গতকাল সমকাল-আফগানিস্তান সমস্যার গোলকধাঁধা by ফারুক চৌধুরী

যেকোনো সমস্যারই বিভিন্ন মাত্রার সৃষ্টি হতে পারে। নিরাময়হীন শারীরিক ব্যাধির মতো, সমাধানের অভাবে দীর্ঘায়িত কোনো রাজনৈতিক সমস্যায়, নতুন উপসর্গের উদ্ভব ঘটতে পারে। আফগানিস্তান সমস্যা মন্তব্যটির যথার্থতার একটি প্রকৃষ্ট উদাহরণ।


আফগানিস্তানের সুদীর্ঘ ইতিহাসের গত একটি দশকের ঘটনাবলি আজও বিশ্বব্যাপী আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে। ২০০১ সালের অক্টোবর মাসে পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্ত এলাকার একটি সফর শেষে, প্রেসিডেন্ট বুশের বোমাবাজির প্রতিক্রিয়া প্রত্যক্ষ করে প্রথম আলোতেই লিখেছিলাম, ‘আমেরিকায় গত ১১ সেপ্টেম্বরের (৯/১১) দুঃখজনক ঘটনাবলির বিশ্বব্যাপী প্রতিক্রিয়া সহজেই অনুধাবনীয়। বোঝা যায় যে একটি জাতির গর্বের বেদিমূলে (আমেরিকানদের জন্য নিউইয়র্কের টুইন টাওয়ার আর ওয়াশিংটনের পেন্টাগন যা) আঘাত হানার প্রতিক্রিয়া কতই না উষ্মাভরা হতে পারে।’ তার সঙ্গে এই সাবধানবাণীও উচ্চারণ করেছিলাম, ‘তবে বিশ্বের একমাত্র পরাশক্তি যুক্তরাষ্ট্রের নেতারা, মানব ইতিহাসের এই সংকটময় মুহূর্তটিতে যথাযথ নেতৃত্ব প্রদানে যে ব্যর্থ হয়েছেন, তাঁদের দিকনির্দেশনার অদূরদর্শিতা, তাঁদের বল্গাহারা ক্রোধ; আমাদের এই প্রজন্মকে যে ভয়াবহ একটি অবস্থার দিকে ঠেলে দিচ্ছে—পাকিস্তান থেকে বিদায়ের প্রাক্কালে এটাই আমার প্রধান অনুভূতি।’ পেশোয়ারে নিউইয়র্ক থেকে সদ্য প্রত্যাগত একটি পশতুন ছাত্রের প্রতিক্রিয়া গভীরভাবে আমার মন ছুঁয়েছিল। সে প্রচণ্ড আক্ষেপে আমাকে বলেছিল, ‘আমাদের এই পৃথিবীটা আর সেই পৃথিবী রইল না।’ তখন বুশ সাহেবের বোমারু বিমানবহরের পেশোয়ারের আকাশের বুক চিরে আফগানিস্তান যাওয়া-আসার বিকট শব্দে ছিল আমাদের কান ঝালাপালা।
তার পরের ঘটনাবলির ক্রমিকতা সবারই জানা। বুশ সাহেব আশা করি এখন অখণ্ড অবসরে রয়েছেন। এখন আফগানিস্তানে তাঁর অদূরদর্শিতার ঘানি টানছেন ওবামা, বাইডেন, পেস্ট্রিয়াস হলব্রুক, অ্যাকেনবারি প্রমুখ, অন্তত এক লাখ ৩০ হাজার মার্কিন আর ন্যাটো সেনা, কারজাই আর হাজার হাজার আফগান সেনা, কোটি কোটি ভাগ্যহত আফগান আর বিভিন্ন মাত্রায় সমকালীন বিশ্ব। বিন লাদেনকে তোরাবোরা পাহাড়ের গুহায় এখনো পাওয়া যায়নি; মোল্লা ওমর লাপাত্তা, আল-কায়েদা মেরে মেরেও মনে হচ্ছে রক্তবীজের বংশ হয়ে দিনে দিনে তাদের কলেবর বাড়ছে আর ছড়াচ্ছে। এদিকে আফগানিস্তান সেনাপতি বদলাচ্ছে, স্ট্র্যাটেজি পাল্টাচ্ছে, উড়িয়ে এনে বসানো কারজাই আজ ‘নির্বাচিত’, ‘মন্দের ভালো’ প্রেসিডেন্ট। অথচ আফগান সমস্যার সমাধান যে তিমিরে ছিল, সেই তিমিরেই রয়ে গেল।
