বরুসিয়া ডর্টমুন্ড-এবারও সেরা by সোলায়মান পলাশ

বায়ার্ন মিউনিখের দীর্ঘ ছায়া থেকে বেরিয়ে এসে বরুসিয়া ডর্টমুন্ড এখন জার্মান পরাশক্তি
প্রথম ছয় ম্যাচের তিনটিতেই হেরে ১১ নম্বরে ছিল যে দল, সেই বরুসিয়া ডর্টমুন্ডই কিনা দুই ম্যাচ হাতে রেখে চ্যাম্পিয়ন! জার্মান বুন্দেস লিগায় বায়ার্ন মিউনিখকে পেছনে ফেলে টানা দুবার চ্যাম্পিয়ন হওয়া চাট্টিখানি কথা নয়।


শেষ ২৮ ম্যাচে অবিশ্বাস্য ধারাবাহিক ডর্টমুন্ড জিতেছে ২৩ ম্যাচ। করেছে এক মৌসুমে সবচেয়ে বেশি পয়েন্ট নিয়ে লিগ শেষ করার রেকর্ড। ৩৪ ম্যাচে ৮১ পয়েন্ট পেয়ে ১৯৯৮-৯৯ মৌসুমে বায়ার্ন মিউনিখের ৭৮ পয়েন্টের রেকর্ড ভেঙেছে ক্লাবটি। টানা ২৮ ম্যাচে অপরাজিত থাকাটাও রেকর্ড। বড় কোনো তারকাকে ছাড়াই টানা দুবার চ্যাম্পিয়ন হওয়াটা ডর্টমুন্ডের মাহাত্ম্য আরও বাড়িয়েছে।
অথচ লিগের শুরুতে মনে হয়েছিল এবার বায়ার্ন মিউনিখকে কেউই রুখতে পারবে না। অসাধারণ খেলে ১৩ ম্যাচ পর্যন্ত শীর্ষে ছিল বাভারিয়ান ক্লাবটিই। মনে হচ্ছিল ঘরের মাঠে আলিয়াঞ্জ অ্যারেনায় চ্যাম্পিয়নস লিগ জিতে ‘ট্রেবল’ পাওয়াটা কেউ ঠেকাতে পারবে না। কিন্তু শেষ পর্যন্ত শুধু চ্যাম্পিয়নস লিগ শিরোপার লড়াইটাই করতে পেরেছে তারা।
গুণে-মানে ও দর্শক উপস্থিতিতে ইউরোপের তৃতীয় সেরা লিগ এখন বুন্দেস লিগাই। পেছনে পড়ে গেছে ইতালির সিরি ‘আ’। তার পরও ভালো খেলোয়াড় ধরে রাখাটা মুশকিল ক্লাবগুলোর জন্য। গতবার ডর্টমুন্ডের জয়ের নায়ক নুরি শাহিনকে নিয়ে গেছে রিয়াল মাদ্রিদ। এবার জাপানি মিডফিল্ডার শিনিজি কাগাওয়াকে হারাতে চলছে ডর্টমুন্ড। অ্যালেক্স ফার্গুসনের চোখ পড়েছে তাঁর ওপর।

‘গোল-হান্টার’ হান্টেলার
আগের মৌসুমে বুন্দেস লিগায় করেছিলেন মাত্র ৮ গোল। কিন্তু এবার রীতিমতো গোল-শিকারি হয়ে উঠেছেন ক্লাস-ইয়ান হান্টেলার। শালকে জিরো ফোরের হয়ে করেছেন ২৯ গোল। বুন্দেস লিগা, কাপ এবং ইউরোপা লিগ—সব মিলিয়ে এই মৌসুমেই হ্যাটট্রিক করেছেন ৫টি।

সেরা গোলদাতা
২৯ ক্লাস-ইয়ান হান্টেলার শালকে জিরো ফোর
২৬ মারিও গোমেজ বায়ার্ন মিউনিখ
২২ রবার্ট লেয়ানডাস্কি বরুসিয়া ডর্টমুন্ড
১৮ ক্লদিও পিজারো ভেরডার ব্রেমেন
লুকাস পোডলস্কি এফসি কোলন
মার্কো রিউস বরুসিয়া মনশেনগ্লাডবাখ

No comments

Powered by Blogger.