বিশেষ সাক্ষাত্কার-কোপেনহেগেনের সিদ্ধান্ত বাস্তবায়নের গতি ধীর by হাছান মাহমুদ

ছাত্রজীবন থেকে রাজনীতির সঙ্গে যুক্ত পরিবেশ ও বন প্রতিমন্ত্রী হাছান মাহমুদ ১৯৬৩ সালের ৫ জুন চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তী সময়ে বেলজিয়ামের ভ্রিজি ইউনিভার্সিটি ব্রাসেলস থেকে পরিবেশবিজ্ঞানে, ইউনিভার্সিটি লিবরি ডি ব্রুক্সেল্র থেকে আন্তর্জাতিক সম্পর্কের ওপর আবারও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি।


বেলজিয়ামের লিমবুর্গ ইউনিভার্সিটি হেসেল্ট থেকে পরিবেশবিজ্ঞানের ওপর পিএইচডি অর্জন করে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি বাংলাদেশে শিক্ষক হিসেবে যোগ দেন। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের দায়িত্ব পালনের পাশাপাশি বর্তমানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান বিভাগে শিক্ষকতা করছেন। দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে তাঁর গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
 সাক্ষাত্কার নিয়েছেন ইফতেখার মাহমুদ

প্রথম আলো  জলবায়ু পরিবর্তন নিয়ে আন্তর্জাতিক সমঝোতা কোন পর্যায়ে রয়েছে?
হাছান মাহমুদ  জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আন্তর্জাতিক সমঝোতা যে জায়গায় আছে, তাতে আমি ব্যক্তিগতভাবে সন্তুষ্ট নই। চলতি বছরের নভেম্বরে মেক্সিকোর কানকুনে যে বিশ্ব জলবায়ু সম্মেলন হতে যাচ্ছে, তাতে একটি আইনগত বাধ্যতামূলক চুক্তি হতে হলে আরও অগ্রগতি হওয়া প্রয়োজন ছিল। তবে সামনে আরও কিছু সময় আছে। চলতি মাসে জার্মানির বনে জলবায়ু সমঝোতা নিয়ে আলোচনা হবে। বাংলাদেশ থেকে সেখানে একটি প্রতিনিধিদল যাচ্ছে। আমরা আমাদের কথাগুলো বলব। এখনো আমি হতাশ নই।
প্রথম আলো  কোন কোন ক্ষেত্রে আলোচনা আটকে আছে?
হাছান মাহমুদ  আন্তর্জাতিক পর্যায়ে আলোচনা কয়েকটি স্থানে এসে আটকে আছে। একটি হচ্ছে, চলতি শতাব্দী শেষে বিশ্বের তাপমাত্রা কত ডিগ্রি বাড়তে দেওয়া হবে, তা নিয়ে সমঝোতা। বাংলাদেশসহ স্বল্পোন্নত দেশগুলো দেড় ডিগ্রির বেশি তাপমাত্রা বাড়তে না দেওয়ার বিষয়টি কোপেনহেগেন সম্মেলনে তুলেছিল। পরবর্তী সময়ে দুই ডিগ্রির কম রাখার ব্যাপারে সব পক্ষ রাজি হয়। কিন্তু এ বিষয়ে কোনো অগ্রগতি হয়নি। তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে উন্নত দেশগুলোকে কার্বনের পরিমাণ কত শতাংশ কমাতে বাধ্য করা হবে, তাও চূড়ান্ত হয়নি।
কথা ছিল, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশগুলোকে সহায়তার জন্য জাতিসংঘের জলবায়ু পরিবর্তনসংক্রান্ত ফ্রেমওয়ার্ক (ইউএনএফসিসি) একটি তহবিল গঠন করবে। ২০১২ সাল পর্যন্ত প্রতিবছর ১০ বিলিয়ন ডলার সহায়তা দেওয়া হবে। এখন পর্যন্ত এই অর্থ ছাড়ের ব্যাপারে কোনো ব্যবস্থাপনাই গড়ে তোলা যায়নি। দ্বিপক্ষীয় অনেক ধরনের সহযোগিতা দেওয়ার কথা উঠছে। কিন্তু কোপেনহেগেন একোর্ডে (রাজনৈতিক সমঝোতা) যে অর্থ দেওয়ার ব্যাপারে উন্নত দেশগুলো সম্মত হয়েছিল, সে ব্যাপারে অগ্রগতি নেই।
প্রথম আলো  বাংলাদেশ এ ব্যাপারে আন্তর্জাতিক পর্যায়ে কী কী করছে?