২০০১ সালে করাচির একজন চিন্তাশীল সমাজকর্মী ও কলামিস্ট কায়সার বাঙালি (কোনো এক পূর্বপুরুষ এককালে কলকাতায় আস্তানা গেড়েছিলেন বলে তাঁর প্রাপ্ত পারিবারিক এই নাম) আমাকে বলেছিলেন, ‘তালেবানরা তো আফগানিস্তানের রন্ধ্রে রন্ধ্রে রয়েছে যুগ যুগ ধরে। কাবুল আর আফগানিস্তানের বড় শহরগুলো এক অর্থে আফগানিস্তানের সামাজিক পরিমণ্ডলের বাইরেই ছিল, তাদের স্বরচিত ভুবনে। তালেবানরা আসলে আফগানিস্তানকে শহরে এনেছে, সেটাই তাদের অভিনবত্ব। তাই আজ বিশ্ববাসী তালেবান আর তাদের মধ্যযুগীয় আদর্শে বিচলিত। কিন্তু আসলে এই অবস্থানটি চিরদিনই আফগানিস্তানে ছিল।’ কথাগুলো তখন প্রথম আলোয় ছাপা হয়েছিল।
কিন্তু ১০টি বছর ধরে কী ঘটছে আফগানিস্তানে? সংঘাত, মৃত্যু, ধ্বংস, আত্মঘাতী হামলা, ড্রোন বিমান আক্রমণ আর মৃত বিদেশি সেনার কফিনের দেশমুখী কাফেলা। অনুষ্ঠিত হয়েছে কারচুপির নিকৃষ্টতম নির্বাচন। এখন কাবুলে ‘গণতন্ত্রের’ মহড়া চলে, আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়, দাতারা অনুদান ঘোষণা করেন, যুক্তরাষ্ট্রের হোমরা-চোমরারা আফগানিস্তানে তাদের নিজস্ব নিরাপদ বেষ্টনীতে যাওয়া-আসা করেন। কিছু উন্নয়ন প্রচেষ্টা যে চলছে না, তা নয়। তবে সর্বগ্রাসী দুর্নীতির কাছে দেশটির উন্নয়ন সম্ভাবনা আজ হতাশাগ্রস্ত।
এদিকে সমস্যার দীর্ঘসূত্রতা আপনার নিয়মেই তার মাত্রা যোগ করে চলেছে। এটা প্রেসিডেন্ট ওবামার কাছে নিশ্চয়ই স্পষ্ট যে, এই সংঘাতে জয় অথবা পরাজয় কোনোটাই এক অর্থে সম্ভব নয়। সময়ই বলে দিয়েছে যে বিজয় অসম্ভব, আর পরাজয়ের গ্লানি নিয়ে মার্কিন আর ন্যাটো বাহিনীর স্বদেশ প্রত্যাবর্তন অকল্পনীয়। আগামী বছরগুলোতে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র এবং পাশ্চাত্যের উপস্থিতি হয়তো বা রইবে। তবে আধিপত্য যে উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে, তা নিশ্চিত।
এদিকে মূলত আফগানিস্তানের সমস্যার কারণেই পাকিস্তানে ঘটেছে ব্যাপক তালেবান সংক্রমণ। পাকিস্তানি সেনাবাহিনী স্বদেশে শক্ত তালেবানবিরোধী অবস্থান নিয়েছে বৈকি এবং তার পেছনে ব্যাপক জনসমর্থন রয়েছে। তবে আফগানিস্তানের তালেবানদের সম্বন্ধে পাকিস্তানি কর্তৃপক্ষের মনোভাবে একটি চিন্তার প্রাধান্য রয়েছে। তা হলো, আফগানিস্তানে ভারতীয় আর্থ-রাজনৈতিক প্রভাব বিস্তারের বিরুদ্ধে তালেবান শক্তি পাকিস্তানের স্বার্থের অনুকূলে কার্যকর ভূমিকা পালন করতে পারে। অতি সম্প্রতি আফগান যুদ্ধের গোপনীয় তথ্যসংবলিত দিস্তা দিস্তা দলিল ফাঁস হয়েছে। এই কাজটি কর্তৃপক্ষের ইচ্ছায়ও হয়ে থাকতে পারে। অনেকেই ভাবছেন এসব কি আফগানিস্তান থেকে ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের পাততাড়ি গোটানোর প্রাথমিক পদক্ষেপ?
