যারা এসএসসি দিয়েছে by মুহম্মদ জাফর ইকবাল

আমাকে বলা হয়েছে এসএসসি পরীক্ষা শেষে ছেলেমেয়েদের যখন একটা দীর্ঘ অবসর তখন তাদের কী করা উচিত সেটি নিয়ে লিখতে। আমার ধারণা সেটি নিয়ে লেখার কোনো প্রয়োজন নেই কারণ যে ছেলেমেয়েগুলো পরীক্ষা দিয়েছে তারা সবাই মনে মনে ঠিক করে রেখেছে কী করবে—সত্যি কথা বলতে কী,

যখন পরীক্ষার জন্যে লেখাপড়ার অসহ্য একটা চাপ এসে যায় তখন সেই চাপ সহ্য করার সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে পরীক্ষার পরে কী কী মজার কাজ করা হবে সেগুলো মনে মনে ঠিক করা! সবাই নিশ্চয়ই করেছে।
তারপরেও যখন বলা হয়েছে কিছু একটা তো লিখতে হবে। আমার খুব মজা লাগতো যদি এভাবে লিখতে পারতাম: ‘বাসার টেলিভিশনটা মাথায় করে ছাদে নিয়ে যাও। নিচে তাকিয়ে দেখ—যখন সেখানে কেউ কেউ তখন টেলিভিশনটা নিচে ফেলে দাও। সেটা টুকরো টুকরো হয়ে কীভাবে ভেঙ্গে যায় সেটা উপভোগ কর!’ কিন্তু আমি তো সেটা লিখতে পারব না—সত্যি সত্যি লিখলে আমার বিরুদ্ধে মামলা-টামলা হয়ে যেতে পারে!
কাজেই যেটা লিখলে কেউ মামলা করবে না—সেটাই লিখি! যদিও জানি সব ছেলেমেয়েরা মনে মনে এই কাজগুলোই ঠিক করে রেখেছে।
প্রথমেই বলতে হবে বই পড়ার কথা। শুয়ে বসে ঘুমিয়ে বই পড়ার এটাই হচ্ছে সময়। পরীক্ষার পর যে বইগুরো পড়বে বলে সবাই ঠিক করে রেখেছে সেগুলো পড়া শুরু করে দিতে হবে। মনে রাখতে হবে আমাদের দেশে বইয়ের অনেক দাম, কাজেই কেউ যদি মনে করে সে বই কিনে কিনে পড়বে তাহলে কিন্তু খুব বেশি বই পড়তে পারবে না। কাজেই বই পড়তে হবে বন্ধুদের থেকে নিয়ে লাইব্রেরি থেকে নিয়ে—তাহলে অনেক বই পড়তে পারবে। খুব ভালো হয় যদি শুধু বাংলা বই না পড়ে একটা-দুটো ইংরেজি বই পড়তে পারে। আমার একজন প্রিয় লেখক Roald Dahl—তার বই খুঁজে পেতে পড়লে নিঃসন্দেহে সবাই তার ভক্ত হয়ে যাবে।
ধরে নিচ্ছি প্রায় সবারই নিশ্চয়ই ইমেইল একাউন্ট আছে। যাদের নেই এখন একটা একাউন্ট খোলার সময় হয়েছে। ইমেইল একাউন্ট খুলে বন্ধু-বান্ধবকে ইমেইল পাঠানো যেতে পারে। ইংরেজি অক্ষরে বাংলা লেখার অভ্যাস যেন না হয়ে যায়—যখন ইংরেজি লেখার ইচ্ছে করবে তখন ইংরেজিতে—বাংলায় লেখায় ইচ্ছে করলে বাংলায়। আজকাল এটা কঠিন কোনো ব্যাপার নয়।
ধরে নিচ্ছি অনেকের বাসাতেই কম্পিউটার নেই। তখন কয়েকজন মিলে আশপাশে কোনো সাইবার ক্যাফেতে গিয়ে কম্পিউটারের সাথে পরিচিতি হওয়ার এটাই হচ্ছে মোক্ষম সময়।
এসএসসি পরীক্ষার সময় নিশ্চয়ই লেখাপড়ার খুব চাপ গিয়েছে, এখন চাপ কমানোর সময়। বাবা-মাকে রাজি করিয়ে কোনো জায়গা থেকে ঘুরে আসার জন্য একটা চমৎকার সময় হতে পারে। (যারা এসএসসি পরীক্ষা দিয়েছে তাদের ধারণা হতে পারে তারা অনেক বড় হয়ে গেছে—এখন কলেজে পড়বে! আমি মনে করিয়ে দিই এখনো তারা কিন্তু খুব বড় হয়নি!)
যাদের বিজ্ঞান, গণিত নিয়ে আগ্রহ তাদেরকে একটা গোপন কথা বলা যায়। বিজ্ঞানের প্রায় পুরোটুকুই দাঁড়িয়ে আছে ক্যালকুলাসের উপর ভর করে। কলেজে সেটা শিখতে হবে। এখন নিজে নিজে সেটা শিখে ফেললে কেমন হয়? যখন চাপ দিয়ে লেখাপড়া শেখানো হয় তখন তার মাঝে কেন জানি আনন্দ থাকে না—কিন্তু নিজে নিজে পড়লে সম্পূর্ণ অন্য ব্যাপার।
আমার কথা বিশ্বাস না করলে যে কেউ সেটা এই সুযোগে পরীক্ষা করে দেখতে পারে!

No comments

Powered by Blogger.