ম্যান্ডেলার সেরে ওঠার আশায় চিকিৎসকরা

নেলসন ম্যান্ডেলার লাইফ সাপোর্ট (কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস দিয়ে বাঁচিয়ে রাখার সরঞ্জাম) খুলে দেওয়ার চিন্তা খারিজ করে দিয়েছেন চিকিৎসকরা। অঙ্গ-প্রত্যঙ্গ চূড়ান্তভাবে বিকল না হলে তাঁরা এ রকম কোনো সিদ্ধান্ত নেবেন না।
উল্টো তাঁরা জানিয়েছেন, সেরে ওঠার যথেষ্ট সম্ভবনা আছে ম্যান্ডেলার। ম্যান্ডেলার পারিবারিক বন্ধু ডেনিস গোল্ডবার্গ গত শুক্রবার এসব কথা জানান। যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল সিএনএন জানিয়েছে, ফুসফুসের সংক্রমণ সারিয়ে তুলতে ম্যান্ডেলার কিডনি ডায়ালিসিস করা হচ্ছে। তাঁর বোধশক্তিও আছে। কেউ কথা বললে তিনি চোখ মেলে সাড়া দিচ্ছেন।
গত ২৬ জুন আদালতে ম্যান্ডেলার পরিবারের দাখিল করা নথিতে বলা হয়, চিকিৎসকরা প্রায় এক সপ্তাহ আগেই ম্যান্ডেলার পরিবারকে তাঁর লাইফ সাপোর্ট বন্ধ করে দেওয়ার পরামর্শ দেন। ম্যান্ডেলা 'স্থায়ীভাবে বোধশক্তিহীন অবস্থায় রয়েছে'- এ যুক্তিতে তাঁরা এ পরামর্শ দেন। গত বৃহস্পতিবার এ নথি প্রকাশ হয়। নথিতে আরো বলা হয়েছে, 'তাঁর (ম্যান্ডেলার) যন্ত্রণা দীর্ঘায়িত করার চেয়ে, ম্যান্ডেলার পরিবার এই বিকল্প পথ বিবেচনা করছে।' তবে প্রেসিডেন্ট জ্যাকব জুমার মুখপাত্র ম্যাক মহারাজ ম্যান্ডেলার বোধশক্তিহীন হারানোর তথ্য উড়িয়ে দিয়েছেন। ম্যান্ডেলার পরিবারের পক্ষ থেকেও এ দাবি অস্বীকার করা হয়েছে।
গত সোমবার প্রিটোরিয়ার মেডিক্লিনিক হার্ট হাসপাতালে ম্যান্ডেলাকে দেখতে গিয়েছিলেন গোল্ডবার্গ (৮০)। তাঁর ভাষ্য মতে, লাইফ সাপোর্ট খুলে দেওয়া নিয়ে আলোচনা হয়েছিল ঠিকই; কিন্তু চিকিৎসকরা তা খারিজ করে দিয়েছেন। বিবিসিকে গোল্ডবার্গ বলেন, চিকিৎসকরা ম্যান্ডেলার লাইফ সাপোর্ট খুলে দেওয়া পরামর্শ দিয়েছে কি না- গ্রাসা ম্যাশেলের (ম্যান্ডেলার স্ত্রী) কাছে তা জানতে চেয়েছিলাম। জবাবে গ্রাসা বলেন, 'তাঁর (ম্যান্ডেলা) শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হয়নি। কাজেই চিকিৎসকরা এ ধরনের কোনো পরামর্শ দেননি। এমনকি এই পর্যায়ে এসে তাঁরা এ রকমটা চিন্তা-ভাবনা করতেও মানা করেছেন। ম্যান্ডেলার সুস্থ হয়ে ওঠার ভালো সম্ভাবনা আছে বলেই মনে করছেন চিকিৎসকরা।'
গোল্ডবার্গ বলেন, 'আমি যখন তাঁর (ম্যান্ডেলা) সঙ্গে কথা বলছিলাম, তখন তিনি আমার দিকে তাকান। আমাকে চিনতেও পারেন। কথা বলারও চেষ্টা করছিলেন, তবে মুখের মধ্যে নল থাকায় বলতে পারেননি। অস্পষ্ট আওয়াজ শুনেছি। এরপর তিনি চোখ বুজলেন। ম্যান্ডেলা বোধশক্তিহীন অবস্থায় আছেন- লোকজনের এ কথা শুনে আমি খুবই বিরক্ত। এটা ঠিক যে ম্যান্ডেলা খুবই অসুস্থ। তবে তিনি বোধশক্তি হারাননি।'
গত শুক্রবার ম্যান্ডেলার আরোগ্য কামনায় দেশজুড়ে প্রার্থনার আয়োজন করা হয়। এ প্রার্থনা পুরো জাতিকে ঐক্যবদ্ধ করেছে মন্তব্য করেছেন পার্লামেন্টে ডেপুটি স্পিকার নোমেনদিয়া এমফেকেতো। ফুসফুসের সংক্রমণে ভুগছেন ম্যান্ডেলা। গত ৮ জুন থেকে মেডিক্লিনিক হাসপাতালে চিকিৎসাধীন তিনি। সূত্র : এএফপি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.