মহাবোধি মন্দিরে হামলা-আইএমের দায় স্বীকার, জড়িতদের ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা

ভারতের বিহারে বুদ্ধগয়ার মহাবোধি মন্দিরে বোমা হামলায় জড়িতদের ধরিয়ে দিতে সহায়তা করলে ১০ লাখ রুপি পুরস্কার দেওয়া হবে। গতকাল বুধবার জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) এ ঘোষণা দিয়েছে ।
হামলায় জড়িত সন্দেহে চারজনকে গত মঙ্গলবার রাজ্যের রাজধানী পাটনা থেকে আটক করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদের জন্য এনআইএর কাছে হস্তান্তর করা হয়েছে। ইন্ডিয়ান মুজাহিদিন (আইএম) নামের একটি জঙ্গি সংগঠন মন্দিরে হামলার দায় স্বীকার করেছে।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্দে, কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও দলীয় নেতা আম্বিকা সোনি গতকাল মন্দির পরিদর্শন করেন। সিন্দে জানিয়েছেন, গোয়েন্দা তথ্যপ্রমাণে মনে হচ্ছে, তিন থেকে চারজন হামলায় অংশ নিয়ে থাকতে পারে।
মহাবোধি মন্দিরে গত রবিবার ভোরে পরপর ৯টি বোমার বিস্ফোরণ ঘটে। পরে ঘটনাস্থল থেকে আরো দুটি তাজা বোমা উদ্ধার করা হয়। হামলায় দুই বিদেশি ভিক্ষু আহত হয়।
বিহারের পুলিশ কর্মকর্তারা জানান, মন্দিরে থাকা ১৬টি ক্লোজড সার্কিট ক্যামেরার (সিসিটিভি) ফুটেজ পরীক্ষা করে ঘটনায় জড়িত এক নারীসহ ছয় সন্দেহভাজনকে চিহ্নিত করা হয়। তাদের মধ্যে চারজনকে আটক করা হয়েছে। মন্দিরে বোমা হামলা হতে পারে গোয়েন্দাদের এমন সতর্কতা পাওয়ার পর সেখানে সিসিটিভি বসানো হয়। তাতে দেখা যায়, হামলার আগে রাত ১টা থেকে ৩টার মধ্যে মন্দিরের চত্বরে একটি টাটা ইন্ডিকা গাড়ি ও অটোরিকশায় দুটি গ্রুপে প্রবেশ করে। তাদের কয়েকজনের কাঁধে ব্যাগ ও কয়েকজনের মুখ ঢাকা ছিল। তারা নিজেদের মধ্যে ইশারায় যোগাযোগ করে।
মন্দিরে হামলার দায় স্বীকার করে এক টুইটার বার্তায় আইএম দাবি করেছে, তাদের পরবর্তী লক্ষ্য ব্যস্ততম নগরী মুম্বাই। আগামী সাত দিনের মধ্যেই তারা হামলা চালাবে বলে জানায়। আইএমের এ হুমকি গুরুত্বের সঙ্গে নিয়েছে এনআইএ। তারা সামাজিক যোগাযোগের ওয়েবসাইট টুইটার কর্তৃপক্ষের কাছে আইএমের অ্যাকাউন্টটির ব্যাপারে তথ্য জানতে চেয়ে অনুরোধ করেছে। এটা সত্যিই আইএমের অ্যাকাইন্ট, নাকি ভুয়া অ্যাকাউন্ট তা খতিয়ে দেখা হচ্ছে। সূত্র : হিন্দুস্তান টাইমস, পিটিআই।

No comments

Powered by Blogger.