খালেদার নেতৃত্বে গণ-অনশন আজ মহানগর নাট্যমঞ্চে

ঢাকা মহানগর নাট্যমঞ্চে আজ রবিবার গণ-অনশন করবে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। গণ-অনশনে নেতৃত্ব দেবেন বিএনপির চেয়ারপারসন ও জোট নেত্রী খালেদা জিয়া। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে গণ-অনশন। সংস্কারপন্থী হিসেবে পরিচিত বেশির ভাগ নেতা দলের দুর্দিনে এই অনশনে অংশ নেবেন।


দলের নেতারা দাবি করেন, এখন থেকে বিএনপির মধ্যে সংস্কারপন্থী-সংস্কারবিরোধী বলে কোনো ভেদাভেদ থাকছে না। জানা গেছে, ১৮ দলীয় জোটের বাইরের যেসব দল বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলন করতে চায়, তারাও গণ-অনশনে শরিক হবে। অনেকে মঞ্চে গিয়ে একাত্মতা প্রকাশ করবেন। যাঁরা না যেতে পারবেন তাঁরা বিবৃতি দিতে পারেন। বিকল্পধারা ও কৃষক শ্রমিক জনতা লীগের প্রতিনিধি পাঠানো হতে পারে গণ-অনশনে। অন্যদিকে কয়েকটি বামপন্থী দলের নেতারা বিবৃতি দিতে পারেন বলে বিএনপির একটি সূত্র জানায়।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান গতকাল শনিবার কালের কণ্ঠকে বলেন, 'ঢাকা মহানগর নাট্যমঞ্চের সামনের চত্বরে গণ-অনশন করার অনুমতি পেয়েছি।' এক প্রশ্নের জবাবে তিনি বলেন, '১৮ দলীয় জোটের গণ-অনশন হবে, আশা করি বিরোধী দলের সব নেতা-কর্মী অংশ নেবেন।' নজরুল ইসলাম খান আরো বলেন, 'গণ-অনশনের জন্য আমরা রাজধানীর তিনটি স্থান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণ, মহানগর নাট্যমঞ্চ প্রাঙ্গণ ও রমনায় উন্মুক্ত স্থানের জন্য আবেদন করেছিলাম। সরকারের সংশ্লিষ্ট প্রশাসন মহানগর নাট্যমঞ্চ ব্যবহারের অনুমতি দিয়েছে। আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করতে চাই। আশা করি সরকার গণ-অনশন কর্মসূচি পালনে সহযোগিতা করবে।'
পুলিশের একটি সূত্রে জানা যায়, বিরোধী দলকে মহানগর নাট্যমঞ্চে (আবুল বাশার মিলনায়তন) গণ-অনশন কর্মসূচি পালনের অনুমতি দেওয়া হয়েছে।
এদিকে গতকাল শনিবার বিএনপির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী ও তাঁর গাড়িচালক আনছার আলীকে জীবিত অবস্থায় ফেরত দান, বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবসহ ১৮ দলীয় জোটের জাতীয় নেতাদের বিরুদ্ধে দায়ের করা সব 'মিথ্যা মামলা' প্রত্যাহার, অবিলম্বে তাঁদের নিঃশর্ত মুক্তি, গত সাড়ে তিন বছরে 'সরকারের মদদে' গুম, খুন, হত্যার প্রতিবাদে এবং নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনঃপ্রবর্তনের দাবিতে আজ সারা দেশে জেলা সদরে ও মহানগরীতে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত গণ-অনশন কর্মসূচি পালিত হবে। বিএনপিসহ ১৮ দলীয় জোটের অঙ্গ ও সহযোগী সংগঠনের সব পর্যায়ের নেতা-কর্মী ও দেশবাসীর প্রতি আজকের গণ-অনশন কর্মসূচি সফল করার জন্য অনুরোধ করা হয়েছে।
গত বৃহস্পতিবার রাতে গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে প্রথমে বিএনপির সিনিয়র নেতাদের সঙ্গে এবং পরে ১৮ দলীয় জোট নেতাদের সঙ্গে বৈঠক করেন খালেদা জিয়া। ওই বৈঠকে গণ-অনশন কর্মসূচি চূড়ান্ত করা হয়।

No comments

Powered by Blogger.