মানবাধিকার কমিশন চেয়ারম্যানের পদত্যাগ চেয়েছে বিএনপি- লিমনের মামলা প্রত্যাহারে মধ্যস্থতার প্রস্তাব গর্হিত কাজ ॥ ফখরুল

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমানের পদত্যাগ দাবি করেছে বিএনপি। বুধবার এক বিবৃতিতে এ দাবি জানান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তিনি বলেন, মানবাধিকার কমিশন সরকারের অপকর্ম আড়ালের চেষ্টা করছে। বিকেলে এক আলোচনা সভায় তিনি বলেন, কারচুপি হলে গাজীপুর থেকেই সরকার পতনের আন্দোলন শুরু হবে। এ ছাড়া এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, আস্থার সঙ্কটের কারণেই আমরা তত্ত্বাবধায়ক দাবি করছি। বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদল সংবাদ সম্মেলন করে আজ বৃহস্পতিবার সারাদেশে বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা দিয়েছে।
বিবৃতিতে ফখরুল বলেন, র‌্যাবের বিরুদ্ধে পা হারানো লিমনের মায়ের দায়ের করা মামলা প্রত্যাহারে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান মধ্যস্থতা করার যে প্রস্তাব দিয়েছে তা অত্যন্ত গর্হিত কাজ। মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হয়ে তিনি অমানবিক প্রস্তাব দিয়ে তিনি নিজে চরমভাবে মানবাধিকার লঙ্ঘন করেছেন। ফলে তিনি স্বপদে বহাল থাকার যোগ্যতা হারিয়েছেন। এ জন্য এ মুহূর্তে তার পদত্যাগ করা উচিত।
ফখরুল বলেন, মানবাধিকার কমিশন যে স্বাধীন ও নিরপেক্ষ নয় তা পুনরায় প্রমাণিত হলো। মানবাধিকারের নামে কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান শুধুই উচ্চ কলরব করে প্রকারান্তরে তিনি সরকারের অপকর্মগুলোকে আড়াল করার চেষ্টা করছেন। তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের এহেন ভূমিকায় সারাদেশে মানবাধিকার পরিস্থিতি চরম অবনতি ঘটবে। আইনশৃঙ্খলা বাহিনী আরও বেপরোয়া হয়ে উঠবে। বিরোধী দলসহ সাধারণ মানুষের জানমাল ইজ্জতের কোন নিরাপত্তাই থাকবে না। মানুষের ন্যায়বিচার পাওয়ার সব সম্ভাবনা তিরোহিত হবে। বাংলাদেশে গণতান্ত্রিক সুশাসন অধরাই থেকে যাবে। দেশ ক্রমান্বয়ে পুলিশী রাষ্ট্রে পরিণত হবে।
বিবৃতিতে মির্জা ফখরুল মানবাধিকার কমিশনের চেয়ারম্যান র‌্যাবের গুলিতে পঙ্গুত্ববরণকারী লিমনের মর্মান্তিক ঘটনাটির ন্যায়বিচার নিশ্চিত না করে মধ্যস্থতার প্রস্তাবকে অন্যায়, অমানবিক, অবিচারমূলক, মানুষের মৌলিক মানবাধিকার পরিপন্থী এবং নীতিহীনতার ন্যক্কারজনক দৃষ্টান্ত বলে অভিহিত করেন।
কারচুপি হলে গাজীপুর থেকেই সরকার পতনের আন্দোলন শুরু- ফখরুল:
গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট কারচুপি হলে সেখান থেকেই সরকার পতনের আন্দোলন শুরু হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে চৌধুরী আলম নিখোঁজ হওয়ার তিন বছর পূর্তিতে শাহবাগ থানা বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সরকারকে উদ্দেশ করে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।
মির্জা ফখরুল বলেন, চার সিটি কর্পোরেশন নির্বাচনে হেরে সরকার গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে জয়ী হতে মরিয়া হয়ে উঠেছে। এ নির্বাচনের প্রভাব বিস্তার করতে স্থানীয় প্রশাসনের ওপর সরকার চাপ সৃষ্টি করছে বলে অভিযোগ করেন তিনি।
