মিসরে অর্থ সহায়তা স্থগিতের আহবান ম্যাককেইনের

মিসরকে প্রতিবছর দিয়ে আসা আর্থিক সহায়তা স্থগিত করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সরকারের প্রতি আহবান জানিয়েছেন সে দেশের প্রভাবশালী রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইন।
সামরিক অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিক সরকারকে উৎখাত করায় গত শুক্রবার তিনি সরকারের প্রতি এ আহবান জানান।
২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ওবামার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ম্যাককেইন। তিনি বলেন, 'জনগণের ভোটকে প্রত্যাখ্যান করায় আমাদের মিসরীয় সেনাবাহিনীকে অর্থ সহায়তা দেওয়া স্থগিত করা উচিত। অবাধ নির্বাচনে নির্বাচিত সরকার উৎখাতের পরও আমরা অনেক দেশকে সহযোগিতা করেছি, কিন্তু এ ধরনের একই ভুল আমরা আর করতে পারি না।'
দ্রুত নির্বাচনের তারিখ ঘোষণা ও নতুন সংবিধান প্রণয়নের পথ রচনা করতে ওয়াশিংটনের দাবি জানানো উচিত- এ মন্তব্য করে ম্যাককেইন বলেন, 'কেবল এরপরই আমরা তাদের (মিসরকে) অর্থ সহায়তা দেব কি না তা ভেবে দেখব।'
১৯৭৯ সাল থেকে ভূমধ্যসাগরীয় অঞ্চলের আফ্রিকান-আরব দেশ মিসরকে প্রতিবছর ১৫০ কোটি মার্কিন ডলার সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ১৩০ কোটি ডলারই খরচ হয় মিসরের সেনাবাহিনীর জন্য।
জনতার বিক্ষোভের মুখে গত ৩ জুলাই রাতে মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মুরসির সরকারের পতন হয়েছে। মুরসি জনতার দাবি মানতে অস্বীকৃতি জানানোয় সেনাবাহিনী সংবিধান স্থগিত করে এবং তাঁর সরকারের পতন ঘটায়। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.