পবিত্র কোরআনের আলো-তাবুক অভিযান থেকে যারা কৌশলে বিরত ছিল তাদের প্রতি র্ভৎসনা

৯৪. ইয়াতাযিরূনা ইলাইকুম ইযা-রাজাতুম ইলাইহিম; ক্বুল লা-তা'তাযিরূ লান্নু'মিনা লাকুম ক্বাদ নাব্বা-আনাল্লাহু মিন আখ্বারিকুম; ওয়াছাইয়ারা ল্লাহু আ'মালাকুম ওয়ারাসুলুহু ছুম্মা তুরাদ্দুনা ইলা- আ'লিমিল গাইবি ওয়াশ্শাহাদাতি ফাইউনাবি্বউকুম বিমা-কুনতুম তা'মালুন।


৯৫. ছাইয়াহ্লিফূনা বিল্লাহি লাকুম ইযান ক্বালাব্তুম ইলাইহিম লিতুরিদ্বু আ'নহুম; ফাআ'রিদ্বু আ'নহুম; ইন্নাহুম রিজছুন ওয়ামা'ওয়া-হুম জাহান্নাম; জাযা-আম্ বিমা- কানু ইয়াক্ছিবুন।
৯৬. ইয়াহ্লিফূনা লাকুম লিতারদ্বাও আ'নহুম; ফাইন তারদ্বাও আ'নহুম ফাইন্নাল্লা-হা লা-ইয়ারদ্বা- আ'নিল ক্বাওমিল ফা-ছিক্বীন।
[সুরা : আত্ তাওবা, আয়াত : ৯৪-৯৬]

অনুবাদ
৯৪. (হে মুমিনরা) তোমরা যখন যুদ্ধাভিযান শেষে তাদের কাছে ফিরে যাবে, তখন তারা তোমাদের কাছে অজুহাতগুলো তুলে ধরবে। (সুতরাং হে নবী) আপনি তাদেরকে বলে দিন, আমরা কিছুতেই তোমাদের কথা বিশ্বাস করব না। আল্লাহ তোমাদের অবস্থা সম্পর্কে আমাদের ভালোভাবে অবহিত করেছেন। আর ভবিষ্যতে আল্লাহ তোমাদের কার্যকলাপ পর্যবেক্ষণ করবেন এবং তাঁর রাসুলও। অতঃপর তোমাদের সেই সত্তার সামনে ফিরিয়ে নেওয়া হবে যিনি গোপন ও প্রকাশ্য যাবতীয় বিষয় সম্পর্কে সম্পূর্ণ অবগত। এরপর তোমরা যা কিছু করেছিলে সে সম্পর্কে তিনি তোমাদের জানাবেন।
৯৫. (হে মুমিনরা) তোমরা যখন তাদের কাছে ফিরে যাবে তখন তারা তোমাদের সামনে আল্লাহর নামে কসম করবে যাতে তোমরা তাদেরকে তাদের অবস্থায় থাকতে দাও। সুতরাং তোমরা তাদেরকে তাদের অবস্থায় থাকতে দেবে। কারণ তারা নিকৃষ্ট। তাদের ঠিকানা হবে জাহান্নাম, এটা তারা যা অর্জন করেছে এরই পরিণতি।
৯৬. তোমরা যাতে তাদের প্রতি খুশি হয়ে যাও সে জন্য তারা তোমাদের সামনে কসম করবে, অথচ তোমরা তাদের প্রতি খুশি হলেও আল্লাহ এরূপ পাপাচারী লোকদের প্রতি খুশি হবেন না।

ব্যাখ্যা
৯৪ নম্বর আয়াতটি ১১তম পারার প্রথম আয়াত। এ আয়াতেও তাবুক অভিযানের প্রসঙ্গে কথা বলা হয়েছে। সামর্থ্যবান হওয়া সত্ত্বেও তাবুক অভিযানে যারা যায়নি তাদের একমাত্র হাতিয়ার ছিল অজুহাত দাঁড় করানো। এসব লোকের অনেকেই ছিল মুনাফিক। মুনাফিকরা আল্লাহর কসম খেয়ে এসব অজুহাত দাঁড় করাত মিথ্যা কৌশল হিসেবে। তাদেরকে স্মরণ করিয়ে দেওয়া হচ্ছে যে আল্লাহ তাদের মনের খবর রাখেন এবং সব গোপন বিষয় জানেন। তিনি তাঁর রাসুলকে সেসব কথা জানিয়ে দিচ্ছেন। সুতরাং তাদেরকে যখন শেষ বিচারের দিন আল্লাহর সামনে হাজির করে জবাবদিহি করা হবে, তখন তিনি সব কিছু তাদের জানিয়ে দেবেন। এই জানিয়ে দেওয়ার অর্থ জ্ঞানদান করা নয়, বরং তাদের মনের কুটিলতা উন্মুক্ত করে দেওয়া।
৯৫ নম্বর আয়াতে যেখানে মুনাফিকদের তাদের অবস্থায় থাকতে দেওয়া উপেক্ষা করার কথা বলা হয়েছে, সেখানে এর অর্থ তাদের ক্ষমা করে দেওয়া নয়। এখানে এর অর্থ তাদের কথা শোনার পর তা অগ্রাহ্য করা এবং তৎক্ষণাৎ তাদেরকে কোনো শাস্তি না দেওয়া। তবে তাদের অজুহাতগুলো যে গ্রাহ্য হয়নি তা বুঝিয়ে দেওয়া এবং তারা যে তাদের অপরাধ থেকে অব্যাহতি পায়নি সেটাও বুঝিয়ে দেওয়া। এ নীতি অবলম্বনের কারণ পরবর্তী আয়াতে বলা হয়েছে। মুনাফিকির কারণে তারা অত্যন্ত নিকৃষ্ট ও অপবিত্র মানুষে পরিণত হয়েছে। তদুপরি তাদের অজুহাত মিথ্যা হওয়ার কারণে তা তাদেরকে পবিত্র করার যোগ্যতা রাখে না। এর পরিণতিতে তাদেরকে শাস্তি
পেতেই হবে।
গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.