর ইকবাল ও তাঁর স্ত্রী ড. নাসরিন হক শুক্রবার রাতে দেশের উদ্দেশে রওনা হয়েছেন। তাঁরা এমিরেটস এয়ারওয়েজের বিমানে নিউ ইয়র্কের জে এফ কে বিমানবন্দর থেকে যাত্রা করে আজ রবিবার দেশে এসে পৌঁছাবেন।
প্রস্তুত হচ্ছে নুহাশ পল্লী : গতকাল শনিবার দুপুরে নুহাশ পল্লীতে গিয়ে দেখা গেছে, ৭০ বছর বয়সী মজিবুর রহমান ভীষণ ব্যস্ত। 'বৃষ্টি বিলাস' বাংলোর বারান্দার সোফা, টেবিল ও অন্য টুকিটাকি নিজেই গোছাচ্ছেন। নুহাশ পল্লীর কেয়ারটেকার সাইফুল ইসলাম বুলবুল বলেন, স্যারকে তাঁর প্রিয় ভুবন নুহাশ পল্লীতেই সমাহিত করা হবে। সেই মোতাবেক কিছু কাজ এগিয়ে রাখার জন্য পরিবার থেকে তাঁকে নির্দেশ দেওয়া হয়েছে। তিনি জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের হোতাপাড়া থেকে ৯ কিলোমিটার পশ্চিমে গাজীপুর সদরের মির্জাপুর ইউনিয়নের পিরুজালী গ্রামে অবস্থিত 'নুহাশ পল্লী'তে যাওয়ার জন্য দিকনির্দেশক কয়েকটি সাইনবোর্ড টানানোর জন্য পরিবার থেকে বলা হয়েছে বলেও তিনি জানান।
নিজের হাতে গড়া ভুবন নুহাশ পল্লীর অতিপ্রিয় স্থান ওই লিচু গাছের ছায়ার নিচেই চিরনিদ্রায় শায়িত হতে যাচ্ছেন হুমায়ূন আহমেদ। তাঁর ইচ্ছা অনুযায়ী নুহাশ পল্লীর ওই স্থানটিতে তাঁকে সমাহিত করা হবে বলে মোবাইল ফোনে জানিয়েছেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনের বাবা ইঞ্জিনিয়ার মুহাম্মদ আলী। মেয়ে শাওনের বরাত দিয়ে তিনি বলেন, নুহাশ পল্লীতেই তাঁকে দাফন করা হবে বলে শনিবার বিকেলে শাওন যুক্তরাষ্ট্র থেকে মোবাইল ফোনে জানিয়েছেন। অন্যদিকে হুমায়ুন আহমেদের ছোট ভাই আহসান হাবীব বলেছেন, 'এখন পর্যন্ত্ত সিদ্ধান্ত তাঁকে নুহাশেই দাফন করা হবে। তবে মেজো ভাই ড. মুহম্মদ জাফর ইকবাল (আজ রবিবার) দুপুরে দেশে ফিরলে বিষয়টি নিয়ে আমরা পারিবারিকভাবে বসে একটা চূড়ান্ত সিদ্ধান্ত নেব।'
হুমায়ূন আহমেদের অসংখ্য নাটকে অভিনয় করেছেন ডা. এজাজুল হক। নুহাশ পল্লীর যাত্রা তাঁকে দিয়েই শুরু। তিনিই জমি পছন্দ করে দিয়েছিলেন। গতকাল দুপুরে তিনি নুহাশ পল্লীর ভেতরে আসেন, সেখানে কর্মচারীরা তাঁকে জড়িয়ে ধরে আর্তনাদ শুরু করেন। তিনি জানান, হুমায়ূন আহমেদের ছোট ভাই তাঁকে জানিয়েছেন, এখানেই সমাহিত করা হবে বাংলা নাটকের অমর স্রষ্টাকে।

* এমিরেটসের ফ্লাইটে সকাল পৌনে ৯টায় ঢাকায় পৌঁছাবে হুমায়ূন আহমেদের মরদেহ
* সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য মরহুমের কফিন সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে
* দুপুর আড়াইটায় জাতীয় ঈদগাহে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে
* মঙ্গলবার সকাল ৯টায় মরদেহ নুহাশ পল্লীতে নেওয়া হবে দাফনের জন্য

No comments

Powered by Blogger.