গুণীজন কহেন

কাপুরুষ হলো সেই ব্যক্তি যে ঘোর বিপদের সময় তার দুই পা দিয়ে চিন্তা করে।অ্যামব্রোস বিয়ার্স, মার্কিন লেখক
ভালো বই পড়া আপনার বাজে বই উপভোগ করার ক্ষমতাকে নষ্ট করে দেয়।ম্যারি অ্যান শ্যাফার, মার্কিন লেখক
একটা বই পড়ার দুটো উদ্দেশ্য থাকে। এক. সেটা উপভোগ করা। দুই. লোক দেখানো।


বার্ট্রান্ড রাসেল, ব্রিটিশ দার্শনিক

জীবনে মাত্র দুটো জিনিস দরকার—অজ্ঞতা আর আত্মবিশ্বাস। তাহলেই আপনি সফল হবেন।
মার্ক টোয়েন, মার্কিন সাহিত্যিক

আমার বাবা পুলিশ অফিসার ছিলেন বলে আমি সব সময় পুলিশের সঙ্গে একধরনের ঘনিষ্ঠতা অনুভব করেছি। আমি বাচ্চাদের জন্য লেখালেখি করি। সেখানে মাঝেমধ্যেই পুলিশের চরিত্র এসেছে এবং আমি তাদের আমার বাবার মতো সৎ, নির্লোভ, সদালাপী, বুদ্ধিমান ও আন্তরিক মানুষ হিসেবে চিত্রিত করেছি। আমার বাবা এখন আর বেঁচে নেই, পুলিশের সঙ্গেও আমার যোগাযোগ ক্ষীণ হয়ে এসেছে। আমার চারপাশে এখন আমি একটি বিচিত্র পুলিশের জগৎ আবিষ্কার করেছি। তারা শুধু ইয়াসমিন হত্যা, সীমা হত্যার চরিত্র নয়, থানা হাজতে জুতার ফিতা দিয়ে আত্মহত্যার বিচিত্র ঘটনার নায়ক নয়, তারা রাজনৈতিক নেতাদের আজ্ঞাবহ অনুচর। আমি জানি, আমার বিশ্ববিদ্যালয়ের কোনো একটি ভায়োলেন্সে আটকা পড়ে গেলে আমি যদি সঠিক রাজনৈতিক দলে না থাকি, আমাকে সাহায্য করার জন্য কোনো পুলিশ এগিয়ে আসবে না। পথে-ঘাটে পুলিশ দেখলে এই দেশের সাধারণ মানুষের মতো আমিও আর নিরাপদ বোধ করি না, অজানা আশঙ্কায় আমার বুক কেঁপে ওঠে।
মুহম্মদ জাফর ইকবাল
লেখক ও শিক্ষক
কোটস ডটকম ও ‘প্রিয় গগন এবং অন্যান্য’ বই থেকে

No comments

Powered by Blogger.