ম্যান্ডেলা এখন অনেকটাই প্রাণবন্ত

নেলসন ম্যান্ডেলার নাতি এনদাবা ম্যান্ডেলা বলেছেন, ম্যান্ডেলা এখন অনেকটাই প্রাণবন্ত। গত মঙ্গলবার হাসপাতালে ম্যান্ডেলার সঙ্গে দেখা করে এসে এনদাবা এ কথা বলেন। যদিও মঙ্গলবার প্রেসিডেন্ট জ্যাকব জুমার কার্যালয় থেকে জানানো হয়, ম্যান্ডেলার অবস্থা এখনো সংকটাপন্ন, তবে স্থিতিশীল।
এনদাবা ম্যান্ডেলার প্রথম স্ত্রী এভিলিন মাসের গর্ভের দ্বিতীয় ছেলে ম্যাগকাথোর ছেলে। এনদাবা বলেন, 'আমি যখন তাঁর (ম্যান্ডেলার) সঙ্গে কথা বলেছি, তিনি এর জবাব দিয়েছেন। তাঁর জন্মদিনের আর দুই সপ্তাহও বাকি নেই, তাঁর জীবনের প্রতি শুভকামনা জানানোর এখনই সময়। আসুন, আমরা শোকাহত না থেকে উদ্যাপনের মনোভাব ধারণ করি। কেননা প্রবীণ মানুষটি এখনো আমাদের সঙ্গে আছেন।' উল্লেখ্য, আগামী ১৮ জুলাই দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী এ নেতা এবং প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্টের ৯৫তম জন্মদিন।
নিউমোনিয়া থেকে ফুসফুসে সংক্রমণ দেখা দেওয়ায় গত ৮ জুন ম্যান্ডেলাকে প্রিটোরিয়ার মেডিক্লিনিক হার্ট হাসপাতালে ভর্তি করা হয়। টানা ৩৩ দিন ধরে তিনি সেখানে চিকিৎসাধীন। তাঁকে কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস যন্ত্রের সাহায্যে বাঁচিয়ে রাখা হয়েছে।
প্রসঙ্গত, আজ ১১ জুলাই দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী লড়াইয়ের এক ঐতিহাসিক দিনের ৫০তম বার্ষিকী। ১৯৬৩ সালের এ দিনে বর্ণবাদবিরোধী আন্দোলনকারীদের কেন্দ্র নামে পরিচিত জোহানেসবার্গের রিভোনিয়া শহরতলির অনাড়ম্বর বাড়ি লিলিসলিফ থেকে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) সব জ্যেষ্ঠ নেতাকে বর্ণবাদী সরকার গ্রেপ্তার করে। এ সময় ম্যান্ডেলা গেরিলা যুদ্ধের প্রশিক্ষণ নিতে আলজেরিয়ায় ছিলেন। দক্ষিণ আফ্রিকার ইতিহাসে দিনটিকে 'রেইড অন লিলিসলিফ' বা 'লিলিসলিফ তল্লাশি' দিবস হিসেবে চিহ্নিত করা হয়। সূত্র : এপি।

No comments

Powered by Blogger.