হাছান মাহমুদ  জলবায়ু-ঝুঁকিতে থাকা উন্নয়নশীল দেশগুলোর পক্ষে বাংলাদেশ কোপেনহেগেন থেকেই সোচ্চার ভূমিকা রেখে চলেছে। গত মে মাসে ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় গ্লোবাল ক্লাইমেট অ্যালায়েন্সের (জিসিএ) সভা অনুষ্ঠিত হয়ে গেল। সেখানে এশিয়ার এলডিসি রাষ্ট্রগুলোকে রাখা হয়েছিল। কানকুন সম্মেলনের আগে যাতে এলডিসি ও ক্ষুদ্র দ্বীপরাষ্ট্রগুলো (এওসিস) সম্মিলিতভাবে ভূমিকা রাখতে পারে, সে লক্ষ্যে আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি।
বাংলাদেশের পক্ষে জলবায়ু সমঝোতাকারীদের এলডিসি ও এওসিসের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ঝুঁকিপূর্ণ দেশগুলোর জোট মোস্ট ভালনারেবল কান্ট্রিকে (এমভিসি) সক্রিয় করার ব্যাপারেও বাংলাদেশ কাজ করে চলেছে। এই দেশগুলোর একটি অভিন্ন কণ্ঠস্বর যাতে কানকুন সম্মেলনে উঠে আসে, সে লক্ষ্যে বাংলাদেশ কাজ করছে।
প্রথম আলো  তাপমাত্রা বৃদ্ধি দুই ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখার ব্যাপারে সৌদি আরব প্রতিপক্ষ হিসেবে দাঁড়িয়েছে। তারা দুই ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রা রাখার দাবির বিরোধিতা করছে। তাপমাত্রা কমানোর উদ্যোগ নিলে তাদের তেলের ব্যবসা কমে যাবে। বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক ভালো। বিপুলসংখ্যক বাংলাদেশি সৌদি আরবে কাজ করে।
হাছান মাহমুদ  আমরা কারও প্রতিপক্ষ নই। আমরা আত্মপক্ষ সমর্থন করছি। জলবায়ু পরিবর্তন আমাদের অস্তিত্বের প্রশ্ন। সমগ্র মানবজাতির কল্যাণের প্রশ্নে আমরা সোচ্চার হয়েছি। আমাদের দাবিদাওয়া কোনো দেশের বিপক্ষে নয়। মানবজাতির পক্ষে আমাদের অবস্থান।
বিশ্বনেতারা যদি তাপমাত্রা ও কার্বন নিঃসরণের পরিমাণ কমানোর ব্যাপারে একমতে না পৌঁছাতে পারেন তাহলে মানবজাতির অবস্থা পান্ডার মতো বিপদাপন্ন হয়ে যাবে। আর জলবায়ু-কূটনীতি অন্য যেকোনো কূটনীতির চেয়ে ভিন্ন। অর্থনৈতিক সম্পর্কের কোনো প্রভাব এ আলোচনায় স্থান পাবে না।
প্রথম আলো  জলবায়ু-ঝুঁকিতে থাকা দেশগুলোর জোট এমভিসির আইনগত বৈধতা নিয়ে পাকিস্তান ও কলম্বিয়া প্রশ্ন তুলেছে।
হাছান মাহমুদ  যেকোনো আলোচনায় প্রশ্ন উঠতেই পারে। সবাই একমত না থাকলে তো কোনো আলোচনারই প্রশ্ন উঠত না।
প্রথম আলো  ঢাকা সম্মেলনে বাংলাদেশ কী অর্জন করল?
হাছান মাহমুদ  দ্বিপক্ষীয় তহবিলগুলোর ব্যবস্থাপনা কী হবে, তা নিয়ে অনেক দিন ধরেই আলোচনা চলছিল। এর আগে এই তহবিলগুলোকে মাল্টিডোনার ট্রাস্ট ফান্ড বলা হচ্ছিল। ব্যবস্থাপনার দায়িত্বে বিশ্বব্যাংক না অন্য কোনো সংস্থা থাকবে, তা নিয়ে তর্কবিতর্ক হচ্ছিল। ঢাকা সম্মেলনের মাধ্যমে এ বিষয়টির একটি সুরাহা হয়েছে। ইইউ বাংলাদেশকে ১১০ মিলিয়ন ডলারের যে অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে, তাকে বাংলাদেশ ক্লাইমেট রেজিলিয়ান্স ফান্ড হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। এই তহবিলের ওপর বাংলাদেশের পূর্ণ কর্তৃত্ব বজায় থাকবে।
প্রথম আলো  জলবায়ু পরিবর্তন মোকাবিলার অর্থনৈতিক দর্শন কী হবে, তা নিয়ে কিছু বিতর্ক আছে?