সমাবেশে নিখোঁজ চৌধুরী আলমের মেয়ে মাহফুজা আক্তার মুক্তা বলেন, আমার বাবা দীর্ঘ তিন বছর ধরে নিখোঁজ। আদালত তাকে খুঁজে বের করার নিদের্শ দিলেও এখন পর্যন্ত সরকার তার খোঁজ দিতে পারেনি। আমরা এখন অভিভাবকহীন হয়ে পড়েছি। সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর কাছ থেকে আমরা কোন সহযোগিতা পাচ্ছি না। আমরা পরিবারের পক্ষ থেকে বাবাকে বিভিন্ন স্থানে খুঁজেছি। বাবার খোঁজ পেতে সরকারের উচ্চ পর্যায়ে যোগাযোগ করা হলে উল্টো হুমকি দেয়া হয়। এ অবস্থায় আমরা কার কাছে যাব।
সমাবেশে সভাপতিত্ব করেন শাহবাগ থানা বিএনপির আহ্বায়ক আবু এহসান ননি তালুকদার। এতে আরও বক্তব্য রাখেন বিএনপির যুগ্মমহাসচিব বরকতউল্লাহ বুলু, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব আব্দুস সালাম, যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ঢাকা মহানগর বিএনরি যুগ্ম আহ্বায়ক আবুল বাশার ও ডেমরা থানা বিএনপি সভাপতি নবী উল্লাহ নবী।
আস্থার সঙ্কটের কারণেই তত্ত্বাবধায়ক দাবি করছি-মোশাররফ: দশম জাতীয় সংসদ নির্বাচনের জন্য সরকারকে লেবেল প্লেয়িং ফিল্ড তৈরি করার আহ্বান জানিয়েছেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, সরকার ও বিরোধী দলের মধ্যে আস্থা ও বিশ্বাসের অভাব রয়েছে। আর আস্থার সঙ্কটের কারণেই আমরা তত্ত্বাবধায়ক দাবি করছি। বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে সম্মিলিত পেশাজীবী পরিষদ আয়োজিত ‘নির্দলীয় নিরপেক্ষ সরকার: রাজনৈতিক সঙ্কট উত্তরণের পথ’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ড. মোশাররফ বলেন, বর্তমান সরকারের জুলুম নির্যাতনের কারণেই দুই দলের মধ্যে আস্থা ও বিশ্বাসের সঙ্কট আগের চেয়ে বহুগুণে বেড়ে গেছে। তাই তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনের কথা আমরা কোনভাবে মেনে নিতে পারি না। তিনি বলেন, সিটি ও জাতীয় নির্বাচন এক নয়। সিটি নির্বাচন কোন সরকার পরিবর্তনের নির্বাচন নয়। আজকে জনগণের একটাই দাবি তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা। তারা একটি লেভেল প্লেইং ফিল্ডের মাধ্যমে ভোটাধিকার প্রয়োগ করে পছন্দের সরকার নির্বাচত করতে চায়।
আজ সারাদেশে বিক্ষোভ সমাবেশ করবে ছাত্রদল: তথ্যমন্ত্রীর বাসায় ককটেল নিক্ষেপের মামলায় আটক দুই ছাত্রদল নেতার মুক্তির দাবিতে ছাত্রদল আজ বৃহস্পতিবার সারাদেশের সকল জেলা, উপজেলা, থানা ও বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ সমাবেশ করবে। বুধবার নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ কর্মসূচী পালনের ঘোষণা দেয় ছাত্রদলের সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ হাবিব।
সংবাদ সম্মেলনে বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী বলেন, পুলিশের সহায়তায় সরকার ছাত্রদলের ভাবমূর্তি ক্ষুণœ করার চেষ্টা চালাচ্ছে। মঙ্গলবার ঢাকা মহানগর পুলিশের মিডিয়া এ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগে সংবাদ সম্মেলনে গ্রেফতারকৃত ছাত্রদল নেতাদের বরাত দিয়ে মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মোঃ মনিরুল ইসলাম জানান, ছাত্রদল সভাপতি আবদুল কাদের ভূঁইয়ার নির্দেশে তথ্যমন্ত্রীর বাসায় বোমা হামলা চালানো হয়েছে।

No comments

Powered by Blogger.