মহড়াকক্ষ থেকে-বিড়াল হবে শহরের মেয়র by তারিকুর রহমান খান

মহড়াকক্ষে প্রবেশ করার সময় ভেতর থেকে ভেসে এল বিড়ালের মিউ মিউ শব্দ। তবে ভেতরে ঢুকে দেখা গেল, একটি-দুটি নয়, সেখানে অনেক বিড়াল। যেন বিড়ালের রাজত্ব। তবে সেই বিড়াল আবার মানুষের মতো কথাও বলতে পারে। কথা বলা বিড়াল। কিছুক্ষণের মধ্যে জানা গেল আরও ভয়াবহ তথ্য।


টম নামের একটি বিড়াল রাজত্ব কায়েম করতে চায় পুরো শহরে। হতে চায় শহরের মেয়র। সে এ কথাই বলছে তার প্রভু জর্জ ও এলিনকে। টম থমাস মেয়র নির্বাচিত হয়ে শহরকে তার নিজের মতো করে গড়ে তুলবে। এ জন্য আগামী মেয়র নির্বাচনে প্রার্থী হবে। শহরের সব বিড়ালকে সে এক করেছে। কিন্তু তার মালিক জর্জ ও এডিলি টমের মেয়র হওয়ার বিষয়টি কিছুতেই মেনে নিতে পারছে না।
নাগরিক নাট্যাঙ্গনের পুশিক্যাট ও প্লামবার নাটকে এমনই দৃশ্যের মহড়া চলছিল গত শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমীর ৭০৯ নম্বর কক্ষে। এক পাশে দাঁড়িয়ে নতুন নাটকের মহড়া দেখছিলেন নির্দেশক লাকী ইনাম। ছেলেমেয়েদের কোথাও ভুলত্রুটি হলে তিনি তা ঠিক করে দেখিয়ে দিচ্ছেন। বিড়াল কীভাবে হাঁটে, মিউ মিউ করে বিভিন্ন ভঙ্গিতে ডাকে, সেগুলো দেখিয়ে দিচ্ছেন তিনি।
কথা হলো তাঁর সঙ্গে। লাকী ইনাম বলেন, মার্কিন লেখক আর্থার মিলারের ‘দ্য পুশিক্যাট অ্যান্ড দ্য প্লামবার হু ওয়াজ এ ম্যান’ গল্প অবলম্বনে পুশিক্যাট আমাদের দলের নতুন নাটক। গল্পটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে লেখা হলেও আজকের সমাজের সঙ্গে অনেকাংশে মিলে যায়। আর্থার মিলার দ্য পুশিক্যাট অ্যান্ড দ্য প্লামবার হু ওয়াজ এ ম্যান গল্পে বিলিটং শহরের একটি চিত্র তুলে ধরেছেন। তিনি বলেন, শহরে হানাহানি, দুর্নীতি, খুন, হত্যা, ছিনতাই, যানজটসহ অনেক ধরনের অরাজকতা বিরাজ করছে। মেয়র শহর পরিচালনা করতে সম্পূর্ণ ব্যর্থ। শহরের মানুষ এ থেকে মুক্তি চায়। কিন্তু কোনো বিকল্প নেই। এমন সময় হাজির হয় মানুষের মতো কথা বলা বিড়াল টম থমাস। শহরের সব বিড়াল মিলে টম সবার দুর্নীতির প্রমাণের কাগজ দুধের বোতলে লুকিয়ে রেখেছে। এখন টম থমাস শহরের মেয়র হতে চায়। লাকী ইনাম বলেন, ‘এমন একটি গল্পকেই আমরা মঞ্চে নিয়ে এসেছি। আমাদের দলে বেশির ভাগ সময় আমাদের দেশীয় নাটক করে থাকি। কিন্তু পুশিক্যাট বিদেশি লেখকের নাটক হলেও বর্তমান সমাজের সঙ্গে অনেকটাই মিল আছে। তাই সময়ের সঙ্গে মিল রেখে মার্কিন লেখক থর্মার মিলারের গল্পকে বেছে নিয়েছি।’ দ্য পুশিক্যাট অ্যান্ড দ্য প্লামবার হু ওয়াজ এ ম্যান গল্প অবলম্বনে বিশ্বের এই প্রথম কোনো দেশে মঞ্চনাটক করা হচ্ছে।
