'ঐক্যবদ্ধ আছে পরিবার'

নেলসন ম্যান্ডেলার দুই নাতনি জানিয়েছেন, ম্যান্ডেলা পরিবার ঐক্যবদ্ধ আছে। ম্যান্ডেলার স্বাস্থ্য এবং তাঁর সমাধি নিয়ে পরিবারের অন্তর্দ্বন্দ্বের বিষয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে প্রায় ৯ ঘণ্টা ধরে প্রশ্নোত্তরে তাঁরা এ কথা জানান।
এ দুই নাতনি হলেন- জাজিওয়ে দামিনি-মানাওয়ে ও সোয়াতি দামিনি। তাঁরা ম্যান্ডেলার সাবেক স্ত্রী উইনি মাদিকিজেলা ম্যান্ডেলার মেয়ে জেনানি ম্যান্ডেলার মেয়ে। এক প্রশ্নের জবাবে তাঁরা বলেন, 'যা ঘটেছে তা নিয়ে আমরা গর্বিত নই, এগুলো ঘটারই কথা ছিল, তবে শেষতক আমরা এক পরিবারেরই মানুষ।' ফের ঐক্যবদ্ধ হতে পরিবারের পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তাঁরা বলেন, 'আমরা চাই বড়রা আমাদের পথ দেখাক। ঐক্য কখনোই ভাঙেনি, মাত্র একজন সদস্যই ভিন্নভাবে চিন্তা করেছিল। আমরা আমাদের ভাইকে (মান্দলাকে) সব সময় ভালোবাসি।'
২০১১ সালে ম্যান্ডেলার নাতি মান্দলা ম্যান্ডেলা পরিবারের অন্য সদস্যদের সঙ্গে আলোচনা না করে ম্যান্ডেলার তিন সন্তানের দেহাবশেষ কুনু থেকে মিজোতে সরিয়ে নেন। পরিবারের ১৬ সদস্য এর বিরুদ্ধে আদালতের দারস্থ হন। আদালত গত বৃহস্পতিবার তিন সন্তানের দেহাবশেষ ফের কুনুতে সমাহিত করার নির্দেশ দিলে দুই সপ্তাহ ধরে চলা বিরোধের আপাত সমাধান হয়।
ম্যান্ডেলার স্বাস্থ্য সম্পর্কে জানতে চাইলে দুই নাতনি বলেন, 'তিনি (ম্যান্ডেলা) হাসছেন এবং সবাইকে চিনতে পারছেন।' সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.