হাছান মাহমুদ  উন্নত দেশগুলোর মানুষের জীবনে শিল্প-বিপ্লবের মাধ্যমে যে উন্নতি ও আরাম এসেছে, তার কারণে আমাদের মতো উন্নয়নশীল দেশগুলোর ক্ষতি হোক, এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। উন্নয়নশীল দেশগুলোর মানুষের জীবনমান উন্নত দেশগুলোর মতো হোক—এ আকাঙ্ক্ষা থাকাও স্বাভাবিক। এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য পৃথিবীর সব দেশকে ‘সবুজ উন্নয়নের পথে’ (গ্রিন ডেভেলপমেন্ট পাথ) যেতে হবে। এই প্রযুক্তি মাত্র বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশের কাছে আছে। মানবজাতির কল্যাণে এ পথে সবাই যাতে একসঙ্গে যেতে পারে, সে লক্ষ্যে কাজ করতে হবে।
প্রথম আলো  কিন্তু উন্নত দেশগুলো এখনো পর্যাপ্ত সহায়তা দিতে রাজি হচ্ছে কেন?
হাছান মাহমুদ  তহবিল ব্যবস্থাপনা কেমন হবে, তা এখনো চূড়ান্ত হয়নি। উন্নত দেশগুলো এ ব্যাপারে কোনো মতৈক্যে পৌঁছাতে পারেনি। বাংলাদেশ তার নিজের অবস্থান থেকে অনেক দূর এগিয়েছে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কৌশল ও কর্মপরিকল্পনা, জীববৈচিত্র্যবিষয়ক কর্মপরিকল্পনা তৈরি করেছে। বেশ কিছু উন্নত দেশ বাংলাদেশের এ প্রস্তুতি ও কূটনৈতিক তত্পরতার কারণে সহায়তা দিতে এগিয়ে আসছে।
যুক্তরাষ্ট্র ২০১১ সালের জানুয়ারি থেকে বাংলাদেশে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২১০ কোটি টাকার একটি প্রকল্প শুরু করতে যাচ্ছে। ১২টি দেশকে বিশেষ সহায়তা দেওয়ার ব্যাপারে তারা যে তালিকা তৈরি করেছে, তাতেও বাংলাদেশ রয়েছে। কিন্তু জাতিসংঘের মাধ্যমে তহবিল তৈরির ক্ষেত্রে উন্নত দেশগুলো একটু ধীরে চলো নীতিতে এগোচ্ছে।
প্রথম আলো  তাহলে কি বাংলাদেশ জাতিসংঘের দিকে না তাকিয়ে থেকে দ্বিপক্ষীয় সহযোগিতার নীতিকে বেছে নিয়েছে?
হাছান মাহমুদ  জাতিসংঘের তহবিল ধীরগতিতে এগোনোর কারণেই বাংলাদেশ দ্বিপক্ষীয় সহযোগিতার দিকে মনোযোগী হয়েছে। কেননা, জাতিসংঘ তহবিলের অর্থ ছাড় হতে যে পরিমাণে দেরি হচ্ছে, তার জন্য আমাদের অপেক্ষা করলে চলবে না। এরই মধ্যে আমরা অনেক দুর্যোগের মুখোমুখি হয়েছি। জাতিসংঘের তহবিলটি গঠিত হলে আমরা আরও বেশি সহযোগিতা পেতাম। আরও ভালোমতো পরিস্থিতি মোকাবিলা করতে পারতাম। তাই আমরা মনে করি, জাতিসংঘের তহবিলটি দ্রুত ছাড় করা উচিত।
প্রথম আলো  জাতিসংঘের অর্থ ব্যবস্থাপনার দায়িত্বপ্রাপ্ত সংস্থা গ্লোবাল এনভায়রনমেন্টাল ফান্ড (জিইএফ) ও বিশ্বব্যাংকের অর্থ ছাড়ের ব্যাপারে উন্নত দেশগুলোর পক্ষ থেকে প্রস্তাব করা হয়েছে। বাংলাদেশ এ ব্যাপারে কী মনে করে।
হাছান মাহমুদ  বাংলাদেশ কোপেনহেগেন থেকেই বলে এসেছে, জাতিসংঘের জলবায়ু তহবিল ব্যবস্থাপনার জন্য একটি স্বতন্ত্র ব্যবস্থাপনা জরুরি। বিদ্যমান সংগঠনগুলোর বাইরে এমন একটি ব্যবস্থাপনা গড়ে তুলতে হবে, যার সিদ্ধান্ত গ্রহণ-প্রক্রিয়া থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশের মতো ক্ষতিগ্রস্ত দেশগুলার অংশগ্রহণ নিশ্চিত করা হবে। বাংলাদেশ এখনো এই দাবির পক্ষে সোচ্চার রয়েছে।
