শিক্ষকদের পৃথক বেতন কাঠামোর জন্য শীঘ্রই কমিশন

শিক্ষকদের জন্য পৃথক বেতন কাঠামো নির্ধারণের জন্য শীঘ্রই বেতন কমিশন গঠন করা হচ্ছে। বুধবার জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমী (নায়েম) মিলনায়তনে অনুষ্ঠিত শিক্ষক সমাবেশে এ কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
এদিকে দুই মাসের মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষিত হচ্ছে বলে জানা গেছে। তবে বেতন স্কেল হলে তাদের আয়কর আর সরকার দেবে না। এটা ব্যক্তিকেই বহন করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্প্রতি রাষ্ট্রপতির সঙ্গে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সাক্ষাতকালে এসব বিষয়ে আলোচনা হয়েছে। বিষয়টি এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে।
বুধবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নায়েমে এক অনুষ্ঠানে স্কুল-কলেজের শিক্ষকদের পৃথক বেতন কাঠামো নিয়ে কথা বলেন। নায়েমের মহাপরিচালক অধ্যাপক শেখ একরামুল কবীর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। শিক্ষামন্ত্রী বলেন, অল্প কিছুদিনের মধ্যেই সরকারী কর্মকর্তা-কর্মচারীদের জন্য বেতন কমিশন গঠন করা হবে। শিক্ষকদের জন্যও পৃথক বেতন কমিশন গঠন করা হবে। বর্তমান সরকার দায়িত্ব নেয়ার পরই সরকারী কর্মকর্তা-কর্মচারীদের বেতন বৃদ্ধির পাশাপাশি একই সঙ্গে সরকারী ও বেসরকারী শিক্ষকদেরও বেতন ৬২% বৃদ্ধি করা হয়েছে। সম্প্রতি এমপিওভুক্ত শিক্ষকদের বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা এবং এবতেদায়ি শিক্ষকদের বেতন বৃদ্ধি, টাইম স্কেল প্রদানসহ সীমিত সম্পদের মধ্যেও শিক্ষকদের আর্থিক সহায়তা বৃদ্ধির চেষ্টা আমরা করেছি।

No comments

Powered by Blogger.