আদালতের রায় সবাইকে মেনে চলতে হবে-অননুমোদিত আবাসন প্রকল্প

অননুমোদিত বেসরকারি আবাসন প্রকল্পের প্লট ও ফ্ল্যাট বিক্রির বিজ্ঞাপন প্রচার এবং সংশ্লিষ্ট প্রকল্পের মাটি ভরাটের কাজ বন্ধের যে নির্দেশ হাইকোর্ট দিয়েছেন, তা অগ্রাহ্য করার উপায় নেই। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ পরিবেশ আন্দোলন (পবা) এবং বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের (আইএবি) রিটের পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার আদালত এ আদেশ দেন।


এ রায়ের মধ্য দিয়ে যে সত্যটি বেরিয়ে এসেছে তা হলো, আইন-কানুনের তোয়াক্কা না করেই বেসরকারি আবাসন প্রতিষ্ঠানগুলো যত্রতত্র আবাসন প্রকল্প গড়ে তুলেছে। অন্যদিকে, যাদের এসব দেখার দায়িত্ব, তারাও চোখ বুজে ছিল। যেকোনো আবাসন প্রকল্পের কাজ শুরু করতে রাজউক, পরিবেশ অধিদপ্তরসহ কয়েকটি প্রতিষ্ঠানের ছাড়পত্র নিতে হয়।
উল্লিখিত প্রকল্পের উদ্যোক্তারা তা নেওয়ার প্রয়োজনও মনে করেননি। এই বেআইনি কার্যক্রম বন্ধ করার দায়িত্ব সংশ্লিষ্ট সংস্থা তথা সরকারের। তারা সে দায়িত্ব পালন করেনি বলেই আজ আদালতকে হস্তক্ষেপ করতে হয়েছে। অননুমোদিত প্রকল্পের বিজ্ঞাপন প্রচার করা গ্রাহকদের সঙ্গে প্রতারণা ছাড়া কিছু নয়। এখানে উল্লেখ করা প্রয়োজন, প্রথম আলো অননুমোদিত প্রকল্প বা সংস্থার বিজ্ঞাপন প্রকাশ করা থেকে বিরত রয়েছে এবং ভবিষ্যতেও এই নীতিতে বহাল থাকবে। যেসব প্রতিষ্ঠান পত্রিকা ও টিভিতে অননুমোদিত প্রকল্পের বিজ্ঞাপন দিয়ে গ্রাহকদের প্রলুব্ধ করছে, তাদের বিরুদ্ধে অবিলম্বে আইনি ব্যবস্থা নিতে হবে। কোনোভাবেই অননুমোদিত আবাসন প্রকল্পের প্রচার ও ব্যবসা চলতে দেওয়া যাবে না। ইতিমধ্যে যাঁরা এসব প্রকল্পে বিনিয়োগ করেছেন, তাঁদের ক্ষতিপূরণের বিষয়টি নিশ্চিত করতে হবে। উদ্যোক্তারা যাতে তা দিতে বাধ্য হন, সেটা দেখার দায়িত্ব সরকারের।
পত্রিকায় অননুমোদিত প্রকল্পের বিজ্ঞাপন ছাপা হওয়ার সঙ্গে সঙ্গে রাজউকসহ সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর দায়িত্ব ছিল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। এ ধরনের কোনো ব্যবস্থা কি তারা নিয়েছিল? সংশ্লিষ্ট কোনো প্রতিষ্ঠানকে কি নোটিশ দেওয়া হয়েছিল? নোটিশ আমলে না নিয়ে যারা অবৈধ কার্যক্রম চালিয়েছে, তাদের বিরুদ্ধেই বা কী ব্যবস্থা নেওয়া হয়েছে? প্রয়োজনে আইন প্রয়োগকারী সংস্থার সহায়তাও নিতে পারত, কিন্তু নেয়নি। আদালত রাজউকের কাজটি অনেকটা সহজ করে দিয়েছে। এখন তাদের দায়িত্ব হবে, অবিলম্বে অননুমোদিত প্রকল্পের সব প্রচার ও বেচাকেনা বন্ধ করে দেওয়া। আদালত শুধু অননুমোদিত বেসরকারি আবাসন প্রকল্পের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। সরকারি পর্যায়েও যদি অননুমোদিত কোনো প্রকল্প নেওয়া হয়ে থাকে, সে ক্ষেত্রেও আইনের যথাযথ প্রয়োগ জরুরি।

No comments

Powered by Blogger.