মুক্তিযুদ্ধ জাদুঘর-জাদুঘরচর্চার আন্তর্জাতিক সংহতি by আক্কু চৌধুরী

ইতিহাস ও জাদুঘরের সম্পর্ক খুবই ঘনিষ্ঠ। জাদুঘরচর্চা যেন ইতিহাসের জীবন্ত স্পন্দন অনুভব করা। এই প্রেরণা যেমন আন্তর্জাতিক, তেমনি এর আন্তর্জাতিক সংহতির প্রয়োজনও দিন দিন গুরুত্ব সহকারে অনুভূত হচ্ছে। এ লক্ষ্যেই গত ১৭ জুলাই ঢাকায় অনুষ্ঠিত হয়ে গেল সাইটস অব কনশায়েনসের পঞ্চম এশীয় নেটওয়ার্ক সভা।


ইন্টারন্যাশনাল কোয়ালিশন অব হিস্টোরিক সাইট মিউজিয়ামস অব কনশায়েনস (বর্তমানে ইন্টারন্যাশনাল কোয়ালিশন অব সাইটস অব কনশায়েনস) গঠনের জন্য ১৯৯৯ সালের ডিসেম্বরে ইতালির রকফেলার ফাউন্ডেশনের বেলাজিও কনফারেন্স সেন্টারে মিলিত হন ইতিহাসভিত্তিক নয়টি জাদুঘরের প্রতিনিধিরা। বৈপ্লবিক ও অভিনব এ উদ্যোগের সদস্য ঐতিহাসিক জাদুঘরগুলো হলো: ডিস্ট্রিক্ট সিক্স মিউজিয়াম (দক্ষিণ আফ্রিকা), গুলাগ মিউজিয়াম (রাশিয়া), মুক্তিযুদ্ধ জাদুঘর (বাংলাদেশ), লোয়ার ইস্ট সাইড মিউজিয়াম (যুক্তরাষ্ট্র), উইম্যান্স রাইটস হিস্টোরিক ডিস্ট্রিক্ট, দ্য আন্ডারগ্রাউন্ড রেইলরোড ও মানজানার ন্যাশনাল হিস্টোরিক সাইটের (প্রাক্তন জাপানি বন্দিশিবির) প্রতিনিধিত্বকারী দ্য ন্যাশনাল পার্ক সার্ভিসেস (যুক্তরাষ্ট্র), স্লেভ হাউস (সেনেগাল), প্রজেক্ট টু রিমেমবার (আর্জেন্টিনা), তেরেজিন মেমোরিয়াল (চেক প্রজাতন্ত্র) এবং দ্য ওয়ার্কহাউস (ইংল্যান্ড)।
এসব জাদুঘর ও দর্শনীয় স্থানের লক্ষ্য হলো: ১. ঐতিহাসিক দর্শনীয় স্থানের মাধ্যমে নিজ নিজ ইতিহাস তুলে ধরা, ২. সমাজের সংঘাতমূলক বিষয়ের ওপর সংলাপ পরিচালনায় এগিয়ে আসার জন্য উদ্দীপনামূলক বিভিন্ন কার্যক্রম গ্রহণ, ৩. জনহিতকর ও গণতান্ত্রিক মূল্যবোধের পৃষ্ঠপোষকতা করা এবং ৪. জাদুঘর কর্তৃক গৃহীত বিভিন্ন কর্মসূচিতে জনগণের অংশগ্রহণের সুযোগ তৈরি।
১২ বছর পর আজ এই সংগঠন ১৭টিরও বেশি স্থায়ী সদস্য নিয়ে একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংগঠনে পরিণত হয়েছে এবং পাঁচটি আঞ্চলিক কেন্দ্র থেকে সবগুলো মহাদেশে তার কার্যক্রম পরিচালনা করছে। ৪৫টি দেশে প্রায় ছড়িয়ে থাকা আড়াই শ প্রাতিষ্ঠানিক সদস্যসহ সংগঠনটির রয়েছে অজস্র ব্যক্তিগত সদস্য।
স্থানীয় মানবাধিকার বিষয়ে নাগরিকদের সংগঠিত ও উদ্বুদ্ধ করতে কোয়ালিশন প্রতিষ্ঠানগুলোকে আঞ্চলিকভাবে নেটওয়ার্কভুক্ত করা হয়েছে। এশিয়া, আফ্রিকা, ইউরোপ, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকার শীর্ষস্থানীয় সদস্যদের নিয়ে সাতটি কোয়ালিশনের নেটওয়ার্কের সমন্বয়ে পাঁচটি আঞ্চলিক কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছে।
