অস্ত্রধারী দুই মাসে ছয় হাজার গুলি কিনেছে-কলোরাডো হত্যাকাণ্ডে শোকাহত যুক্তরাষ্ট্র

কলোরাডো অঙ্গরাজ্যে সিনেমার শো-তে হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রে শোকের ছায়া নেমে এসেছে। গত শুক্রবার কয়েক শ মানুষ মোমবাতি জ্বালিয়ে নিহতদের স্মরণ করেছে। এ ঘটনায় প্রেসিডেন্ট বারাক ওবামা নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। এ ছাড়া আগামী বুধবার পর্যন্ত জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দেন তিনি।


গত বৃহস্পতিবার কলোরাডোর ডেনভার নগরীর অরোরা শপিং মলের সেঞ্চুরি থিয়েটার হলে ব্যাটম্যান সিরিজের 'দ্য ডার্ক নাইট রাইজেজ' সিনেমার মধ্যরাতের প্রিমিয়ার শো চলাকালে এক অস্ত্রধারী হামলা চালায়। এতে ১২ জন নিহত এবং ৫৮ জন আহত হয়। নিহতদের বেশির ভাগই শিশু ও কিশোর। পুলিশ এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে জেমস হোমস (২৪) নামে এক যুবককে আটক করেছে। তাকে আগামীকাল সোমবার আরাপাহোর আদালতে হাজির করা হবে।
অরোরার পুলিশ প্রধান ড্যান ওয়েটস জানান, হোমসের কাছ থেকে একটি রাইফেল, একটি শটগান, দুটি পিস্তল এবং অনেক গোলবারুদ উদ্ধার করা হয়েছে। ইন্টারনেটের মাধ্যমে হোমস গত দুই মাসে ছয় হাজার রাউন্ড গুলি এবং স্থানীয় একটি অস্ত্রের দোকান থেকে চারটি অস্ত্র কিনেছে। সে বৈধভাবেই এসব অস্ত্র ও গোলাবারুদ কিনেছে। ডেনভারে হোমসের বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার কোনো রেকর্ড নেই।
পুলিশ প্রধান আরো জানান, হোমস সম্প্রতি হামলা সম্পর্কিত বিভিন্ন ইঙ্গিত দিয়েছিলেন ইন্টারনেটে। তবে তার সঙ্গে সন্ত্রাসীদের কোনো যোগসাজশ নেই বলে তিনি দাবি করেন।
২৪ বছর বয়সী হোমস পরিবার ও বন্ধুদের কাছে জিমি নামে পরিচিত। তিনি ইউনিভার্সিটি অব কলোরাডো-ডেনভারের ছাত্র। এক লিখিত বিবৃতিতে তার পরিবার বলেছে, 'নিহতদের পরিবারের প্রতি আমরা গভীর সমবেদনা প্রকাশ করছি। এ কঠিন সময়ে গণমাধ্যম আমাদের পারিবারিক গোপনীয়তার প্রতি সম্মান প্রদর্শন করবে বলে আশা করছি।'
হোমস সম্পর্কে প্রতিবেশীরা বলেন, 'আমরা তার সম্পর্কে ভালোভাবে জানতাম না। কারণ সে কারো সঙ্গে কথা বলত না এবং সব সময় ঘরের দরজা বন্ধ করে রাখত।'
পুলিশ জানায়, হোমসের কাছে বৃহস্পতিবারের প্রিমিয়াম শো-র টিকিট ছিল। সিনেমা চলাকালে সে হল থেকে বেরিয়ে যায়। এরপর অস্ত্রসজ্জিত হয়ে আবার হলের মধ্যে প্রবেশ করে এলাপাতাড়ি গুলি চালায়।
এ ঘটনার পর নগরীর নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ছাড়া প্যারিসে অনুষ্ঠেয় ব্যাটম্যান সিরিজের নতুন সিকুয়ালের প্রিমিয়ার শোটি বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন সিনেমার পরিচালক ক্রিস্টোফার নোল্যান। সূত্র : বিবিসি, এএফপি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.