আয়োজন

শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চবিদ্যালয় বিজ্ঞান আর গণিতের আয়োজন ‘সৃষ্টির রঙে রাঙাই ভুবন, জ্ঞানের অলোয় গড়ব জীবন’—এই স্লোগান নিয়ে রাজধানীর শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চবিদ্যালয়ে ৯ থেকে ১২ মে অনুষ্ঠিত হয়ে গেল বিজ্ঞান ও গণিতের নানা আয়োজন। অনুষ্ঠানে গণিত অলিম্পিয়াড ছাড়াও বিজ্ঞান উৎসব, কুইজ প্রতিযোগিতা এবং স্ক্র্যাপ বুক ও দেয়াল লিখন প্রতিযোগিতা এবং প্রকল্প প্রদর্শনী।


বিজ্ঞানের প্রকল্প প্রদর্শনীতে অংশ নেয় স্কুলের শিক্ষার্থীরা। এ ছাড়া বর্তমান জরুরি সমস্যা যেমন বিদ্যুৎ, পানি, বাসস্থান ইত্যাদি নিয়েও ছিল অভিনব সব প্রকল্প। পাহাড়ি রাস্তায় সেন্সর পদ্ধতির ব্যবহারে কীভাবে দুর্ঘটনা এড়ানো, সোলার ও বায়োগ্যাসের নিত্যনতুন আইডিয়াও ছিল প্রদর্শনীতে। বিভিন্ন প্রতিযোগিতার মধ্য থেকে মোট ৩৯ জন বিজয়ীকে পুরস্কৃত করা হয়। বিদ্যালয়ের ট্রুথ ফাইন্ডার্স সায়েন্স ক্লাবের আয়োজনে এতে যোগ দেয় স্কুলের সাবেক শিক্ষার্থীদের সংগঠন ‘এক্স শেরেবাংলা নগর বয়েজ অ্যাসোসিয়েশন’।
ইমাম হাসান 

ড্যাফোডিল ইন্টা. স্কুলে বার্ষিক বিজ্ঞান মেলা
গত ১৪ মে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলে বার্ষিক বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়। প্লে গ্রুপ থেকে অস্টম (স্ট্যান্ডার্ড) শ্রেনী পর্যন্ত শিক্ষার্থীরা এ মেলায় অংশগ্রহণ করে। শিক্ষার্থীদের মোট ৩২টি প্রকল্প মেলায় প্রদর্শিত হয়। প্রকল্পগুলোর মধ্যে ছিল সৌরশক্তির ব্যবহার, বায়ুচালিত যন্ত্র, পানি দূষন, আধুনিক নগর জীবন, বায়োগ্যাস উৎপাদন সহ আরো অনেক প্রকল্প। মেলা উদ্বোধন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম এবং সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের গভর্নিং বডির চেয়ারম্যান মো. সবুর খান ।

সত্যেন বোস বিজ্ঞান ক্লাবের নবীনবরণ
বুয়েটের সদ্য সুযোগ পাওয়া ’১১ ব্যাচের শিক্ষার্থীদের বরণ করল বুয়েটের সত্যেন বোস বিজ্ঞান ক্লাব। গত ১৬ মে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বুয়েটের প্রো-ভাইস চ্যান্সেলর এম হাবিবুর রহমান, তড়িৎ প্রকৌশল বিভাগের অধ্যাপক ফারসীম মান্নান মোহাম্মদী ও গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান। বাংলাদেশে বিজ্ঞান জনপ্রিয়করণ ও সম্প্রসারণে ক্লাবটির কার্য়ক্রম সম্বন্ধে শিক্ষার্থীদের অভিহিত করা হয়। উল্লেখ্য, ক্লাবটি বিজ্ঞান বক্তৃতা, বিজ্ঞান সাময়িকী ‘জিরো টু ইনফিনিটি’ প্রকাশ এবং রুবিক কিউব প্রতিযোগিতাসহ নানা আয়োজন করে থাকে।

No comments

Powered by Blogger.