ইতিহাসকে ব্যবহার করে জাতিগত ও ধর্মীয় দ্বন্দ্ব দূর করে সামাজিক সমন্বয় প্রতিষ্ঠায় ২০০৮ সাল থেকে এশিয়ার সাইটস অব কনশায়েনসের উদ্যোক্তা হিসেবে কাজ করে যাচ্ছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ জাদুঘর। এই লক্ষ্যে তরুণ সমাজের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে বিভিন্ন কর্মশালা ও তরুণ শিবিরের আয়োজন করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। বিরাজমান ধর্মীয় ও জাতিগত সংঘাতের বিরুদ্ধে শান্তির সংস্কৃতি ও বহুত্ববাদ প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করে ইতিমধ্যে এশীয় সদস্য দেশগুলোর পাঁচটি আঞ্চলিক সভা অনুষ্ঠিত হয়েছে। সদ্যসমাপ্ত এ সভায় অংশগ্রহণ করে দক্ষিণ কোরিয়া, কম্বোডিয়া, চীন, থাইল্যান্ড, ভারত, পাকিস্তান, নেপাল, ফিলিপাইনস ও বাংলাদেশ। দুঃখজনক ব্যাপার এই যে বিভিন্ন রাষ্ট্রের মধ্যে বিস্তর পার্থক্য ও দূরত্ব থাকা সত্ত্বেও এসব দেশের প্রতিটি জাদুঘরই তুলে ধরেছে তাদের ইতিহাসের দুঃখজনক অধ্যায়। এ ইতিহাস ঘৃণার, এ ইতিহাস মানবতার বিরুদ্ধে অপরাধের; এ ইতিহাস গণহত্যার, ধর্ষণের, নৃশংসতার, মানুষের বিরুদ্ধে মানুষের আগ্রাসনের ইতিহাস। ইতিহাসের এই কালো অধ্যায়গুলোই সভাকক্ষের প্রত্যেকের মধ্যে সংযোগ সেতু প্রতিষ্ঠা করেছিল। আর এর উজ্জ্বল দিক হলো, সভায় অংশগ্রহণকারী প্রত্যেকে অতীতের সঙ্গে বর্তমানের সংযোগ স্থাপনের জন্য তাদের জাদুঘরগুলোকে ন্যায় ও শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সংলাপের কার্যকর ক্ষেত্র করে তোলার শপথ গ্রহণ করে। জাদুঘরগুলো ইতিহাসের যে কালো অধ্যায়ের সাক্ষ্য বহন করছে তার যেন আর পুনরাবৃত্তি না ঘটে। এ জন্য বিশ্লেষণ ও সংলাপের মাধ্যমে সমাজ ও জীবনে পরিবর্তন আনতে হবে এবং বারবার ‘আর নয়’ না বলে প্রশ্ন করতে হবে ‘এখনো কেন’?
সম্মেলনে বিভিন্ন দেশের অতীত সংঘাতের ইতিহাস যখন মেলে ধরা হচ্ছিল তার মধ্যে অনেক মিল খুঁজে পাচ্ছিলেন কোয়ালিশনের সদস্যরা। ঐতিহাসিক জাদুঘরগুলোর নির্ধারিত কিছু লক্ষ্য হলো: বাঁধাধরা পথকে চ্যালেঞ্জ করা, সমাজের প্রতি দায়িত্বশীল হওয়ার জন্য নাগরিকদের উদ্বুদ্ধ করা, জনগণের অধিকার সম্পর্কে তাদের জ্ঞাত করা, সম্প্রীতি প্রতিষ্ঠার পক্ষে কাজ করা এবং সব পর্যায়ে গণতন্ত্র ও গণপ্রতিনিধিদের ক্ষমতায়িত করা ও সমাজের যোগ্যজনদের পৃষ্ঠপোষকতা করা। এ ছাড়া তারা বিশেষ কিছু চ্যালেঞ্জ মোকাবিলায় উদ্যোগ গ্রহণ এবং এসব মূল্যবোধ সবার মাঝে ছড়িয়ে দিয়ে সম্মিলিতভাবে লক্ষ্যে পৌঁছাতে কাজ করে তা যথাযথভাবে তাদের লক্ষ্য ইতিহাসের নৃশংসতা এমনভাবে তুলে ধরা যেন দর্শনার্থীরা অনুধাবন করতে পারে এবং এ থেকে শিক্ষালাভ করতে পারে, নতুন/অকথিত