জুভেন্টাস-পুনর্জন্ম by খলিলুর রহমান

ম্যাচ পাতানো কেলেঙ্কারির দুঃসহ অতীতকে ঝেড়ে ফেলে তুরিনের ‘ওল্ড লেডি’র ঝলমলে দ্বিতীয় অধ্যায়ের শুরু
শীর্ষস্থান নিয়ে পুরো মৌসুমেই এসি মিলান-জুভেন্টাসের মধ্যে চলেছে ইঁদুর-বিড়াল লড়াই। এক ম্যাচে এসি মিলান শীর্ষে উঠে তো পরের ম্যাচেই জুভেন্টাস। এই খেলা শেষ হলো গত ৬ মে, মৌসুমের শেষ ম্যাচের ঠিক আগের ম্যাচে।


‘মিলান ডার্বি’তে ইন্টারের কাছে মিলানের ২-৪ গোলে হারই করে দিল শিরোপার মীমাংসা। ওই দিনই ক্যালিয়ারিকে ২-০ গোলে হারিয়ে লিগ শিরোপা উৎসবে মেতে উঠল জুভেন্টাস।
পরে লিগের শেষ ম্যাচে আটলান্টাকে ৩-১ গোলে হারিয়ে জুভেন্টাস গড়েছে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার কীর্তিই। ১৯৯২ সালে মিলানের পর প্রথম দল হিসেবে এই কীর্তি। ২০ দলের লিগ হওয়ার পর এই প্রথম। সর্বোচ্চ ৪৩ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডও করেছে তুরিনের ‘ওল্ড লেডি’। গত মৌসুমের লিগের শেষ ম্যাচটি দিয়ে শুরু হয়েছিল জুভদের অপরাজিত-যাত্রা।
জুভরা এর আগেও লিগ জিতেছে ২৭ বার (জুভেন্টাসের হিসেবে ২৯ বার)। কিন্তু জুভদের কাছে এবারের শিরোপার তাৎপর্যটা অন্য রকম। বলা যায়, এই শিরোপা দিয়ে শুরু হলো ইতালিয়ান ফুটবলের সবচেয়ে সফল দল জুভেন্টাসের দ্বিতীয় অধ্যায়ের!
২০০২-০৩ মৌসুমের পর ২০০৪-০৫ ও ২০০৫-০৬ মৌসুমেও স্কুডেট্টো উঠেছিল জুভদের ঘরে। কিন্তু ম্যাচ পাতানো কেলেঙ্কারির দায়ে ওই দুটি শিরোপাই শুধু কেড়ে নেওয়া হয়নি, ইতিহাসে প্রথমবারের মতো জুভেন্টাসকে নামিয়ে দেওয়া হয় সিরি ‘বি’তে! দ্রুতই আবার নিজেদের মঞ্চ সিরি ‘আ’তে ফিরে আসা জুভেন্টাস এবার জিতে নিল শিরোপাই। রেকর্ড ২৮ নম্বর শিরোপা। কেড়ে নেওয়া ওই দুটিকে যোগ করে জুভরা অবশ্য এবারেরটিকে তাদের ‘৩০তম’ শিরোপা হিসেবেই দাবি করছে।
এই সাফল্য যদি হয় জুভেন্টাসের দ্বিতীয় যুগের শুরুর ঘোষণা, তবে একটা শেষও আছে। দলকে পুনরায় সাফল্যের পথ দেখিয়েই ১৯ বছরের মায়া কাটিয়ে বিদায় নিচ্ছেন অধিনায়ক আলেসান্দ্রো দেল পিয়েরো। ক্লাব থেকে অবশ্য থেকে যাওয়ার দাবি উঠেছে, কিন্তু জুভেন্টাসের অনেক সাফল্যের কারিগর ৩৭ বছর বয়সী স্ট্রাইকার ক্যারিয়ারের যবনিকা টানার আগে একটি মৌসুম খেলতে চান অন্য কোথাও!

জ্বললেন জ্লাতান
বার্সেলোনায় সেভাবে আলো ছড়াতে পারেননি বলে ছাড়তে হয়েছিল দল। ২০১০-১১ মৌসুমে এসি মিলানে যোগ দিয়ে সেবার ১৪ গোল করেছিলেন সুইডিশ স্ট্রাইকার জ্লাতান ইব্রাহিমোভিচ। এবার করলেন ঠিক তাঁর দ্বিগুণ।

সেরা গোলদাতা
২৮ জ্লাতান ইব্রাহিমোভিচ এসি মিলান
২৪ ডিয়েগো মিলিতো ইন্টার মিলান
২৩ আন্তোনিও ডি নাতালে উদিনেসে
এডিনসন কাভানি নাপোলি
১৯ রদ্রিগো পালাসিও জেনোয়া

No comments

Powered by Blogger.