পুলিশের ওয়েবসাইটে যৌন নির্যাতনকারীর নাম-ঠিকানা-ছবি

প্রথমবারের মতো যৌন নির্যাতনকারীদের ছবিসহ নাম-ঠিকানা প্রকাশ করেছে দিলি্লর পুলিশ। পুলিশের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে গত ৩০ বছরে যৌন নির্যাতনের মামলায় দোষী সাব্যস্ত ৬৬৮ জনের বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে।
দোষী সাব্যস্ত ব্যক্তিরা যেন আবার যৌন নির্যাতনের সঙ্গে যুক্ত না হয়, এমন উদ্দেশ্যে মূলত সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।
গত ডিসেম্বরে নয়াদিলি্লতে চলন্ত বাসে ফিজিওথেরাপির এক শিক্ষার্থী গণধর্ষণের শিকার হওয়ায় নারী নির্যাতন রোধে প্রচলিত আইন সংশোধনে একটি কমিশন গঠন করে সরকার। ওই কমিশন তাদের সুপারিশে যৌন নির্যাতনকারীর বিস্তারিত তথ্য জনসমক্ষে প্রকাশের সুপারিশ করে। পরবর্তী সময়ে সুপারিশটি বাস্তবায়ন করতে দিলি্ল পুলিশকে নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
অতিরিক্ত পুলিশ কমিশনার রবীন্দ্র যাদব বলেন, 'অভিযুক্তরা যেন আবার যৌন নির্যাতনের সঙ্গে যুক্ত না হয়, এমন উদ্দেশ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের নাম-ঠিকানা ও ছবি প্রকাশের নির্দেশ দেয়। ওই নির্দেশের পরিপ্রেক্ষিতে আমাদের ওয়েবসাইটে ঘটনার বিবরণসহ দোষী সাব্যস্ত ব্যক্তিদের বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে।'
ওয়েবসাইটটিতে ১৯৮৩ থেকে ২০১৩ সাল পর্যন্ত নারী নির্যাতনের মামলায় দোষী সাব্যস্ত ৬৬৮ আসামির তথ্য আছে। এর মধ্যে ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত আসামি আছে ৪৩৭ জন, যৌন হয়রানির দায়ে দোষী সাব্যস্ত আছে ১৮৮ জন এবং ইভ টিজিংয়ের অপরাধে দোষী সাব্যস্ত আছে ৪৩ জন। সূত্র : হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.