কাহিনি স্কুলের পাঠ্যবিষয়ের অন্তর্ভুক্ত করা, সরকারকে ইতিহাসভিত্তিক প্রতিষ্ঠানে পৃষ্ঠপোষকতায় উদ্বুদ্ধ করা এবং অনালোচিত বিষয়গুলো আলোচনায় নিয়ে আসা। সবশেষে মূল বিষয়বস্তু হিসেবে যা উঠে এসেছে তা হলো, দেশ ও জাতির সীমানা পেরিয়ে আন্তর্জাতিকতার ভিত্তি রচনা করে মোকাবিলা করতে হবে বিবিধ সমস্যার, যেমন: নগর ‘নবায়ন’, বলপূর্বক উচ্ছেদ, ‘বস্তি-উন্নয়ন’, দারিদ্র্য ও কল্যাণ, গৃহহীন ও দরিদ্রদের গৃহায়ণ, মানুষের মধ্যে বিভাজন, ‘সাধারণ’ মানুষদের অবদান, যুদ্ধ, মানবাধিকার ও মুক্তচিন্তা, অভিবাসন, দাসত্ব, নারী অধিকার, দমনমূলক রাজনীতি এবং উগ্র জাতীয়তাবাদ।
কোয়ালিশনভুক্ত জাদুঘরগুলো এমন একটি চেতনার প্রতিনিধিত্ব করে যেখানে পৃথিবী একটি ছোট্ট গ্রাম এবং পরবর্তী প্রজন্মের জন্য আরও ভালো একটি পৃথিবী গড়ার সামাজিক ও ঐতিহাসিক দায়বদ্ধতার সূত্রে গাঁথা সবাই, যেখানে আমরা বলিষ্ঠ কণ্ঠে প্রশ্ন তুলতে পারি ‘এখনো কেন?’ এখানে নিজেরাই নিজেদের ভেতরকার ঘৃণা ও অসাম্য দূর করতে পারি। আসুন আমরা ঘৃণা ও অন্যায়ের সংস্কৃতি পরিহার করি এবং ইতিহাস থেকে শিক্ষা নিয়ে সবার জন্য সহনীয় সুন্দর একটি পৃথিবী গড়ে তুলি।
সভার শেষ দুই দিনে প্রতিটি জাদুঘরকে তাদের লক্ষ্যে পৌঁছানোর জন্য আন্তরিকতার সঙ্গে কষ্টসাধ্য কার্যক্রম গ্রহণ করতে দেখে আমি আনন্দি। এই আদান-প্রদান প্রতিটি জাদুঘরকে আরও আকর্ষণীয় ও সমৃদ্ধ করে তুলতে অনুপ্রাণিত করবে। এটাই প্রমাণ, এই কঠিন যাত্রায় আমরা কেউ একা নই। একটি স্বপ্নের পৃথিবী গড়ার জন্য আমাদের সঙ্গে আছে আরও অনেক সহূদয় মানুষ ও প্রতিষ্ঠান। আমরা একই পথের পথিক এবং একই চ্যালেঞ্জ মোকাবিলায় রত, আমাদের শক্তি বিপুল, কেননা আমরা কেউ বিচ্ছিন্ন নই।
পঞ্চম এশীয় সম্মেলনে অংশগ্রহণকারী জাদুঘরগুলো দুটি সিদ্ধান্তে উপনীত হয়—প্রথমত, প্রতিটি জাদুঘরের মধ্যে আরও দৃঢ় যোগাযোগ স্থাপন এবং নিজ নিজ লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের জন্য একত্রে কাজ করার অঙ্গীকার। দ্বিতীয়ত, বাংলাদেশের জন্য খুব সময়োপযোগী একটি সিদ্ধান্ত; সেটি হলো, গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ ও একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচারের জন্য বাংলাদেশের জনগণ ও সরকারের সঙ্গে একাত্মতা ঘোষণা। শুধু একাত্মতা ঘোষণা নয়, এই বিচারপ্রক্রিয়াকে কার্যকর করে তোলার জন্য বিশ্ব জনমত সৃষ্টির পাশাপাশি প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতারও প্রতিশ্রুতি ব্যক্ত করেছে কোয়ালিশনভুক্ত এশিয়ার জাদুঘরগুলো।
আক্কু চৌধুরী: ট্রাস্টি, মুক্তিযুদ্ধ জাদুঘর।

No comments

Powered by Blogger.