এদিকে প্রেসিডেন্ট ওবামার তাড়া রয়েছে। আগামী বছরের মাঝামাঝি থেকে তিনি আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের কথা বলেছেন। ভারত-পাকিস্তান সম্পর্কের উল্লেখযোগ্য উন্নতি হলে আফগানিস্তানের ব্যর্থতা তিনি তাদের মাথায় দিয়ে যেতে পারতেন। কিন্তু শত চেষ্টা সত্ত্বেও ভারত-পাকিস্তান সম্পর্কে কোনো টেকসই উন্নতি ঘটানো সম্ভব হয়নি। কাশ্মীর নিয়ে তাদের পারস্পরিক অবস্থানের মৌলিক ব্যবধানই এর মূলে। তা ছাড়া এখন আরও একটি সমস্যার উদ্ভব হচ্ছে বলে মনে হয়। সমস্যাটি দুই দেশের ক্রমবর্ধমান পানির চাহিদা নিয়ে। অতিরিক্ত পানির প্রয়োজন দুই দেশের মধ্যে অর্ধ শতাব্দীর পুরোনো পানি চুক্তিতে টানাপোড়েন সৃষ্টি করছে। এই সমস্যা কাশ্মীরের ভূ-রাজনৈতিক অবস্থানের গুরুত্ব বৃদ্ধি করেছে। দুই দেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের হালের আলোচনার প্রচেষ্টা শুরু হতে না-হতেই যেন শেষ হয়ে গেল। এদিকে পাকিস্তানের নির্বাচিত সরকার সেই দেশের সেনাধ্যক্ষ জেনারেল আশফাক পারভেজ কায়ানির চাকরির মেয়াদ আরও তিন বছর বাড়িয়েছে। তালেবানদের চাপে ভারতের সঙ্গে নিরাপত্তা অবস্থা যেন শিথিল না হয়, সেই বিষয়ে জেনারেল কায়ানি অত্যন্ত সচেতন বলেই সবার ধারণা। তা ছাড়া জেনারেল কায়ানির মেয়াদ বৃদ্ধি আমেরিকানদের অখুশি করবে বলে মনে হয় না।
প্রেসিডেন্ট ওবামা তাহলে আফগানিস্তানের যাতনা কার কাছে দিয়ে যাবেন? পাকিস্তানে যুক্তরাষ্ট্রবিরোধী মনোভাব দানা বেঁধেছে। বিশেষ করে পাকিস্তানিরা যুক্তরাষ্ট্রের ড্রোন বিমান আক্রমণ তাদের স্বাধীনতা আর সার্বভৌমত্বের প্রতি অবমাননা বলে মনে করে। তারা মনে করে, এর কারণে পাকিস্তানের তালেবানবিরোধী সংগ্রাম ব্যাহত হচ্ছে। তাদের জিজ্ঞাসা—এই ড্রোন বিমানগুলো পাকিস্তানকে কেন ব্যবহার করতে দেওয়া হচ্ছে না। যুক্তরাষ্ট্র এতে নারাজ। এদিকে দুর্বল হলেও পাকিস্তানে একটি নির্বাচিত সরকার এখন রয়েছে। তারা মার্কিন ঘুঘুকে বারবার তাদের আঙিনায় ধান খেতে দিতে চায় না—সাবেক সোভিয়েত ইউনিয়ন আর প্রয়াত জিয়াউল হকের সময়ে যেমনটা হয়েছিল।
এদিকে ওবামা সরকার পাকিস্তানের মানুষের মন জয় করতে উদগ্রীব। এই কারণে গত বছরে গৃহীত পাকিস্তানকে বড় আকারের প্যাকেজ দানের সিদ্ধান্তটি স্বয়ং পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন পাকিস্তানে এসে ঘোষণা করে গেলেন। ৭৫০ কোটি ডলারের এই সহায়তা মূলত ব্যবহূত হবে পানিবিদ্যুৎ উৎপাদনসহ অন্যান্য বেসামরিক উন্নয়ন খাতে। এই সহায়তার খুঁটিনাটি ঘোষণাকালে হিলারি ক্লিনটন স্বীকার করেছেন যে, এতদিন ‘পাকিস্তানের জনগণের জীবনমান উন্নয়নের ক্ষেত্রে মার্কিন সহযোগিতার ঘাটতি ছিল।’ হিলারি ক্লিনটন যা-ই বলুন না কেন, পাকিস্তান সরকার আর জনগণের সজাগ দৃষ্টি রয়েছে যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্কের বিবর্তনের ওপর। সেই দুই দেশের মধ্যে সম্পর্কের ব্যাপ্তি এবং গভীরতা তুলনামূলকভাবে অনেক বেশি, তা পাকিস্তানের জন্য ক্লেশদায়ক।
তাই বলে বসে নেই পাকিস্তান। গত দুই বছর প্রেসিডেন্ট জারদারি পাঁচবার চীন সফর করেছেন। চীন-পাকিস্তান সম্পর্কের গতিপথ আমাদের অজানা নেই। আমাদের ইতিহাসের যুগসন্ধিফলকে তা প্রভাবান্বিত করেছিল। কিন্তু বর্তমানে চীন-পাকিস্তান সম্পর্কের মূল চালিকাশক্তি হচ্ছে পারস্পরিক লাভজনক অর্থনৈতিক সহযোগিতা, ভারতের প্রতি বৈরিতা নয়। এই পরিপ্রেক্ষিতে আফগানিস্তান, চীন আর পাকিস্তানের পারস্পরিক সম্পর্কের পালে বাতাস লাগছে বলে মনে হয়। তা আফগানিস্তানের কূটনৈতিক সম্পর্কে হয়তো একটি নতুন মাত্রা যোগ করবে। দুই মাস আগেই কারজাই চীন সফর করেছেন। ধারণা রয়েছে যে, চীনের সঙ্গে সম্পর্ক জোরদার করে তিনি আফগানিস্তানের যুক্তরাষ্ট্রনির্ভরতায় কিছুটা ভারসাম্য আনার প্রয়াস নিচ্ছেন। অতএব চীন-পাকিস্তান যৌথ প্রচেষ্টার প্রতি কারজাই ইতিবাচক মনোভাবই পোষণ করবেন।
পাকিস্তানের জ্বালানি-সংকট এখন তীব্র। তাই আগামী বছরগুলোতে পাকিস্তান পানিবিদ্যুৎ, কয়লা, গ্যাস এবং পারমাণবিক জ্বালানি উৎপাদনে বিশেষ গুরুত্ব দেবে। পানিবিদ্যুৎ এবং পারমাণবিক জ্বালানি উৎপাদনে পাকিস্তানকে সাহায্য করতে এগিয়ে এসেছে চীন। এদিকে আফগানিস্তানও তাদের খনিজ সম্পদ, জ্বালানি এবং কাঁচামাল উৎপাদনের দ্বার বিদেশিদের জন্য উন্মুক্ত করছে। আফগানিস্তানের আয়নাক নামক এলাকায় তামার খনিতে যুক্তরাষ্ট্রের একটি কোম্পানিকে ডিঙিয়ে তামা উত্তোলনের কন্ট্রাক্ট পেয়েছে চীন। এদিকে পাকিস্তানের বেলুচিস্তানের সান্দাক নামক স্থানের তামার খনিতে ইতিমধ্যে চীন খনন করছে। অতএব উন্নয়নের একটি সম্ভাবনাময় ক্ষেত্রে চীন, পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাবে এবং এই খনিজ সম্পদ চীনের শিল্পজাত এলাকার সঙ্গে এই দুই দেশের যোগাযোগ অর্থাৎ কানেকটিভিটি স্থাপন করার প্রয়োজন সৃষ্টি করবে। আফগানিস্তান নিয়ে ক্ষমতা বিস্তারের এই লড়াইয়ে রাশিয়া যে নীরব দর্শকের ভূমিকা পালন করবে তারও কোনো নিশ্চয়তা নেই।
