লোগো এক্সপোজার’ প্রতিযোগিতা-বিজয়ী হলেন বাংলাদেশের শাওন by নুরুন্নবী চৌধুরী

প্রযুক্তির নানা ক্ষেত্র প্রসারিত হওয়ার পাশাপাশি বর্তমানে আমাদের দেশে বেড়েছে প্রযুক্তিভিত্তিক ফ্রিল্যান্স আউটসোর্সিংয়ের কাজ। আর এ কাজে বর্তমানে আমাদের দেশের তরুণেরা বেশ ভালো করছেন। তবে শুধু আউটসোর্সিং কাজেই নন, দেশের তরুণ প্রযুক্তিপ্রেমীরা এখন নানা ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়েও দখল করছেন

শীর্ষস্থান। আর এমনই এক প্রতিযোগিতায় ভার্চুয়াল দুনিয়ায় দেশের গৌরবকে অনন্য উচ্চতায় পৌঁছে দিলেন বাংলাদেশি ফ্রিল্যান্সার শাওন রহমান। বিশ্বের শীর্ষস্থানীয় ফ্রিল্যান্সিং সাইট ফ্রিল্যান্সার ডট কম (www.freelancer.com) আয়োজিত লোগো এক্সপোজার প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করে প্রযুক্তিবিশ্বে দেশকে আরও এক ধাপ এগিয়ে দিলেন তিনি।
মূলত ফ্রিল্যান্সার ডট কমের লোগোটি কতটা ইউনিকভাবে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া যায়, সে বিষয়টি নিয়েই ছিল প্রতিযোগিতা। প্রতিযোগিতা সম্পর্কে ফ্রিল্যান্সার ডট কমের প্রধান নির্বাহী ম্যাট ব্যারি বলেন, ‘আমাদের লোগোটি সারা বিশ্বে নানাভাবে ছড়িয়ে দিতে এ ধরনের আয়োজন করা হয়েছে। আর বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৪৪০টিরও বেশি বিষয় আমরা পেয়েছি, যার মধ্যে শীর্ষ ২০ জনকে প্রাথমিকভাবে বিজয়ী করা হয়।’
সর্বমোট ২৫ হাজার ডলার পুরস্কারের ঘোষণা ছিল পুরো প্রতিযোগিতায়। আর এতে প্রথম হয়ে শাওন রহমান ও তাঁর দল জিতে নেয় ১০ হাজার ডলার। প্রতিযোগিতায় পাকিস্তানের ফ্রিল্যান্সার ওয়াসিম সাজ্জাদ দ্বিতীয় এবং নেপালের ফ্রিল্যান্সার গোরাখনাথ তিমিলসিনা তৃতীয় হয়েছেন। দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার ছিল যথাক্রমে দুই হাজার ৫০০ ও এক হাজার ৫০০ ডলার। এ প্রতিযোগিতায় পিপল চয়েস ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছেন ফিলিপাইনের ফ্রিল্যান্সার আনুদ বানদোলা, যিনি পুরস্কার হিসেবে পেয়েছেন পাঁচ হাজার ডলার।
প্রতিযোগিতার প্রথম পুরস্কার জেতা বাংলাদেশি ফ্রিল্যান্সার শাওন রহমান ফ্রিল্যান্সার ডট কমের লোগো ছড়িয়ে দেওয়ার জন্য করেছেন বিশেষ এক আয়োজন। চাঁপাইনবাবগঞ্জ জেলার কানসাট উপজেলার শাহবাজপুর ইউনিয়নে আয়োজিত বিশেষ এ আয়োজন সম্পর্কে তিনি বলেন, ‘আমরা ফ্রিল্যান্সার ডট কমের লোগোসহ টি-শার্ট পরে তিন হাজার মানুষসহ র‌্যালি করেছি। এর পাশাপাশি দুই হাজার বর্গফুটের বিশাল ব্যানার প্রদর্শন করেছি।’ মূলত ইন্টারনেট মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ওয়েবসাইট ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্টের কাজ করেন শাওন রহমান। এসব কাজের জন্য করেছেন একটি প্রতিষ্ঠানও। ফালাহ্-আইটি নামের এ প্রতিষ্ঠানের অন্য সদস্যরা হলেন ওমর ফিরোজ, তামজিদ হোসেন, তমাল ঘোষ, খাদেমুল ইসলাম, সুলতানুল আরেফিন, নাজমা রহমান, লাবণী রহমান, সুমন আলী ও মুদ্দাসের খায়ের। ২০১০ সালে শুরু হওয়া এ প্রতিষ্ঠান থেকে ইতিমধ্যে ফ্রিল্যান্সার ডট কম ওয়েবসাইটে শতাধিক প্রকল্পের কাজ সম্পন্ন করেছেন বলে জানান তিনি।
এ প্রতিযোগিতায় অংশ নেওয়ার উদ্দেশ্য সম্পর্কে শাওন জানান, ‘গ্রামের সাধারণ মানুষের কাছে ফ্রিল্যান্সিংয়ের কথা, ফ্রিল্যান্সার ডট কমের পরিচিতি তুলে ধরতেই এ ধরনের আয়োজন করেছি। আর এ বিশাল যজ্ঞে সহযোগিতা পেয়েছি শাহবাজপুর কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও কর্তৃপক্ষের। এ ছাড়া কানসাট ইউনিয়নের একদল যুবকের সহযোগিতাও ছিল এ আয়োজনে।’ সারা বিশ্বের প্রতিযোগীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে বাংলাদেশি ফ্রিল্যান্সার দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। আর সে সাফল্যে নতুন এক পালক যোগ করলেন শাওন রহমান, যা আমাদের নিয়ে গেল নতুন এক উচ্চতায়। তরুণদের হাত ধরেই এগিয়ে যাবে আমাদের দেশ, এ প্রত্যাশা সবার।

No comments

Powered by Blogger.