প্রথম আলো  দেশের অভ্যন্তরীণ ক্ষেত্রে পরিবেশ বিপর্যয়ের নানা ঘটনা ঘটছে। জাহাজভাঙা-শিল্প ও চিংড়ি চাষের বিরুদ্ধে পরিবেশ বিপর্যয়কারী কর্মকাণ্ডের নানা অভিযোগ উঠছে।
হাছান মাহমুদ  জাহাজভাঙা-শিল্প আমাদের দেশের অর্থনীতির জন্য একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র। দেশের অবকাঠামো উন্নয়নের জন্য যে বিপুল পরিমাণে লোহার প্রয়োজন হয়, তার একটি বড় অংশ আসে জাহাজভাঙা-শিল্প থেকে। তবে এই শিল্পের পরিবেশবিধ্বংসী কর্মকাণ্ড নিয়ন্ত্রণে আমরা কাজ শুরু করেছি। এই শিল্পটির বিকাশ হয়েছে, কিন্তু নিয়ন্ত্রণে কোনো মনোযোগ দেওয়া হয়নি। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা জাহাজভাঙা-শিল্পের জন্য একটি নীতিমালা ও বিধি প্রণয়নে কাজ করছি। পরিবেশ ধ্বংসের অপরাধে বেশ কিছু প্রতিষ্ঠানকে জরিমানাও করা হয়েছে। পরিবেশ ছাড়পত্র নেওয়া বাধ্যতামূলক করেছি।
চিংড়ি রপ্তানি আমাদের অন্যতম বৈদেশিক মুদ্রা অর্জনকারী ক্ষেত্র। তবে চিংড়িচাষিদের বিরুদ্ধে বাঁধ কাটাসহ পরিবেশ ধ্বংসের নানা অভিযোগ রয়েছে। পরিবেশসম্মতভাবে চিংড়ি চাষের জন্য সরকারি বিভিন্ন সংস্থা কাজ করছে। জাহাজভাঙা-শিল্প ও চিংড়ি চাষের জন্য আমরা আলাদা এলাকা বা জোন করে দেওয়ার পরিকল্পনা করছি।
প্রথম আলো  পরিবেশ ও বন্য প্রাণীবিষয়ক বেশ কিছু নীতিমালা ও আইন করা হয়েছে। এগুলোর উদ্দেশ্য কী।
হাছান মাহমুদ  ১৯৯৫ সালের পরিবেশ সংরক্ষণ আইন সংশোধন করা হয়েছে। বন্য প্রাণী সংরক্ষণ আইনও তৈরি করা হয়েছে। ১৯২৭ সালের বন আইনও আমরা সংশোধনের উদ্যোগ নিয়েছি। এ কাজগুলোর সঙ্গে পরিবেশবাদী সংগঠন ও সংস্থাগুলোকে আমরা যুক্ত করছি। পরিবেশ অধিদপ্তরের জনবল তিন গুণ করা হয়েছে। ২১টি জেলায় কার্যালয় স্থাপন করা হচ্ছে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আন্তর্জাতিক পর্যায়ে সমঝোতা করার জন্য যে বিশেষজ্ঞ প্যানেল তৈরি করা হয়েছে, তাতেও বিভিন্ন মতের লোকজনকে রাখা হয়েছে।
প্রথম আলো  নদী ও পরিবেশ ধ্বংসকারী শিল্পপ্রতিষ্ঠানের বিরুদ্ধে সরকার কী করছে। সব শিল্পপ্রতিষ্ঠানে ইটিপি স্থাপনের কত দূর অগ্রগতি হলো।
হাছান মাহমুদ  ২০০১ সালের নভেম্বর থেকে ২০০৮ সালের নভেম্বর মাস পর্যন্ত ৩৩৩টি শিল্পপ্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আমরা গত ১৪ মাসে ২০৫টি শিল্পপ্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছি। ইটিপি না থাকায় কয়েকটি বিদেশি প্রতিষ্ঠানসহ বেশ কিছু বড় প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। শিল্পপ্রতিষ্ঠানগুলো যখন দেখবে, একটি ইটিপি করতে ২৫ লাখ টাকা লাগে আর ইটিপি না থাকায় বছরে কোটি টাকা জরিমানা দিতে হচ্ছে, তখন তারা ইটিপি স্থাপনের দিকে নজর দেবে। আমরা ক্ষমতায় আসার পর ১৪টি পলিথিন কারখানা বন্ধ করে দিয়েছি। বাজারে আগের মতো আর পলিথিন ব্যাগ দেখা যায় না। সব মিলিয়ে আমরা আন্তর্জাতিক ক্ষেত্রে জলবায়ু মোকাবিলায় ও অভ্যন্তরীণ ক্ষেত্রে পরিবেশ রক্ষায় কাজ করার চেষ্টা করছি। তবে এ ক্ষেত্রে গণমাধ্যমকে আরও বেশি এগিয়ে আসতে হবে।
প্রথম আলো  আপনাকে ধন্যবাদ।
হাছান মাহমুদ  ধন্যবাদ।

No comments

Powered by Blogger.