স্রষ্টার নৈকট্য লাভের মাস by মাহমুদ আহমদ সুমন

প্রাপ্ত বয়স্ক সুস্থ-সবল মুসলিম নর-নারী যাদের পবিত্র রমজান লাভের সৌভাগ্য অর্জিত হয়েছে, তাদের উচিত রোজা রাখতে আপ্রাণ চেষ্টা-প্রচেষ্টা চালিয়ে যাওয়া। রমজান এমন একটি মাস, যে মাসের সঙ্গে অন্য কোনো মাসের তুলনা চলে না। ইমাম গায্যালী (রহ.) রোজার হকিকত ব্যক্ত করতে গিয়ে বলেন, 'আল্লাহতায়ালা রোজাদার ইবাদতে মশগুল যুবক দ্বারা

ফেরেশতাদের কাছে বড়াই করেন। আর বলেন, হে আমার জন্য কামনা-বাসনা দমনকারী যুবক! হে আমার সন্তুষ্টির লক্ষ্যে যৌবন অতিবাহিতকারী যুবক! কোনো ফেরেশতার চেয়ে তুমি আমার নিকট কম নও। হে ফেরেশতামণ্ডলী! তোমরা আমার যুবক বান্দার প্রতি লক্ষ্য কর, সে তার কাম-প্রবৃত্তি, তার ক্রোধ, তার মুখ, তার পানাহার শুধু আমারই সন্তুষ্টির লক্ষ্যে বর্জন করেছে' (এহ্ ইয়া উলুমিদ্দীন)।
হজরত আয়েশা (রা.) বর্ণনা করেছেন, রাসূলে করিম (সা.) বলেছেন_ শয়তান মানুষের ধমনিতে চলাচল করে, তোমরা যদি শয়তান হতে আত্মরক্ষা করতে চাও তবে রোজার মাধ্যমে তোমাদের ধমনিকে সংকীর্ণ করে দাও। রাবী আরও বলেন, একবার হুজুর (সা.) আমাকে বললেন, হে আয়শা! সদাসর্বদা জান্নাতের দরজার কড়া নাড়তে থাক। জিজ্ঞাসা করলাম, হে আল্লাহ্র রাসূল (সা.) তা কীভাবে? তিনি (সা.) উত্তর দিলেন, 'রোজার মাধ্যমে' (এহ্ ইয়াউ উলুমিদ্দীন)।
রোজাদারকে গভীরভাবে মনে রাখতে হবে যে, রোজা আদায়ের অর্থ কতগুলো বিষয় থেকে বেঁচে থাকা ও কতগুলো বিষয়কে বর্জন করা। এর মাঝে বাহ্যিকতার কোনো আমল নেই। অন্য যে কোনো ইবাদত মানব দৃষ্টে ধরা পড়ে কিন্তু রোজা এমন এক ইবাদত যা শুধু আল্লাহই দেখতে পান, যার মূল শিকড় রোজাদার ব্যক্তির হৃদয়ে লুকায়িত তাকওয়ার সঙ্গে সংযুক্ত।
এক ব্যক্তির কেবল অভুক্ত এবং পিপাসার্ত থাকাই রোজার মূল উদ্দেশ্য নয়। কেননা হুজুর (সা.) বলেছেন, 'যে ব্যক্তি (রোজা রাখার পরও) মিথ্যা বলা ও খারাপ কাজ করা হতে বিরত না থাকে তার পানাহার ত্যাগ করায় আল্লাহর কোনো প্রয়োজন নেই (বোখারী)।
রোজা দ্বারা মানুষ স্বীয় কামনা-বাসনাকে দমন করে নিজেকে ফেরেশতাগণের মোকাম অতিক্রম করাতে সক্ষম হয়, সে পেঁৗছে যায় নাফ্সে মুৎমাইন্নাহ্ অর্থাৎ প্রশান্তি প্রাপ্ত আত্মা পর্যায়ে, রোজা দ্বারা আত্মাকে জ্যোতির্ময় করার সুযোগ পাওয়া যায়। ইতিমধ্যে আমাদের জীবনের দীর্ঘতম অংশ অবজ্ঞা-অবহেলায় অতীত হয়েছে। কেউ জানি না আর কতটা সময় আমাদের জন্য অবশিষ্ট রয়েছে, হয়তোবা পরবর্তী রমজান আর ফিরে পাব না। তাই আসুন চলতি রমজানে রোজার সাধনা দ্বারা নিজেকে কবুলিয়তে দোয়ার মোকামে উপনীত করতে আপ্রাণ চেষ্টা-প্রচেষ্টা করি।
masumon83@yahoo.com

No comments

Powered by Blogger.