আবার ছাত্রনেতা হত্যা

একটা সময় ছিল, যে সময়টাকে বলা হতো ছাত্ররাজনীতির সোনালি যুগ। সে সময় দেশের সব গণতান্ত্রিক আন্দোলনের নেতৃত্বে ছিল দেশের ছাত্রসংগঠনগুলো। আজ আর সে অবস্থা নেই। দেশের ছাত্ররাজনীতিতে একটা কালো ছায়া প্রভাব বিস্তার করেছে।


এ ক্ষেত্রে স্বার্থের দ্বন্দ্ব আর হানাহানিই এখন প্রবল হয়ে দেখা দিয়েছে। হানাহানির এই পথ ধরেই ছাত্ররাজনীতি আজ যেন হত্যার রাজনীতি হয়ে গেছে। দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে একের পর হত্যাকাণ্ড ঘটেই চলেছে।
একসময় বলা হতো, অধ্যয়নই ছাত্রদের একমাত্র তপস্যা। কিন্তু এখন বোধ হয় ছাত্রদের তপস্যা চলে গেছে অন্যদিকে। শিক্ষাগ্রহণ নয়, ছাত্রদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এখন যেন উপার্জনের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। আর সেই উপার্জনের একটি হাতিয়ার হয়ে গেছে ছাত্ররাজনীতি। এখন কোনো ছাত্রসংগঠনের নেতা হতে পারলেই যেন সব কিছু চলে আসে হাতের মুঠোয়। সাম্প্রতিককালে চাঁদাবাজি-টেন্ডারবাজি, ভর্তিবাণিজ্যসহ নানা বাণিজ্যের কথা শোনা যায়। ছাত্ররাজনীতি যেন এ-জাতীয় সব অপবাণিজ্যের পথ খুলে দিচ্ছে। চাঁদাবাজি থেকে শুরু করে ভর্তিবাণিজ্য ও টেন্ডারবাজিতে জড়িত হতে দেখা যাচ্ছে ছাত্রদের। আর এই নানাবিধ 'বাজি' ও বাণিজ্যের কাড়াকাড়ি একপর্যায়ে হানাহানিতে গড়াচ্ছে। দেখা দিচ্ছে অভ্যন্তরীণ কোন্দল। সেই কোন্দল আড়াল থেকে চলে আসছে প্রকাশ্যে। এক পক্ষ আরেক পক্ষের ওপর আধিপত্য বিস্তার করতে গিয়ে লিপ্ত হচ্ছে হানাহানিতে। ছাত্রদের হাতে দেখা যাচ্ছে মারাত্মক আগ্নেয়াস্ত্র। জীবন দিতে হচ্ছে ছাত্রদের। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বাড়ছে অস্থিরতা। মাত্র কয়েক দিন আগেই নরসিংদী কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদককে কলেজ ক্যাম্পাসেই গুলি করে ও কুপিয়ে হত্যা করা হয়েছে। রবিবার হত্যা করা হয়েছে নড়াইল উপজেলা ছাত্রলীগের সভাপতি আমিরুল ইসলাম অপুকে। প্রকাশ্য দিবালোকে এলাকার শত শত মানুষের সামনে তাঁকে কুপিয়ে হত্যা করা হয়। অভিযোগ রয়েছে, ওই সময় কাছাকাছি থাকা সত্ত্বেও পুলিশ কোনো সাহায্য করতে এগিয়ে আসেনি। প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসীর অভিযোগ, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দলীয় সন্ত্রাসীরাই তাঁকে খুন করেছে। অপুর বাবাও একই অভিযোগ করেছেন। অপুর সঙ্গে এই সন্দেহভাজন খুনিদের দূরত্ব ও দ্বন্দ্ব সৃষ্টির নেপথ্যের কারণটিও যে টেন্ডার-বাণিজ্য, এমন অভিযোগও উঠে এসেছে।
আমিরুল ইসলাম অপুর একটি সুন্দর ভবিষ্যৎ ছিল। মৃত্যুর দিন ভোরেই সন্তানের বাবা হন তিনি। এমন হতে পারত যে আগামী দিনে নড়াইলের রাজনীতিতে অপু হতে পারতেন একজন পথনির্দেশক। কিন্তু জীবনের একেবারেই শুরুতে অপরাজনীতির শিকার হতে হলো তাঁকে। জীবনের বিনিময়ে রাজনীতির মূল্য দিতে হলো। একটি সম্ভাবনার হয়তো অপমৃত্যু ঘটল। এটা আমাদের কারো কাম্য নয়। ছাত্ররাজনীতিতে আর কোনো মৃত্যু দেখতে চাই না আমরা। আগামী দিনের ছাত্ররাজনীতি কলুষমুক্ত হোক। শিক্ষাঙ্গন কেন রক্তাক্ত হবে? একজন শিক্ষার্থীকে কেন অকালে জীবন দিতে হবে? এভাবে আর কত সম্ভাবনাকে হত্যা করা হবে? রাজনীতির নামে জীবন নিয়ে এই খেলা বন্ধ করার দায়িত্ব সবার।

No comments

Powered by Blogger.