শেষ সময়...

বর্ণবাদবিরোধী লড়াইয়ের নেতা নেলসন ম্যা-েলা এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। সরকারও স্বীকার করেছে যে, ৯৪ বছর বয়সী দক্ষিণ আফ্রিকার এই অবিসংবাদিত নেতার শারীরিক অবস্থা এখন সঙ্কটাপন্ন।
বার্ধক্যজনিত জটিলতা বৃদ্ধি পাওয়ায় তাঁর শারীরিক অবস্থার উন্নতির কোন লক্ষণ দেখছেন না ডাক্তাররা। দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টের শেষ সময়টা যাতে শান্তিপূর্ণভাবে কাটে সে লক্ষ্যে দেশটির শীর্ষস্থানীয় এক ধর্মীয় নেতা ম্যান্ডেলার জন্য দোয়া কামনা করেছেন। আর্চবিশপ থাবো মাকগোবা বুধবার সস্ত্রীক ম্যান্ডেলাকে দেখতে হাসপাতালে যান এবং তাঁর জন্য প্রার্থনা করেন। গত শনিবার থেকেই এই কৃষ্ণাঙ্গ নেতার শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। বর্তমানে প্রিটোরিয়ার মেডিক্লিনিক হার্ট হাসপাতালে তাঁর চিকিৎসা চলছে। ফুসফুসে সংক্রমণের কারণে চলতি বছর এ নিয়ে তৃতীয় দফা তাঁকে হাসপাতালে চিকিৎসা নিতে হচ্ছে। তার দেশী-বিদেশী ভক্তদের আশঙ্কা এ যাত্রায় হয়ত তিনি আর ভাল হচ্ছেন না। চিকিৎসকাও অনেকটা হতাশ হয়ে পড়েছেন, তবে তাঁরা নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছেন। হাসপাতালের সামনে মিডিয়াকর্মী, দেশ-বিদেশী নাগরিক থেকে শুরু করে বিভিন্নস্তরের লোকদের ভিড় লেগেই আছে। ম্যান্ডেলার শুভ কামনায় দেয়ালে দেয়ালে নানা ধরণের ব্যানার ফেস্টুন শোভা পাচ্ছে। নেলসন ম্যান্ডেলা স্মরণে মঙ্গলবার তার পরিবারের সদস্য, নাতি-নাতনি, সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও মন্ত্রিসভার সদস্যরা ম্যান্ডেলার জন্মস্থান কুনেতে ছুটে যান এবং সেখানে একটি পারিবারিক বৈঠক অনুষ্ঠিত হয়। এই কুনেতেই ম্যান্ডেলার ছোটবেলা কেটেছে। তার বেড়ে ওঠাও এই কুনেতেই। খবর বিবিসি অনলাইনের।
সরকার সর্বশেষ এক বিবৃতিতে বলেছে, ম্যান্ডেলাকে সারিয়ে তোলার জন্য ডাক্তাররা যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছেন। এর আগে রবিবার প্রেসিডেন্ট জুমা দেশবাসীকে ম্যান্ডেলার জন্য প্রার্থনা করার আহ্বান জানিয়েছিলেন। তাঁর মুখপাত্র ম্যাক মহারাজ ম্যান্ডেলার অবস্থা ‘সঙ্কটাপন্ন’ বলে বিবিসিকে জানান।

No comments

Powered by Blogger.