আমাদের স্মরণ করার প্রয়োজন রয়েছে যে ৯/১১-এর আগে আফগানিস্তান মূলত একটি তালেবান রাষ্ট্র ছিল। তিনটি মুসলিম দেশ—পাকিস্তান, সৌদি আরব আর সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিল তালেবান শাসিত আফগানিস্তানের। তখন আশা ছিল, অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক স্থাপন তালেবান শাসিত আফগানিস্তানের মধ্যযুগীয় কট্টরবাদিতাকে নমনীয় করতে সক্ষম হবে। কিন্তু ৯/১১-এর পর সবকিছুই বুশ সাহেব লন্ডভন্ড করে দিলেন। গত একটি দশকে আফগানিস্তানের সমাজ তার মধ্যযুগীয় অবস্থান থেকে বেরিয়ে আসেনি। প্রেসিডেন্ট কারজাইয়ের মারফত দুর্নীতিমুক্ত সুশাসনের কল্পনাই বাতুলতা। তবে আফগানিস্তানে আগামী দিনে ভারত, চীন, পাকিস্তান আর ইরান তাদের নিজ নিজ স্বার্থে ক্রমবর্ধমান ভূমিকা পালন করবে। কাবুলে এখনো বাংলাদেশের আবাসিক দূতাবাস স্থাপিত হয়নি। তবে বাংলাদেশের ব্র্যাক দারিদ্র্য বিমোচনে সেই দেশে বেশ কয়েক বছর ধরেই একটি সাহসী ভূমিকা পালন করছে। বহুবিধ প্রতিকূলতার মাঝেও কাবুলের ব্র্যাক ব্যাংক তার কর্মকাণ্ড অব্যাহত রেখেছে। সার্কের অষ্টম সদস্য আফগানিস্তান সেই দেশে বাংলাদেশের সক্রিয় ভূমিকাকে স্বাগত জানাবে বলে আমার বিশ্বাস। ইতিহাসের বাঁধন আমাদের মাঝে রয়েছে এবং ভৌগোলিকভাবে কিছুটা দূরের হলেও ঐতিহাসিক অভিজ্ঞতার দৃষ্টিকোণ থেকে আমরা কাছের মানুষ।
যুক্তরাষ্ট্র এখন ‘ভালো তালেবানদের’ সঙ্গে কথা বলার প্রয়াস নিচ্ছে। কিন্তু অনেকের মতে, বুশ সাহেবের বোমাবাজির আগে, তাদের মধ্যযুগীয় মনমানসিকতা নিয়েও তালেবানরা ‘ভালো’ই তো ছিল। পাকিস্তানে তো তখন এমন তালেবান সংক্রমণ ঘটেনি। যুক্তরাষ্ট্রের অপরিণামদর্শী যুদ্ধংদেহী নীতি আর সেই দেশের ইসরায়েল-বান্ধব লবি ইরাকে মিথ্যা অজুহাতে তাণ্ডবলীলা চালালো আর এখন তারা ইরানকে দমনে সক্রিয়। অদূর ভবিষ্যতে দক্ষিণ আফগানিস্তানের কান্দাহার এলাকায় বিপুল মার্কিন আক্রমণের হুমকি সত্ত্বেও আফগানিস্তানের সমস্যাটি কেবল যুক্তরাষ্ট্র বনাম তালেবান সমস্যা বলে আর বিবেচ্য নয়। এটাও বিশ্বাসযোগ্য নয় যে, যুক্তরাষ্ট্র আর ন্যাটো সেনা প্রত্যাহারের শূন্যস্থান প্রেসিডেন্ট কারজাইয়ের আফগান সেনারা পূর্ণ করতে সক্ষম হবে। অন্যান্য আঞ্চলিক শক্তি আফগানিস্তানে ক্রমে ক্রমে সক্রিয় হয়ে উঠবে। আফগানিস্তান তখন কোন পথে যাবে, কী ঘটবে তখন—সেই দেশে তা জানার জন্য প্রয়োজন রয়েছে বিশ্বকাপ ফুটবলের সময়ের মতো ভবিষ্যৎদ্রষ্টা একটি অক্টোপাসের! তবে ২০০১ সালের যুক্তরাষ্ট্র প্রত্যাগত সেই পশতুন যুবকটির কথা কানে এখনো বাজে। সে বলেছিল, ‘আমাদের এই পৃথিবী আর সেই পৃথিবী রইল না।’
ফারুক চৌধুরী: সাবেক পররাষ্ট্রসচিব। কলাম লেখক।

No comments

Powered by Blogger.