ঈদের আগেই গার্মেন্টস শ্রমিকদের বেতন বোনাস দেয়া হবে

 ঈদের আগেই সকল পোশাক শিল্প শ্রমিকের বেতন-বোনাস দেয়া হবে। বেতন ভাতা পরিশোধের জন্য ইতোমধ্যে পোশাক শিল্প মালিকদের নির্দেশ দেয়া হয়েছে। পোশাক শিল্পে বেতন ভাতা নিয়ে যেন কোন ধরনের অসন্তোষ সৃষ্টি না হয়, সেদিকে লক্ষ্য রাখতে শ্রমিক নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে সরকার।
বুধবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে পোশাক শিল্প শ্রমিক নেতাদের সঙ্গে এক বৈঠক শেষে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান সাংবাদিকদের এসব তথ্য জানান। অপরদিকে সংশোধিত শ্রম আইনে অংশীদারি কমিটি বাতিলের দাবি জানিয়েছেন শ্রমিক নেতারা।
ঈদকে সামনে রেখে পোশাক শিল্পে শ্রম অসন্তোষ ও শ্রম আইন সংশোধনের বিষয়ে পোশাক শিল্প শ্রমিক নেতাদের সঙ্গে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এই বৈঠকের আয়োজন করে। বৈঠকে শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শ্রম মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইস্রাফিল আলম, শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের সমন্বয়কারী ডা. ওয়াজেদুল ইসলাম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুকুর মাহমুদ, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, গার্মেন্টস টেক্সটাইল ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি আবুল হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন। বৈঠকে প্রায় ৬০ পোশাক শিল্প শ্রমিক নেতা অংশ নেন।
বৈঠক শেষে শ্রম প্রতিমন্ত্রী বলেন, আগামী ঈদকে কেন্দ্র করে পোশাক শিল্পে যেন কোন ধরনের অসন্তোষ সৃষ্টি না হয়, সেদিকে লক্ষ্য রাখার জন্য শ্রমিক নেতাদের প্রতি আহ্বান জানানো হয়েছে। ঈদের আগে যেন সকল পোশাক শ্রমিক বেতন ভাতা পরিশোধ করা হয়, সে বিষয়ে পোশাক শিল্প মালিকদের সঙ্গে বৈঠক হয়েছে। বৈঠকে বেতন ভাতা পরিশোধ করার জন্য সরকারের পক্ষ থেকে নির্দেশ দেয়া হয়েছে। মালিক পক্ষও আমাদের আশ্বস্ত করেছে যে, তারা যথাসময়ে বেতন-বোনাস পরিশোধ করবে।
শ্রম মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইস্রাফিল আলম সাংবাদিকদের বলেন, ঈদকে কেন্দ্র করে পোশাক শিল্পে যেন কোন ধরনের অসন্তোষ না হয়, জন্য শ্রমিক নেতাদের প্রতি আহ্বান জানানো হয়েছে।
তিনি বলেন, শ্রম আইন সংশোধনের বিষয়েও শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হয়েছে। শ্রমিক নেতারা বলেছেন, শ্রম আইন সংশোধনের ফলে ট্রেড ইউনিয়ন সুবিধা যেন খর্ব করা না হয়। তবে আমরা তাদের বলেছি, শ্রম আইন সংশোধন করা হলেও ট্রেড ইউনিয়ন অধিকার বজায় থাকবে। ইস্রাফিল আলম বলেন, শ্রমিক নেতারা দাবি করেছেন, রোজার মধ্যে যেন কোন পোশাক শিল্পকারখানা স্থানান্তর করা না হয়। সে বিষয়ে শ্রমিক নেতাদের আশ্বস্ত করা হয়েছে।

No comments

Powered by Blogger.