ব্যক্তিত্ব-স্যার আর্থার কোনান ডয়েল

শার্লক হোমসের স্রষ্টা কোনান ডয়েল শুরুতে পেশায় ছিলেন চক্ষুচিকিৎসক। অর্থাৎ অপথালমোলজিতে পড়াশোনা করেছেন। এক সময় পোর্টসমাউথ অ্যাসোসিয়েশন ফুটবল ক্লাবের গোলরক্ষক ছিলেন। তখন তাঁর ছদ্মনাম ছিল এ সি স্মিথ।
১৮৯৬ সালে ক্লাবটি বন্ধ হয়ে গেলে তিনি ক্রিকেটার হয়ে ওঠেন। ১৮৯৯ থেকে ১৯০৭ সাল পর্যন্ত তিনি এমসিসি ক্রিকেট ক্লাবের হয়ে ১০টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেন। তখনকার দিনে আজকের মতো এত সচরাচর ম্যাচ অনুষ্ঠিত হতো না। মাঝেমধ্যে দলের হয়ে তিনি বলও করতেন। এখানেই শেষ নয়, আরো আছে। তিনি নিয়মিত গলফ খোলোয়াড় ছিলেন। পূর্ব সাসেক্সের একটি গলফ ক্লাবের ক্যাপটেন নির্বাচিত হয়েছিলেন তিনি। কিন্তু এর কোনো পরিচয়ই তাঁর থাকেনি। তাঁর একটি সৃষ্ট চরিত্র তাঁকে ভুবনবিখ্যাত করে তুলেছে। আর সেই চরিত্রটি বিশ্বব্যাপী হয়ে উঠেছে জীবন্ত। তিনি আর্থার কোনান ডয়েল আর তাঁর সৃষ্ট চরিত্রটি হলো শার্লক হোমস। এখনো অগণিত মানুষের শার্লক হোমস নামটি শুনলেই নাকে রহস্যের গন্ধ এসে লাগে।
আর্থার কোনান ডয়েল জন্মগ্রহণ করেন ১৮৫৯ সালে স্কটল্যান্ডের এডিনবরায়। ধনাঢ্য চাচা তাঁকে স্টোনহার্স্ট স্কুল এবং কলেজে লেখাপড়া করান। স্কুল ও কলেজ জীবনে তিনি ধর্মীয় শিক্ষা গ্রহণ করেও অচিরেই তিনি ক্যাথলিক ধর্ম ত্যাগ করে অজ্ঞেয়বাদীতে পরিণত হন। আর্থার কোনান ডয়েল ১৯৩০ সালের ৭ জুলাই নিজের বাড়িতে হঠাৎ করে বুক আঁকড়ে ধরলেন। ৭১ বছর বয়সে তাঁর জীবনাবসান হলো। মৃত্যুর মুহূর্তে তিনি তাঁর স্ত্রীর দিকে তাকিয়ে শেষ বাক্য বলেছিলেন- 'ইউ আর ওয়ান্ডারফুল।'
ম. হা.

No comments

Powered by Blogger.