১৫ মাস পর মুখোমুখি হবেন দুই নেত্রী

 দীর্ঘ ১৫ মাস পর মুখোমুখি হতে যাচ্ছেন দেশের দুই শীর্ষ নেত্রী। দু’জনই বক্তব্য রাখবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে একসঙ্গে কোন অনুষ্ঠানে সচরাচর দেখা যায় না।
তবে সংসদ অধিবেশনের সুবাদে দেশের জনপ্রিয় এই দুই নেত্রীকে একসঙ্গে দেখা যাবে শনিবার।
সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া আগামী শনিবার জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর ভাষণ দেবেন। এর আগে গত বছরের মার্চে দুই নেত্রী একই দিনে বক্তব্য রেখেছিলেন সংসদে। যদিও কেউ কারও বক্তব্য রাখার সময় অধিবেশন কক্ষে উপস্থিত হননি। বিরোধীদলীয় নেতা রেকর্ড সময় ১ ঘণ্টা ৫৮ মিনিট টানা বক্তব্য রেখেছিলেন সংসদে। এর পর দীর্ঘ সময় তিনি আর সংসদে আসেননি। টানা ৯০ কার্যদিবস সংসদ অধিবেশনে অনুপস্থিত থাকলে সংসদ সদস্যপদ শূন্য হয়ে যায়। পদ রক্ষায় টানা ৮৩ কার্যদিবস অনুপস্থিতির পর চলতি বাজেট অধিবেশনের শুরুতেই খালেদা জিয়া দলের সংসদ সদস্যদের নিয়ে অধিবেশনে যোগ দেন।
সংসদের বাজেট অধিবেশন গত ৩ জুন শুরু হয়। কার্যোপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এই অধিবেশন ৩ জুলাই পর্যন্ত চলবে। শনিবার সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতার বক্তব্য শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেটের ওপর সমাপনী বক্তব্য দেবেন। এরপর অর্থ বিল-২০১৩ পাস হবে।
চীফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ জানান, চলতি বাজেট অধিবেশন আরও দুই দিন সকাল-বিকাল চলবে। সাধারণ আলোচনা শেষে আগামী শনিবার অর্থবিল পাস হবে। ওই দিন সংসদ নেতা ও বিরোধী দলীয় নেতার বক্তব্য দেয়ার কথা রয়েছে। প্রস্তাবিত বাজেটের ওপর এ পর্যন্ত ৪০ ঘণ্টারও বেশি সময় আলোচনা হয়েছে বলে তিনি জানান।
এদিকে বিএনপির একাধিক সংসদ সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, শনিবার বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার বক্তব্য দেয়া শেষ হলে তারা সংসদ থেকে ওয়াকআউট করে চলে যাবেন। প্রধানমন্ত্রীর সমাপনী বক্তব্যের সময় তাঁরা থাকবেন না।

No comments

Powered by Blogger.