শিক্ষার্থীদের নিয়ে আম উৎসব by আরিফুল ইসলাম

মাঝখানের দেড় কিলোমিটার শুধু বাংলাদেশের। এর দুই পাশেই ভারতীয় সীমানা। মাঝখানে নৌকা ভেড়াতে হবে। তাও সব জায়গায় ঘাট নেই। খাড়া পাড়। ভাঙছে। ঘুরে-ফিরে এক জায়গায় দুখানা নৌকা ভিড়ল।
রাজশাহী ও রাজশাহী বিশ্ববিদ্যালয় বন্ধুসভার বন্ধুরা একে একে দুটি নৌকা থেকে নেমে রাজশাহীর পবা উপজেলার চরখিদিরপুরের মাটিতে পা রাখলেন। এই গ্রামে নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে হবে আম উৎসব। শুধু আম নয়, তাদের সঙ্গে খাওয়া হবে খিচুড়ি ও ভুনা মাংস। এ জন্য রাজশাহী শহর থেকে কিনে আনা হয়েছে ১৫ কেজি মাংস, চাল, ডাল আর যা যা প্রয়োজন—সব। ইতিমধ্যে নিকটবর্তী বিজিবি ক্যাম্প থেকে বলে দেওয়া হয়েছে ছেলেমেয়েরা যেন বিদ্যালয়ের মাঠের বাইরে না যায়।
বিদ্যালয়ে গিয়ে বন্ধুদের কয়েকজন চুলা তৈরি করে রান্না নিয়ে ব্যস্ত হয়ে পড়লেন। অন্যরা ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে সাংস্কৃতিক আড্ডায় মেতে উঠলেন। নাচ, গান, আবৃত্তি—সবই চলল দুই-আড়াই ঘণ্টা। এরপর শুরু হলো খাওয়া। কেউ প্লেটে, কেউ কলাপাতায়। সে এক অন্য রকম উৎসব। শেষে আম কাটবেন কে? বিশ্ববিদ্যালয় বন্ধুসভার কাজল ও ইতি বসে গেলেন আম কাটতে। গামলায় হাত লাগিয়ে খাওয়ার পর অবশিষ্ট আমগুলো আস্ত নিয়েই দৌড় দিল শিক্ষার্থীরা।
 রাজশাহী বন্ধুসভা

No comments

Powered by Blogger.