পুুশিক্যাট নাটকে টম নামে বিড়ালের চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম। বললেন, নাটকে টম একটি চ্যালেঞ্জিং চরিত্র। সমাজের সব খারাপ কাজের বিরুদ্ধে রুখে দাঁড়ায় সে। শহরের সব বিড়ালের নেতৃত্ব দেয় টম। দুর্নীতির খবরগুলো অন্য বিড়ালের মাধ্যমে জেনে যায় টম। মেয়র নির্বাচনে টম প্রার্থী হয়। নির্বাচন ও নির্বাচন-পরবর্তী বিভিন্ন বিষয় নিয়ে এগিয়ে চলে পুশিক্যাট নাটকে টমের কাহিনি। সাজু খাদেম আরও বলেন, ‘নাটকে টম চরিত্রটি সর্বোচ্চ শ্রম দিয়ে ফুটিয়ে তোলার চেষ্টা করছি। প্রায় সাত বছর পর মঞ্চে আবার নতুন করে অভিনয় করছি। তাই আমি টম চরিত্রটি সবার মনে রাখার মতো অভিনয় করতে চাই।’
‘টমকে না দেখে গুণের কথা শুনে শুনে টমের প্রতি কিছুটা ভালো লাগা তৈরি হয় জয়ীর। মনে মনে জয়ী টমের প্রতি কিছুটা দুর্বল হয়ে যায়। মনের অজান্তেই ভালোবাসা তৈরি হয়। পুশিক্যাট নাটকে এমন একটি চরিত্রে অভিনয় করছি।’ বলেন হূদি হক। তিনি বলেন, নাটকে জয়ী পরে টমের আসল পরিচয় জানার পর চরিত্রটি অন্য দিকে মোড় নেয়।
নির্দেশক লাকী ইমান বলেন, নাটকে টম থমাস, মেয়র, লোহার মিস্ত্রি শহরের বিভিন্ন চরিত্র নিয়ে এগিয়ে যায় নাটক পুশিক্যাট। তিনি বলেন, ‘সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে টেকনিক্যাল শো অনুষ্ঠিত হবে। আসা করি, সেপ্টেম্বর মাসের শেষের দিকে নাটকটি দর্শকদের জন্য মঞ্চে নিয়ে আসতে পারব।’
পুশিক্যাট নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম, হূদি হক, সাজ্জাদ রেজা, প্রলয়, আয়েশা, বাহার, নোমানসহ নাগরিক নাট্যাঙ্গনের ৭০ জন সদস্য। মার্কিন লেখক আর্থার মিলারের দ্য পুশিক্যাট অ্যান্ড দ্য প্লামবার হু ওয়াজ এ ম্যান গল্পটি অনুবাদ করেছেন প্রৈতি হক। পুুুশিক্যাট নাটকের সেট ডিজাইন করেছেন সাজু খাদেম, লাইট মো. জসিম উদ্দিন, কোরিওগ্রাফার মো. রাফী, কস্টিউম হূদি হক এবং আবহ সংগীত করেছেন আহসান রেজা তুষার।
নাগরিক নাট্যাঙ্গনের পুশিক্যাট নাটকের সদস্যদের বিরতি শেষ হওয়ার পর পরই মহড়ায় তাড়া দিচ্ছেন নির্দেশক লাকী ইনাম। মিউজিক বাজছে। মহড়াকক্ষে একটা উৎসব উৎসব ভাব। নির্দেশক পরবর্তী দৃশ্য বুঝিয়ে দিচ্ছেন। শহরের সবাই নতুন মেয়র পদপ্রার্থীর টম থমাসের প্রশংসায় পঞ্চমুখ। বিশেষ করে মেয়েদের কথায় টমের প্রতি একটি দুর্বলতা ফুটে উঠছে। ঘড়ির কাঁটা সাড়ে ১০টা ছুঁই ছুঁই। মহড়াকক্ষে বিড়াল টম থমাস মেয়র হয়ে শহর গড়ে তোলার জন্য ব্যস্ত। মহড়াকক্ষের স্বপ্নের শহর থেকে মানুষের বাস্তব শহরের দিকে পা বাড়ালাম।

No comments

Powered by Blogger.