সংসদে কেন অশোভন উচ্চারণ by মো. ফিরোজ সোহাগ

সংসদে আমরা প্রতিনিধি পাঠাই নিজেদের কথা বলার জন্য। অথচ আমরা দেখেছি অনেক সংসদ সদস্য সংসদে গিয়ে কথা বলার সুযোগ পেয়ে জনগণের দাবি-দাওয়ার কথা ভুলে যান। এমনকি সংসদে গিয়ে অশোভন, অশালীন এবং অসংসদীয় উচ্চারণ করেন। প্রতিপক্ষকে আক্রমণ করে তারা যেন কারও বাড়তি মনোযোগ আকর্ষণ অথবা সংবাদপত্রের শিরোনাম হতে চান। অনেকের ভাষা শুনে এ প্রশ্ন জাগে_ কীভাবে তাদের দল থেকে মনোনয়ন দেওয়া হয়। অশালীন আক্রমণ ও গলাবাজির জন্য কেউ মনোনয়ন পান কি-না বোঝা কঠিন।
নারী এমপি-মন্ত্রীদের প্রতি প্রত্যাশা সবার একটু বেশিই। অথচ তাদের কয়েকজন সংসদের এ অধিবেশন যেসব ভাষা ব্যবহার করেছেন, তাতে যেমন তাদের প্রতি জনআস্থা কমেছে, তেমনি সংসদের বিষয়েও বিরূপ ধারণা পোষণ করছেন সবাই। সংসদে সবাই দায়িত্ববান হয়ে কথা বলবেন, এই আশাই সাধারণ মানুষ করে।
অশালীন ভাষায় ব্যক্তিগত আক্রমণের জায়গা যে সংসদ নয় তা তো সংসদ সদস্যরা ভালো করেই জানেন। তারা এও জানেন, সংসদ অধিবেশন সরাসরি টেলিভিশনে সম্প্রচার হয়। তারপরও অনেকের কথাবার্তায় তার ছাপ মোটেই নেই। আমাদের প্রশ্ন, কেন তারা সংসদে এমন করেন। নেতা-নেত্রীদের কাছে নিজেদের হাইলাইটস হওয়ার জন্য, দল থেকে বাড়তি সুবিধা নেওয়ার জন্য, নাকি এটাই তাদের স্বভাব। তারা যখন এসব ভাষা ব্যবহার করেন অন্য সংসদ সদস্যরা কেন টেবিল চাপড়ে সমর্থন দেন? তাহলে কি আমরা ধরে নেব দলের প্রশ্রয়েই তারা এসব করছেন?

স মো. ফিরোজ সোহাগ :শিক্ষার্থী আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

No comments

Powered by Blogger.