শ্রদ্ধা ভালোবাসা শুভকামনা

ভালোবাসা, শ্রদ্ধা ও আরোগ্য কামনা করে ভক্তদের হাতে লেখা চিঠি, পোস্টার আর নানা রঙের ফুল ও বেলুনে ছেয়ে গেছে প্রিটোরিয়ার মেডি-ক্লিনিক হার্ট হসপিটালের প্রাঙ্গণ। হাসপাতালের চারপাশের দেয়াল যেন পরিণত হয়েছে চিত্র প্রদর্শনীর গ্যালারিতে।
এ হাসপাতালেই চিকিৎসাধীন নেলসন ম্যান্ডেলা। ৮ জুন হাসপাতালে ভর্তির হওয়ার পর থেকেই ভক্তরা প্রতিদিন তাঁদের প্রিয় নেতাকে শ্রদ্ধা জানাতে সেখানে ভিড় করছেন।
সেলিয়ার্স স্ট্রিটে হাসপাতালের মূল ফটকে হাতে তৈরি নানান আকৃতির পোস্টারে ম্যান্ডেলাকে লেখা বার্তাগুলোতে তাঁর দ্রুত আরোগ্য কামনা করছেন ভক্তরা। এমন একটি বার্তায় লেখা, 'আমরা তোমাকে ভালোবাসি, টাটা (পিতা) ম্যান্ডেলা, আমি এখনো খুব ছোট, তোমাকে আমি দেখতে চাই। সুস্থ হয়ে ওঠো।' আরেকটি বার্তায় লেখা, 'টাটা মাদিবা, আশা করি, তুমি দ্রুত সুস্থ হয়ে উঠবে। তুমি আমাদের দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি। যিশু তোমাকে রক্ষা করুন।'
আরেকটি সাদা কাগজে হাতে লেখা একজনের শুভ কামনা- 'যদিও দুনিয়ার মানুষ কোনো কিছু দেখে কিছুদিন পরেই তা ভুলে যায়, কিন্তু তোমাকে আমরা ভুলব না। তুমি আমাদের জন্য যা করেছ, তার তুলনা নেই। আমরা তোমাকে ভালোবাসি টাটা।' আরেক ভক্ত লিখেছেন, 'স্থপতি হওয়ার স্বপ্ন নিয়ে আমার পড়াশোনা করা হতো না!! টাটা, তুমি ছাড়া পৃথিবী সুন্দর হবে না। তোমার সহযোগিতা ছাড়া ভালো পয়োনিষ্কাশন ব্যবস্থা ও বইপত্রের সুবিধাসহ আমাদের প্রিটোরিয়া টেকনিক্যাল হাই স্কুল তৈরি হতো না।' ম্যান্ডেলার প্রতি ভালোবাসা ও দ্রুত আরোগ্য কামনা করে ফুল ও ভালোবাসার চিহ্ন এঁকে এমন বহু বার্তা দেখা যায় হাসপাতাল প্রাঙ্গণে। দেখা যায় বিশ্ব বাবা দিবসেরও অনেক শুভেচ্ছা বার্তা।
নিরাপত্তাবেষ্টনী ও পুলিশি প্রহরায় থাকা হাসপাতালে প্রবেশদ্বার থেকে পার্ক স্ট্রিটের কিছু অংশ জুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সকাল ৬টার কিছু আগে থেকেই হাসপাতালে আসা গাড়িগুলোতে তল্লাশি শুরু করে পুলিশ। ভোরে প্রবল শীতের মধ্যেও ম্যান্ডেলার খবর জানতে দেশে-বিদেশের অনেক সাংবাদিক হাসপাতালের বাইরে অপেক্ষা করেন।
গত সোমবার বর্ণবাদবিরোধী জীবন্ত কিংবদন্তি এ নেতাকে দেখতে তাঁর পরিবারের সদস্য, আত্মীয়স্বজন রাজনীতিবিদ এবং সরকারি কর্মকর্তাসহ বহু মানুষ হাসপাতালে আসেন। সূত্র : ইন্ডিপেন্ডেন্ট, এনবিসি।

No comments

Powered by Blogger.